BRAKING NEWS

অসমের কুড়িজন প্রবীণ সাংবাদিকের হাতে সরকারি পেনশন

গুয়াহাটি, ৫ ফেব্রুয়ারি (হি.স.) : রাজ্য সরকারের প্রস্তাবিত প্রকল্প অনুযায়ী অসমের কুড়িজন প্রবীণ সাংবাদিককে আজ পেনশন দেওয়া হয়েছে। রাজ্যে এই প্ৰথম চালু হল সাংবাদিক পেনশন প্রথা। দিশপুরে জনতা ভবনে এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে মুখ্যমন্ত্রীর প্রেস উপদেষ্টা হৃষিকেশ গোস্বামী কুড়িজন প্রবীণ সাংবাদিকের হাতে তাঁদের পেনশনপত্র তুলে দিয়েছেন।
সাংবাদিক পেনশন হিসেবে প্ৰতি মাসে আমৃত্যু তাঁরা পাবেন আট (৮) হাজার টাকা করে। এই পেনশন গত বছর ২০১৭ সালের পয়লা এপ্ৰিল থেকে কাৰ্যকর হবে। গত বছর ৭১তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে ১৩ আগস্ট পেনশন-প্রাপক কুড়িজন বরিষ্ঠ সাংবাদিকের নাম সংবলিত এক তালিকা প্রকাশ করেছিল রাজ্য সরকারের জনসংযোগ দফতর।
আজ যাঁদের হাতে পেনশনপত্র তুলে দেওয়া হয়েছে তাঁরা কামরূপ মেট্ৰোর রমাশংকর রায়, প্রেমধর শৰ্মা, গৰ্গরাম বৰ্মন, নরেন হাজরিকা, প্ৰবোধচন্দ্ৰ বরদলৈ, কৃষ্ণচন্দ্ৰ কলিতা, অমলকুমার গুপ্ত, উদয়ন বিশ্বাস, কেশব কলিতা, অজিতকুমার পাটোয়ারি, ধরণী কলিতা, ভক্তিরাম রায় এবং গীতাৰ্থ পাঠক, ধুবড়ির বিনয়ভূষণ সেন, বরপেটার রত্নেশ্বর তালুকদার, গোলাঘাটের দ্বীপেন দত্ত, যোরহাটের গোবৰ্ধনপ্ৰসাদ অটল এবং প্ৰমোদকুমার সিং, লখিমপুরের দেবেন্দ্ৰকুমার পাণ্ডে এবং নিরুপমা বরা।
পেনশনপত্র তুলে দিয়ে প্রদত্ত বক্তব্যে হৃষিকেশ গোস্বামী বলেন, নিরিখের দৃষ্টিতে ৮ হাজার টাকা কিছুই নয়। এটা বরেণ্য সাংবাদিকদের শ্ৰদ্ধাঞ্জলির সামান্য প্ৰয়াস মাত্র। আগামী বছর থেকে আরও দশ (১০) জন সাংবাদিককে এই পেনশন প্রদান করা হবে বলে জানান মুখ্যমন্ত্রীর প্রেস উপদেষ্টা হৃষিকেশ গোস্বামী। তিনি জানান, প্রয়াত দুজন দৈনিক জনমভূমির সাংবাদিক মনোরম বরুয়া এবং দৈনিক অসম-এর মায়ারাম তামুলির পরিবারের হাতে এককালীন সাহায্যস্বরূপ আর্থিক সাহায্য তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে বক্তব্য পেশ করেছেন জনসংযোগ অধিকর্তা রাজীবপ্রকাশ বরুয়া। সাংবাদিকদের জন্য জনসংযোগ বিভাগ কর্তৃক গৃহীত নানা কল্যাণমুখি প্রকল্পের তথ্যও দিয়েছেন বরুয়া।
এখানে উল্লেখ করা যেতে পারে, রাজ্য সরকার কর্তৃক প্ৰথমবারে মতো প্রদত্ত সাংবাদিক পেনশন প্রাপকদের মধ্যে জাতীয় বহুভাষী সংবাদ সংস্থা ‘হিন্দুস্থান সমাচার’-এর গুয়াহাটি কেন্দ্ৰের প্ৰতিষ্ঠাতা তথা ব্যুরো চিফ রমাশংকর রায় এবং সাংবাদিক কৃষ্ণচন্দ্ৰ কলিতাও আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *