BRAKING NEWS

বিশেষ মর্যাদার দাবিতে বনধ পালন, বিপর্যস্ত অন্ধ্রপ্রদেশের স্বাভাবিক জনজীবন

অমরাবতী, ১৬ এপ্রিল (হি.স.) : বিশেষ মর্যাদার দাবিতে সোমবার রাজ্যজুড়ে বনধের জেরে জনজীবন ব্যহত অন্ধ্রপ্রদেশে। কেন্দ্রীয় সরকারের কাছে অন্ধ্রপ্রদেশের বিশেষ মর্যাদার দাবির জেরে বনধের ডাক দিয়েছিল অন্ধ্রপ্রদেশে প্রাতেকা হোদা সাধনা সমিতি। রাজ্যের বিরোধীদলগুলির মধ্যে ওয়াইএসআর কংগ্রেস পার্টি, কংগ্রেস এবং বিভিন্ন বামদলগুলি এই বনধকে সমর্থন জানিয়েছে। অন্যদিকে রাজ্যের শাসকদল তেলেগু দেশম পার্টি এই বনধের বিরোধীতা করেছে।
এই বনধের জেরে তিরুপতির বাস স্ট্যান্ডের কাছে একটি বাসে আগুন ধরিয়ে দেয় বনধ সমর্থনকারীরা। গোটা বাসটি আগুনে ভস্মীভূত হয়ে ধ্বংসস্তূপে পরিণত হয়। পরে দমকল গিয়ে আগুন নেভায়। পশ্চিম গোদাবরীতে এদিন ভোরে সরকারী বাস ডিপোর সামনে বিক্ষোভ দেখায় বনধ সমর্থনকারীরা। রাজ্যের বিভিন্ন জেলায় পথ আটকে অবরোধে বসে পড়েন প্রাতেকা হোদা সাধনা সমিতির কর্মীরা।
বনধের সমর্থনে এদিন বিশাল মিছিলের আয়োজন করে রাজ্যের একাধিক বামদলগুলি। বনধের কারণে এদিন রাস্তাঘাট ফাঁকাই ছিল। অন্যান্য দিনের তুলনায় এদিন কম যান চলাচল রাস্তায় করেছে। জনজীবন স্বাভাবিক রাখতে এবং বনধের বিরুদ্ধে মোকাবিলা করার জন্য বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছিল। কিন্তু তবুও বনধের মোকাবিলায় ব্যর্থ হয়েছে প্রশাসন। এদিন রাজ্যের ১৬ নম্বর জাতীয় সড়কে পথ অবরোধ করে বামদলগুলি। যার জেরে বহু পণ্যবাহী ট্রাক আটকে যায়। অন্যদিকে কর্ণাটকের রাজ্য ভূতল পরিবহন নিগমের বাসগুলি আজ শুধুমাত্র অন্ধ্রপ্রদেশের সীমান্তবর্তী এলাকা অবধি পরিষেবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কর্মনাশা বনধের জেরে বহু মানুষ নিজেদের কর্মক্ষেত্রে পৌঁছতে পারেনি। রাজ্যের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।
প্রসঙ্গত, অন্ধ্রপ্রদেশের বিশেষ মর্যাদার দাবিতে এনডিএ ছেড়ে বেরিয়ে এসেছে তেলেগু দেশম পার্টি, দিল্লির বুকে লাগাতার অনশ্ন চালিয়ে গিয়েছে ওয়াইএসআর কংগ্রেস। এবার বনধের ফের একবার জোরালো রাজ্যের বিশেষ মর্যাদার প্রসঙ্গটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *