BRAKING NEWS

জঙ্গি আক্রমণের সম্ভাবনা, বাড়তি সতর্কতা হাই–প্রোফাইল মন্ত্রী ও মুখ্যমন্ত্রীদের ওপর

কলকাতা, ২২ নভেম্বর (হি. স.): গোয়েন্দা বিভাগের কাছে খবর রয়েছে গুরুত্বপূর্ণ মন্ত্রী এবং হাই–প্রোফাইল মুখ্যমন্ত্রীদের ওপর আঘাত হানতে বিশেষ দল গঠন করেছে জইশ–ই–মহম্মদ এবং লস্কর–ই–তৈবা। দেশের নিরাপত্তার কাছেও বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। সূত্রের খবর, এই অবস্থায় বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে হাই–প্রোফাইল মুখ্যমন্ত্রীদের ওপর।
সম্ভাব্য জঙ্গি-আঘাত ঠেকাতে পরিকল্পনা করছে গোয়েন্দা বিভাগও। কেন্দ্র ও রাজ্যে গোয়েন্দা দফতরে এ নিয়ে স্ট্র‌্যাটেজিক বৈঠক হয়েছে। সূত্রের খবর, বাংলাদেশের মাটিকে ব্যবহার করে এবং ওখানে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তির সহায়তা নিয়ে একজোট হয়েছে জইশ–ই–মহম্মদ এবং লস্কর–ই–তৈবা। এই পরিকল্পনা বাস্তবায়িত করার জন্য যাদের ওপর দায়িত্ব দেওয়া হয়েছে তাদের মধ্যে কয়েকজন সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়েছে। মঙ্গলবার তিনজন লস্কর জঙ্গি কলকাতা থেকে ধরা পড়ে। তাদের জেরা করা হচ্ছে। কারণ এরাও সেই তালিকার জঙ্গি কি না তা খতিয়ে দেখা হচ্ছে।
গোয়েন্দা সূত্রের খবর, বসিরহাটে মিথ্যে পরিচয়ে বাড়ি ভাড়া করে থাকত আল-কায়দা জঙ্গি মনতোষ৷ মনতোষের শাশুড়ি সবিতা সরকারের অসুস্থতার কারণ দেখিয়ে তাঁর নামে বাড়ি ভাড়া নেওয়া হয়৷ চুক্তিপত্রে মনতোষের নাম লেখা হয় শ্যামল দে৷ বাবার নাম দেওয়া হয় মনোরঞ্জন দে৷ বাড়ির ঠিকানায় লেখা উত্তর বারাকপুরের পূর্ব মানিকতলা, ইছাপুর৷ বসিরহাটের মৈত্রবাগানে বাড়িভাড়া নেয় ২০১৬-র ২০ ডিসেম্বর৷ স্ত্রী ও শাশুড়িকে নিয়ে বাড়িতে থাকত৷
৩-৪ দিন অন্তর রাতে বাড়ি ফিরত মনতোষ৷ আবার সকাল হলেই বেরিয়ে যেত৷
বাড়ি থাকলে সর্বক্ষণ ফোনে কথা বলত৷ বাইরে গেলে চোখে সানগ্লাস বা চশমা থাকত৷ পাড়ায় তেমন মেলামেশা করত না মনতোষ৷ তার স্ত্রী ও শাশুড়িও পাড়ায় তেমন মিশতেন না৷ ১০ নভেম্বর বাড়ি থেকে বেরিয়ে যান স্ত্রী ও শাশুড়ি৷ ১৪ নভেম্বর ওই বাড়িতে শেষ দেখা যায় মনতোষকে ৷ শ্যামল জঙ্গিদের সঙ্গে যুক্ত শুনে অবাক প্রতিবেশীরা৷ মনতোষের কাছে অস্ত্র কিনতে এসেছিল ধৃত জঙ্গিরা৷
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সবচেয়ে ঘনিষ্ঠ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রয়েছেন আইএস জঙ্গি সংগঠনের হিট লিস্টে। বুধবার এই চাঞ্চল্যকর খবর প্রকাশ্যে এসেছে। আইএস জঙ্গি সংগঠনের একটি রিপোর্ট থেকে এই তথ্য প্রকাশ্যে এসেছে। যার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর নিরাপত্তাও বাড়ানো হচ্ছে বলে খবর। বহুদিন ধরেই তিনি আইএসের খতম তালিকার শীর্ষে রয়েছেন। পুলিশ সূত্রে খবর, ২০০৮ সালের ৭ সেপ্টেম্বর আজমগড়ে যোগী আদিত্যনাথের কনভয়ে আক্রমণ নামিয়ে আনা হয়েছিল। তখন থেকেই না কি আইএসের হিট লিস্টে রয়েছেন তিনি। এবার তিনি মুখ্যমন্ত্রী। আবার গো–বলয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যের। তাই সেখানে দাগ কাটতে মুখ্যমন্ত্রীর ওপর আক্রমণ নামিয়ে আনার পরিকল্পনা নিয়েছে এই জঙ্গি সংগঠন বলে খবর পাওয়া গিয়েছে।
চলতি মাসের শুরুর দিকে ভারতীয় সেনাবাহিনীর গুলিতে জইশ প্রধান মাসুদ আজহারের ভাইপো তালহা রশিদ নিহত হয়েছিল। তারই প্রতিশোধ নিতে এই বড় ধরণের আঘাত হানার ছক কষেছে বলে সূত্রের খবর। দু’‌দিন আগে উপত্যকা থেকে তিনজন জইশ সন্ত্রাসবাদী জঙ্গিকে গ্রেফতার করা হয়েছিল। এরাই বা কিভাবে ভারতে ঢুকল তা নিয়ে কপালে ভাঁজ পড়েছে গোয়েন্দাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *