BRAKING NEWS

প্রদ্যুম্ন হত্যায় সিবিআই তদন্তের নির্দেশ হরিয়ানা সরকারের, পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন শীর্ষ অাদালত

প্রদ্যুম্ন ঠাকুর

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর (হি.স.) : রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র প্রদ্যুম্ন ঠাকুর হত্যায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার। রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের সাত বছরের নিহত পড়ুয়ার বাবা বরুণ ও মা জ্যোতি ঠাকুর ছেলের হত্যারহস্য উন্মোচনে সিবিআই তদন্ত দাবি জানিয়েছিলেন। এদিন তাঁদের সঙ্গে দেখা করে সমবেদনা জানান মুখ্যমন্ত্রী।
গত ৮ সেপ্টেম্বর সকালে গুরুগ্রামের এই নামী স্কুলের বাথরুমে উদ্ধার হয় প্রদ্যুম্নর গলাকাটা দেহ। ছুরি দিয়ে আঘাত করা হয়েছিল তাকে। এই ঘটনায় জড়িত সন্দেহে সেদিনই গ্রেফতার করা হয় প্রদ্যুম্নর স্কুলবাসের কন্ডাক্টর অশোক কুমারকে। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, সেদিন বাচ্চাটিকে শৌচাগারে ছুরি হামলার প্রায় ৩৩ মিনিট বাদে হাসপাতালে নেওয়া হয়েছিল।
এদিন মুখ্যমন্ত্রী প্রদ্যুম্নর হত্যাকাণ্ডকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে বলেন, আজ পরিবারটির সঙ্গে দেখা করলাম। ওঁরা ও আরও অনেকে সিবিআই তদন্তের দাবি করেছেন। হরিয়ানা পুলিশ সঠিক ভাবেই এই ঘটনার তদন্ত করছিল। তা সত্ত্বেও দাবি মেনে মামলার তদন্ত ভার সিবিআইকে দেওয়া হচ্ছে। যত দ্রুত সম্ভব তদন্ত সম্পন্ন করতে সিবিআইকে অনুরোধ করছি।
পাশাপাশি রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালনার দায়িত্ব তিন মাসের জন্য হাতে নিচ্ছে হরিয়ানা সরকার। গুরগ্রামের ডেপুটি কমিশনার স্কুলের দেখভাল করবেন, স্কুলে নিয়মকানুন সঠিক রাস্তায় ফেরাবেন। প্রদ্যুম্নর বাবার দাবি, ভবিষ্যতে এ ধরনের ঘটনা আর হবে না, এটা সুনিশ্চিত করতে হবে সব স্কুল কর্তৃপক্ষকে। মুখ্যমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানান তিনি।
অন্যদিকে, স্কুলের ছাত্র-ছাত্রীদের নির্যাতনের হাত থেকে রক্ষা করার জন্য কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, সে বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারগুলোর কাছ থেকে জবাব তলব করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে তিন সপ্তাহের মধ্যে জবাব দিতে বলেছে।
গুরুগ্রামের রায়ান ইন্টারন্যাশনাল স্কুলে প্রদ্যুম্ন ঠাকুর নামে পড়ুয়া খুনের ঘটনায় তার বাবা বিচার চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। গত মাসেও গাজিয়াবাদের একটি বেসরকারি স্কুলে ৯ বছরের একটি পড়ুয়ার রহস্যমৃত্যু হয়। তার বাবাও সিবিআই তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছেন। পাশাপাশি আভা শর্মা ও সঙ্গীতা ভারতী নামে দুই মহিলা আইনজীবীও ছাত্র-ছাত্রীদের যৌন নির্যাতন ও খুনের হাত থেকে বাঁচানোর জন্য নীতি প্রণয়নের আর্জি জানিয়েছেন। এই তিনটি মামলা একত্রিত করে সোমবার শুনানি হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।
প্রদ্যুম্ন হত্যার পরিপ্রেক্ষিতে বেসরকারি স্কুলগুলোর কার্যকলাপ নিয়ে প্রশ্ন উঠেছে। দেশের বিভিন্ন জায়গায় স্কুলের মধ্যেই শিশুরা আক্রান্ত হচ্ছে। সেই কারণেই শিশুদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য নীতি প্রণয়ন এবং শিশুদের উপর যৌন নির্যাতন হচ্ছে কি না, সেটা দেখার জন্য নজরদারি কমিটি গঠনের আর্জি জানিয়ে সুপ্রিমকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। আভা ও সঙ্গীতা স্কুলগুলোর এক কিলোমিটারের মধ্যে মদ ও তামাকজাত দ্রব্য বিক্রি নিষিদ্ধ করারও দাবি জানিয়েছেন। স্কুলে কারা ঢুকছে বা বেরোচ্ছে সেটা নথিবদ্ধ করা, শিশুদের শৌচাগারের বাইরে একজন মহিলাকে নিয়োগের প্রস্তাবও দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *