BRAKING NEWS

বিশ্বের উদ্যোগপতিদের ভারতে বিনিয়োগের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

হাদরাবাদ, ২৮ নভেম্বর (হি.স.) : গোটা বিশ্বের উদ্যোগপতিদের ভারতে বিনিয়োগ করার জন্য আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার হায়দরাবাদে অনুষ্ঠিত আন্তর্জাতিক উদ্যোগপতিদের সম্মেলনে এমনি ভাষায় উদ্যোগপতি ভারতে বিনিয়োগ করার জন্য আহ্বান করলেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, ‘ভারতে বিনিয়োগ করা এখন অনেক সহজ গিয়েছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে ১২০০ টি পুরনো আইন বাতিল করে দেওয়া হয়েছে। বিদেশি বিনিয়োগের জন্য উপযোগী ২১ টি সেক্টরে ৮৭ টি নিয়মকে সরলিকৃত করা হয়েছে। বিনিয়োগকারীদের জন্য অন্যান্য সমস্ত সরকারী পরিষেবা এখন অনলাইনের মাধ্যমে করা হয়েছে। বিশ্বের সমস্ত বিনিয়োগকারী বন্ধুদের কাছে আমি আহ্বান জানাচ্ছি ভারত এবং বিশ্ববাসীর জন্য আপনারা ভারতে আসুন। ভারতে তৈরি করুন। ভারতে বিনিয়োগ করুন। ভারতের বৃদ্ধির শরিক হতে আপনাদের সকলকেই আহ্বান জানাচ্ছি।’
প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতের বৈদেশিক রিসার্ভ ৪০০ বিলিয়ন মার্কিন ডলারে ছাড়িয়েছে। ভারতে মুদ্রাস্পীতির হার নিয়ন্ত্রণে রয়েছে। উদীয়মান বিনিয়োগকারী প্রতি বলছি ২০২২ সালের নতুন ভারত গড়ার জন্য আপনাদের প্রয়োজন। আপনারাই হলেন সেই বাহন যেটার মাধ্যমে ভারত পরিবর্তনশীল রাষ্ট্রে পরিণত হবে।
অন্যদিকে, তিনি বলেন, মুদ্রা প্রকল্পের মাধ্যমে দেশের উদ্যোগপতিদের জন্য ৪.২৮ লক্ষ কোটি টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে। ‘অটল ইনোভেশন স্কিমের মাধ্যমে’ ছাত্রছাত্রীদের মধ্যে ব্যবসায়িক দিক দিয়ে উদ্ভাবনী শক্তি বাড়ানোর জন্য দেশের ৯০০ টি স্কুল চিহ্নিত করা হয়েছে। সৌভাগ্য প্রকল্পের মাধ্যমে ডিসেম্বর ২০১৮ সালের মধ্যে দেশের সমস্ত গ্রামে বিদ্যুৎ সরবরাহের কাজ সম্পন্ন হবে। আগামী মার্চের ২০১৯ এর মধ্যে দেশের সমস্ত প্রান্তকে ইন্টারনেটের মাধ্যমে যুক্ত করা হবে। জনধন যোজনার মাধ্যমে ৩০০ মিলিয়ন ব্যাঙ্ক একাউণ্ট তৈরি হয়েছে। যার মাধ্যমে ৬৮৫ বিলিয়ন টাকা আমানত করা হয়েছে। এর মধ্যে ৫৩% মহিলা। ১.১৫ বিলিয়ন মানুষ বাওমেট্রিক আধার কার্ড রয়েছে। ভীম অ্যাপের মাধ্যমে প্রতিদিন ২৮০০০০ আর্থিক লেনদেন হয়। প্রধানমন্ত্রী আরও বলেন জিএসটি এবং স্টার্ট আপ ইন্ডিয়ার মাধ্যমে দেশের আর্থিক বৃদ্ধি হচ্ছে। যুগের পর যুগ ধরে ভারত হচ্ছে উদ্যোগের এবং উদ্ভাবনীর সূতিকাগার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *