BRAKING NEWS

নাগাল্যান্ড বিধানসভা ২০১৮ : নির্বিঘ্নে সম্পন্ন ৯ কেন্দ্রের ১৩টি বুথের পুনর্ভোট গ্রহণ

কোহিমা, ২ মার্চ, (হি.স.) : কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যে আজ শুক্রবার নাগাল্যান্ডের নয়টি বিধানসভা আসনের ১২টি বুথে পুনরায় এবং একটিতে নতুন করে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। নির্ধারিত সময় সকাল সাতটা থেকে বিকেল তিনটে পর্যন্ত চলে ভোটদান পর্ব। ভোটগণনা হবে আগামীকাল শনিবার সকাল আটটা থেকে।
রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক অভিজিত সিনহা জানান, কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে আজকের পুনর্ভোট সম্পন্ন হয়েছে। গত ২৭ তারিখ ভোটের দিন সকালে মন জেলার ২০ নম্বর টিজিট টাউন কেন্দ্রের একটি বুথে বোতল-বোমা বিস্ফোরণের ঘটনা ঘটলে ওই কেন্দ্রে ভোটপর্ব বাতিল করা হয়েছিল। ওই ঘটনায় বিজেপিকর্মী জনৈক ইয়াংলং কন্যাক-সহ দুজন আহত হয়েছিলেন। তাছাড়া, জুনহোবটো জেলার আকুলুটুতে এনপিএফ এবং এনডিপিপি সমর্থকদের মধ্যে সংঘটিত সংঘর্ষে একজন মারা যাওয়ার পাশাপাশি দুজন আহত হয়েছিলেন। এছাড়া ওখা জেলার ভান্ডারিতে উত্তেজিত জনতার হাত থেকে এনপিএফ প্রার্থীকে রক্ষা করতে শূন্যে ৩০-৪০ রাউন্ড গুলি ছুঁড়েছেন সংশ্লিষ্ট প্রার্থীর দেহরক্ষী। মোটামুটি নির্বাচনী সন্ত্রাস, বুথ জ্যাম, ভুয়ো ভোট-সহ কয়েকটি কেন্দ্রে ইভিএমে গরমিল থাকায় নির্বাচন কমিশনের নির্দেশে আজ পুনর্ভোট গ্রহণ হয়েছে।
সিইও সিনহা বলেন, এছাড়া নাগাল্যান্ড-অসম সীমান্তের লাড়িগড় নামের একটি বুথে আজ নতুন করে ভোটগ্রহণ হয়েছে। সীমান্ত বিবাদের জেরে অসম প্রশাসন ২৭ তারিখ ভোট প্রক্রিয়ায় আপত্তি তুললে সেদিন ওই কেন্দ্রে ভোট গ্রহণ হয়নি। মুখ্য নির্বাচনী আধিকারিক অভিজিত সিনহা জানান, লাড়িগড়-সহ পাঁচ জেলার নয়টি আসনের যে সব কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে সেগুলি যথাক্রমে পেরেন, কোহিমা টাউন, তামলু, সিজামি, ফেক, মেলুরি, টিজিট, লংখিম-চারে এবং ফুংগ্রো-খিপ্রে। তাছাড়া বুথ জ্যাম ও প্রক্সি ভোটের জন্য কোহিমার ২৯ এজি কলোনি, আপার-১ বুথেও আজ পুনরায় ভোটগ্রহণ হয়েছে।
প্রসঙ্গত, ৬০ আসনের নাগাল্যান্ড বিধানসভা নির্বাচনে ন্যাশনাল ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি) প্রার্থী রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ নেইফিউ রিওকে উত্তর আঙ্গামী (২) অসনে ভোগদানের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী বলে ঘোষণা করে দিয়েছিল নির্বাচন কমিশন। এই আসনে ক্ষমতাসীন নাগা পিপলস ফ্রন্ট-এর চুপফুও আঙ্গামী তাঁর মনোনয়ন প্রত্যাহারের পর নেইফিউকে জয়ী বলে ঘোষণা করা হয়। ফলে ২৭ তারিখের নির্বাচনে এই আসন ছাড়া বাকি ৫৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। নেইফিউ রিও এর আগে এনপিএফ-এর প্রতিনিধি ছিলেন। ১৫ বছরের পুরনো ঘর এনপিএফ ছেড়ে তিনি গঠন করেন নিজের দল এনডিপিপি। গত ২০১৪ সালে লোকসভা নির্বাচনের প্রাক্কালে বিজেপি নেতৃত্বাধীন এনডিএতে শামিল হয় এনপিএফ। সে সময় তিনি সাংসদ নির্বাচিত হলে মুখ্যমন্ত্রীর আসন ছেড়ে দেন টিআর জেলিয়াঙের হাতে। এর পর থেকে রাজ্যের ক্ষমতাসীন এপিএফ-এ জটিলতার সৃষ্টি হয়। উল্লেখ্য, এনডিপিপি এনডিএ শরিক।
খ্রিষ্টান-প্রভাবিত নাগাল্যান্ডে ১১,৭৬,৪৩২ ভোটারের মধ্যে পুরুষ ৫,৯৭,২৮১ এবং মহিলার সংখ্যা ৫,৭৯,১৫২। তাছাড়া রয়েছেন ৫,৮৮৪ সার্ভিস ভোটার। মোট ২,১৯৮টি ভোটকেন্দ্ৰের ইভইএম-এ ভাগ্য ঝুলছে ১৯৫ জন প্ৰাৰ্থীর। ক্ষমতাসীন নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)-এর সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ নেইফিউ রিওর ন্যাশনাল ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি)-বিজেপি জোটের সঙ্গে। গত ২০১৩ সালের নির্বাচনে ৯০.৫৭ শতাংশ ভোটদান হলেও এবার এই হার বহুলাংশে কম, প্রায় ৭৫ শতাংশ।
বিজেপি-র ২০, তাদের ১৫ বছরের শরিক এনপিএফ ৫৮, এনডিপিপি ৪০ (একটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত), এনপিপি ২৫, জেডি (ইউ) ১৩, এলজেপি ২, এনসিপি ৬, আপ ৩, জাতীয় কংগ্রেস ১৮ এবং নির্দল ১১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। ভোট গণনা হবে ৩ মার্চ। প্রসঙ্গত, কংগ্রেস কোনও প্রার্থী না-পেয়ে অখ্যাত প্রার্থীদের টিকিট দিয়েছে বলে রাজ্যের রাজনীতির অঙ্গনে চলছে চর্চা। এবারের ভোটপ্রক্রিয়া সম্পন্ন করতে ২৭০ কোম্পানি কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী রাজ্যে মোতায়েন করা হয়েছিল। ২,১৯৮টি ভোট কেন্দ্ৰের মধ্যে ১,১০০টি কেন্দ্র ছিল স্পর্শকাতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *