BRAKING NEWS

রাষ্ট্রপতি নির্বাচন : রবিবারই বিজেপি বিধায়কদের গুয়াহাটিতে আসার নির্দেশ

গুয়াহাটি, ১৬ জুলাই, (হি.স.) : দেশের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচনে অসমের সব বিজেপি বিধায়কদের আজ রবিবারের মধ্যে গুয়াহাটিতে এসে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন দলের প্রদেশ সভাপতি রঞ্জিতকুমার দাস। তাঁর নির্দেশ, বন্যা কবলিত রাজ্যে কোনও ঝুঁকি না নিয়ে ভোটের আগের দিন দলের সব বিধায়কদের অবশ্যই গুয়াহাটিতে এসে উপস্থিত হতে হবে। এদিকে আজই জোট সরকারের শরিক অগপ এবং বিপিএএফ বিধায়করাও রাজধানী গুয়াহাটিতে এসে যাবেন বলে দুই দলের পৃথক পৃথক সূত্রে জানা গেছে। তাছাড়া কংগ্রেসের বিধায়করা আসবেন আগামীকাল ভোটের দিন। এদিন সকাল নয়টায় এসে বিধায়িনী দলের কার্যালেয়ে তাঁরা উপস্থিত হবেন, জানিয়েছেন বিধানসভায় দলপতি দেবব্রত শইকিয়া।

এদিকে, আগামীকাল ১৭ জুলাই ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচন সুচারুরূপে অনুষ্ঠিত করতে সম্পূর্ণ তৈরি অসম বিধানসভা কর্তৃপক্ষ। সংসদের সঙ্গে সংগতি রেখে এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে বলে বিধানসভা সূত্রের খবরে প্রকাশ। বিধানসভার সেন্ট্রাল হল-এ অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। রাজ্যের ১২৬ জন বিধায়কের মধ্যে ১২৪ জনের সঙ্গে রাজ্যের তিন সাংসদ তাঁদের ভোট দেবেন গুয়াহাটিতে। ইতিমধ্যে ব্যালট বক্স, ব্যালট পেপার-সহ নির্বাচন সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম প্রস্তুত করে রাখা হয়েছে।

গুয়াহাটি ভোট কেন্দ্রের সহকারী রিটার্নিং আধিকারিক তথা অসম বিধানসভার প্রধানসচিব এমকে ডেকা এই তথ্য দিয়েছেন। তিনি জানান, রাজ্যের ১২৬ জন বিধায়কের মধ্যে দুই বিধায়ক যথাক্রমে প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং বিপিএফ-এর কমলসিং নার্জারি তাঁদের ভোট নয়াদিল্লিতে দেবেন। তাছাড়া এআইইউডিএফ-এর তিন সাংসদ যথাক্রমে বদরউদ্দিন আজমল, রাধেশ্যাম বিশ্বাস এবং সিরাজউদ্দিন আজমল তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন গুয়াহাটিতে।

তিনি জানান, ভোটগ্রহণের পর এদিন রাতে ব্যালট বক্সগুলি স্ট্রংরুমে রাখা হবে। পরের দিন, ১৮ তারিখ এগুলি বিমানে করে নয়াদিল্লিতে নিয়ে নির্বাচন কমিশনের হাতে তুলে দেবেন তাঁরা।

এখানে উল্লেখ করা যেতে পারে, রাষ্ট্রপতি নির্বাচনে অসমের প্রত্যেক বিধায়কের ভোটের মূল্য ১২৬। সেই সুবাদে রাজ্যের বিধায়কের ভোটের মূল্য গিয়ে দাঁড়ায় ১৪,৬১৬-তে। দলীয় স্থিতি অনুযায়ী ভোটের পরিমাণ যথাক্রমে ৬১ বিধায়ক সংবলিত বিজেপি-র ৭,০৭৬; কংগ্রেসের ২৫ বিধায়কের ২,৯০০; অগপ-র ১৪ বিধায়কের ১,৬২৪; ১৩ বিধায়ক সংবলিত এআইইউডিএফ-এর ১,৫০৮; ১২ বিধায়ক সংবলিত বিপিএফ-এর ১,৩৯২ এবং এক নির্দল বিধায়কের ১১৬। বিজেপি, অগপ, বিপিএফ এবং এক নির্দল বিধায়ক ভুবন পেগু এনডিএ সমর্থিত প্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থন করার পাশাপাশি কংগ্রেস এবং এআইইউডিএফ সমর্থন করবে ইউপিএ-র মীরা কুমারকে।

সেই হিসাবে অসমের মোট বিধায়কদের ১৪,৬১৬টি ভোটের মধ্যে এনডিএ প্রার্থীর ঝুলিতে ১০,২০৮টি ভোট পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। একইভাবে কোনও ভোট বাতিল না হলে ইউপিএ প্রার্থী পেতে পারেন মোট ৪,৪০৮টি ভোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *