BRAKING NEWS

বন্যা ও ভূমিধসে কলম্বিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ২০৬ জনে দাঁড়িয়েছে, নিখোঁজ বহু

কলম্বিয়া, ২ এপ্রিল (হি.স.): অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কলম্বিয়ায় প্রাণহানির সংখ্যা বেড়ে ২০৬ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ২২০ জন। রেডক্রসের তথ্য অনুযায়ী নিখোঁজ ২২০ জন। দেশটির প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যানটোস আক্রান্ত এলাকা পরিদর্শন শেষে জরুরি অবস্থা ঘোষণা করে বলেছেন, দুর্যোগকালীন জাতীয় জরুরি অবস্থায় সেনা মোতায়েন করা হয়েছে।
গত কয়েকদিন ধরে প্রশান্ত মহাসাগর সংলগ্ন দক্ষিণ কলম্বিয়ার মকোয়া এলাকায় প্রবল বৃষ্টির জেরে বন্যা শুরু হয়। পাশাপাশি, প্রবল কাদা ধসে অসংখ্য বাড়ি সমুদ্র গর্ভে চলে গিয়েছে। কত মানুষ এখনও নিখোঁজ তার সঠিক কোনও সঠিক পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না। দেশটির দায়িত্বশীল একজন সেনা কর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্থানীয় হাসপাতালগুলো চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে।
কলম্বিয়ার খারাপ আবহাওয়া জন্য ধ্বংসস্তূপের উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন দেশটির উদ্ধারকর্মীরা। উদ্ধারকাজে নিয়োজিত এক পুলিশ কর্মকর্তা জানান, পুটুমায়োর সব ধরনের ৮০ শতাংশ যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ব্রিজও ভাসিয়ে নিয়ে গেছে ।
দেশটির প্রাদেশিক রাজধানী মোকোয়ার রাজ্যপাল জোসে অ্যান্তোনিও ক্যাস্ত্রো ক্যারাকোল রেডিওকে বলেছেন, আক্রান্ত শহরটি সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিদ্যুৎ ও জলসরবরাহ ব্যবস্থা পুরোপুরি বিধ্বস্ত। তিনি জানান, টানা বৃষ্টিতে মোকোয়া নদী ও এর তিনটি উপনদীর কাদামাটি এ বিপর্যয় ঘটিয়েছে। আশপাশের ১৭টি এলাকাও আক্রান্ত হয়েছে। এমনকি বাড়ির ছাদ সমান উঁচু কাদাস্রোত ধ্বংস করেছে তার নিজের বাড়িও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *