BRAKING NEWS

ফের রেল অবরোধ, পরে প্রত্যাহার, হয়রান যাত্রীকুল

গুয়াহাটি, ১১ জুলাই, (হি.স.) : ছয় জনগোষ্ঠীকে জনজাতির মর্যাদা প্রদানের দাবিতে প্রদীপ গোষ্ঠীর আক্রাসু-র পর আজ ফের রেল অবরোধ গড়ে তুলেছে আক্রাসু-র অন্য গোষ্ঠী এবং আটাসা। আজ সকালে কলিয়াবরের শালনায় আটসা-র রেল অবরোধে গুয়াহাটি-শিলঘাট পেসেঞ্জার প্রায় এক ঘণ্টা আটকে পড়ে। তাছাড়া এই সংগঠন অবরোধ গড়ে তুলে শোণিতপুর জেলার ঢেকিয়াজুলিতেও। একইভাবে ‍‍বঙাইগাঁওয়ের ছাপ্ৰাকাটা এবং মাজবাটেও রেল অবরোধ গড়ে তুলে আক্ৰাসু।

পড়ে জেলা প্ৰশাসনের সঙ্গে আলোচনার পর রেল অবরোধ প্ৰত্যাহার করেন আন্দোলনকারীরা।
উল্লেখ্য, মরান, মটক, তাই আহোম, চুতিয়া, কোচ রাজবংশী এবং চা জনগোষ্ঠী-সহ ছয় জনগোষ্ঠীকে জনজাতির মর্যাদা এবং পৃথক কামতাপুর রাজ্য গঠনের দাবিতে গতকাল সোমবারও ১২ ঘণ্টার সারা অসম কোচ-রাজবংশী ছাত্র পরিষদ (এএকেআরএসইউ বা আক্রাসু) ‘রেল অবরোধ’ কর্মসূচি পালন করে। এতে বহু যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেনের যাতায়াতে ব্যাঘাত সৃষ্টি হয়েছিল। পরবর্তীতে আন্দোলনের মাঝপথে, বেলা ১.৫০ মিনিটে অবরোধ প্রত্যাহার করে নেয় সারা অসম কোচ-রাজবংশী ছাত্র পরিষদ (আক্রাসু)-এর প্রদীপ রায় গোষ্ঠী। মুখ্যমন্ত্ৰীর প্ৰতিনিধি হিসেবে বাসুগাঁওয়ের রেল অবরোধস্থলে গিয়ে গোলকগঞ্জের বিধায়ক অশ্বিনী রায়সরকার কথা বলেন আন্দোলনকারীদের সঙ্গে। মুখ্যমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে আগামী ১৭ জুলাই আক্ৰাসু নেতৃবৰ্গকে সরকারের সঙ্গে আলোচনা টেবিলে বসার আমন্ত্ৰণ জানান বিধায়ক সরকার। এই আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে গতকাল তাঁদের ১২ ঘণ্টার রেল অবরোধ কর্মসূচি প্রায় নয় ঘণ্টার মাথায় প্রত্যাহার করে নিয়েছিলেন আক্ৰাসু নেতৃত্ব।
আজও অনুরূপ সরকারি আশ্বাস পেয়ে তাঁদের রেল অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেন আটাসা এবং আক্রাসু-র আরেক গোষ্ঠী।
এদিকে আজকের রেল অবরোধ কর্মসূচির পরিপ্রেক্ষিতে কয়েকটি ট্রেন বাতিল করার পাশাপাশি বিলম্বে চলাচল করার নির্দেশ দিয়েছে উত্তরপূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *