BRAKING NEWS

সুইতজারল্যান্ডের ব্যাঙ্কে ভারতীয়দের টাকা রাখার পরিমান কমে যাচ্ছে

জুরিখ, ২ জুলাই (হি.স.): সুইতজারল্যান্ডের ব্যাঙ্কে ভারতীয়দের টাকা রাখার পরিমানে ক্রমশ পিছিয়ে যাচ্ছে ভারত। আর্থাত সুইতজারল্যান্ডের ব্যাঙ্কে ভারতীয়দের টাকা রাখার পরিমান কমে যাচ্ছে ।সুইজ ব্যাঙ্কগুলিতে জমা রাখা টাকার নিরিখে বিশ্বজুড়ে ভারত এখন ৮৮ নম্বর স্থানে রয়েছে। ভারত ও সুইতজারল্যান্ডের মধ্যে স্বয়ংক্রিয় তথ্যবিনিময় সংক্রান্ত নতুন ফ্রেমওয়ার্কের আগে এই তথ্য প্রকাশ করল এসএনবি।
এসএনবি-র তথ্য অনুসারে ২০১৬-র শেষপর্যন্ত সুইস ব্যাঙ্কগুলিতে বিদেশীদের গচ্ছিত মোট অর্থের মধ্যে ০.০৪ শতাংশ (সাড়ে চার হাজার কোটি টাকা) ভারতীয়দের জমা রাখা টাকার । যার নিরিখে বিশ্বে ভারতের স্থান ৮৮ তম । ২০১৫-তে ৭৫ তম এবং ২০১৪-এ ৬১ তম স্থানে ছিল ভারত। ২০০৭ পর্যন্ত অর্থ জমা রাখার পরিমাণের নিরিখে প্রথম ৫০-এর মধ্যেই ছিল ভারতের স্থান। ২০০৪-র ৩৭ তম স্থান ছিল ভারতের। তারপর থেকেই ভারতীয়দের অর্থ রাখার পরিমাণ কমেছে।
ওই তহবিলকে সুইস ব্যাঙ্কগুলির দায় বা তাদের গ্রাহকদের কাছে বকেয়া হিসেবে উল্লেখ করা হয়েছে। সুইস ব্যাঙ্কগুলির নিরাপদ হেফাজতে ভারতীয়দের বহুচর্চিত গচ্ছিত কালো টাকার পরিমাণ সম্পর্কে কোনও কিছু বলা হয়নি রিপোর্টে।
তবে কালো টাকা নিয়ে শোরগোল শুরু হতেই সুইস ব্যাঙ্কগুলি থেকে অর্থ অন্য নিরাপদ স্থানে সরিয়ে ফেলা হয়েছে বলে অনুমান। এই নিরাপদ স্থান হিসেবে সিঙ্গাপুর, হংকং মতো জায়গাগুলির নাম উঠে আসছে । সুইস ব্যাঙ্কগুলিও বলেছে, কালো টাকার বিরুদ্ধে অভিযান শুরু হওয়ার পর সিঙ্গাপুর, হংকং মতো জায়গার তুলনায় সুইস ব্যাঙ্কগুলিতে ভারতীয়দের আমানতের পরিমাণ খুবই কম।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *