BRAKING NEWS

উত্তরপ্রদেশে পুর নিগম নির্বাচনে বড় জয় পেল বিজেপি

লখনউ, ১ ডিসেম্বর (হি.স.) : উত্তরপ্রদেশে শক্তিপরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জয়ের পরেই তাঁর ঘোষণা, মানুষ বিজেপি সরকারের প্রতি আস্থা দেখিয়েছে। তাঁর নেতৃত্বেই স্থানীয় নির্বাচনে বড় জয় পেল বিজেপি। ১৬টি মেয়র পদের মধ্যে ১৪টি দখল করেছে তারা। বাকি দু’টো গিয়েছে বহুজন সমাজ পার্টির দখলে। তাছাড়া পুর পারিষদ এবং নগর পঞ্চায়েত নির্বাচনেও বিজেপি জয় হাসিল করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি।
গুজরাট এবং হিমাচলপ্রদেশের বিধানসভা নির্বাচনে সর্বশক্তি নিয়োগ করেছে বিজেপি। উত্তরপ্রদেশে একা সংগঠন সামলেছেন আদিত্যনাথ। মার্চ মাসে ক্ষমতায় আসার পরে এই প্রথম বড় পরীক্ষায় মুখে পড়েছিলেন তিনি। লখনউ, এলাহাবাদ, আলিগড়, বারাণসী, গাজিয়াবাদ, গোরক্ষপুর, ফৈজাবাদ, মোরাদাবাদ গিয়েছে বিজেপি’র দখলে। ঝাঁসি এবং আগরা দখল করেছে বিএসপি। তিন দফায় গত ২২, ২৬ এবং ২৯ নভেম্বর এই কেন্দ্রগুলোর ভোট গ্রহণ করা হয়। ভোট পড়েছিল ৫২.৪ শতাংশ। ৩.৩৬ কোটি ভোটার ৭৯ হাজার ১১৩ প্রার্থীকে ভোট দেন। এই প্রথম কোনও মহিলা মেয়র পেতে চলেছে লখনউ। বিজেপি’র সংযুক্তা ভাটিয়া লখনউয়ের মেয়র হবেন বলে খবর।
গঙ্গা-যমুনা ও সরযূ তীরে পদ্ম ঝড় সাইক্লোনের আকার নিয়ে ফেলল৷ প্রবল গতিতে একের পর এক পুর নিগম দখলে বিজেপি৷ তবে পদ্মের যেমন কাঁটা থাকে সেরকমই আকার নিল বিএসপি৷ খবর এসেছে, রাহুল গান্ধীর সংসদীয় কেন্দ্র আমেথিতে বিজেপি প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন কংগ্রেস প্রার্থী৷ লড়াই চালিয়েও আম আদমি পার্টি তেমন সুবিধা করতে পারেনি৷ পুর নির্বাচনে বিজেপির বিপুল জয়ের প্রভাব পড়তে চলেছে আগামী লোকসভা নির্বাচনে৷ এমনই মনে করছেন বিশেষজ্ঞরা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *