BRAKING NEWS

সিম পেতে আর আধারকার্ড বাধ্যতামূলক নয়, নোটিশ কেন্দ্রের

নয়াদিল্লি, ২ মে (হি.স.) : নতুন সিম পেতে আর আধারকার্ড বাধ্যতামূলক নয়, টেলিকম সংস্থাকে কেন্দ্রের নোটিশে এবার মুক্ত হতে চলেছে সিম কার্ড। নির্দেশিকায় বলা হয়েছে, আধারের বদলে অন্যান্য পরিচয়পত্র জমা দিলেও টেলিকম সংস্থাগুলো সিমকার্ড দিতে বাধ্য থাকবে। বর্তমানে কোনও টেলিকম সংস্থার থেকে নতুন সিম নিতে গেলে গ্রাহককে বাধ্যতামূলকভাবে আধার কার্ড দেখাতে হত। কিন্তু কেন্দ্র এক নোটিস জারি করে জানিয়ে দিয়েছে, এখন থেকে আর গ্রাহককে নতুন সিম পেতে গেলে আধার কার্ড দেখাতে হবে না সংশ্লিষ্ট সংস্থাকে। তার জায়গায় বিকল্প হিসেবে সেই গ্রাহক তাঁর ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড এগুলো দেখাতে পারে।মঙ্গলবার কেন্দ্রের এই নির্দেশিকা জারির পর কিন্তু মোবাইল ফোন ব্যবহারে ক্ষেত্রে আধার নির্ভরতা অনেকটাই কমে গেল।

এর আগে বিষয়টি নিয়ে সুপ্রিমকোর্টও নির্দেশ জারি করেছিল। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি। অভিযোগ উঠেছিল, শীর্ষ আদালতের নির্দেশ অগ্রাহ্য করে বেশ কয়েকটা টেলিকম সংস্থা আধার কার্ড ছাড়া সিম কার্ড দিতে রাজি হচ্ছে না। কিন্তু দেশের অনেকে তো এখনও আধার কার্ড হাতেই পাননি। সিম কার্ড পাওয়ার জন্য আধারের বদলে কোন কোন পরিচয় পত্র গ্রাহ্য হবে, তাও স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র। তালিকায় রয়েছে ভোটার কার্ড, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স।

প্রসঙ্গত, কেন্দ্রের তরফে নোটিশ জারি করে বলা হয়েছিল, আধার কার্ড না দেখালে নতুন সিম পাবে না গ্রাহক। এরফলে বহু গ্রাহকই সমস্যায় পড়ছিলেন। ভারতীয় গ্রাহকদের জন্যে সমস্যাটা এতটা জটিল নয়, যতটা সমস্যায় প্রবাসী ভারতীয় বা বিদেশী পর্যটকদের পড়তে হচ্ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *