BRAKING NEWS

অর্ডিন্যান্সে সই করার আগে কেন্দ্রের ব্যাখ্যা চাইলেন রাষ্ট্রপতি, নিচ্ছেন আইনী পরামর্শও

নয়াদিল্লি, ২২ মে (হি.স.) : সোমবার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা । সুপ্রিম

রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়
রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

কোর্টের নির্দেশে দেশজুড়ে মেডিক্যালে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিতে রাজি হয়েছে কেন্দ্র। কিন্তু এই বছর নয়, এই ব্যবস্থা কার্যকর হবে আগামী শিক্ষাবর্ষ থেকে। এক বছরের জন্য পুরনো ব্যবস্থা কার্যকর রাখতে আনা হচ্ছে অর্ডিন্যান্স। এই অর্ডিন্যান্সে সই করার আগে কেন্দ্রীয় সরকারের ব্যাখ্যা চাইলেন রাষ্ট্রপতি।
রাষ্ট্রপতি জানতে চেয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশিকা কার্যকর করতে দেরির কারণ কী? এ বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডাকে সশরীরে হাজির হয়ে কারণ ব্যাখ্যা করতে বলেছেন প্রণব মুখোপাধ্যায়।আগামীকাল রাষ্ট্রপতিকে ব্যাখ্যা দেবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা। শুধু তাই নয়, অর্ডিন্যান্স নিয়ে আইন বিশেষজ্ঞদের পরামর্শও নিচ্ছেন তিনি।
কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পাওয়া মেডিক্যালের প্রবেশিকা সংক্রান্ত এই অর্ডিন্যান্সটি পুরোপুরি শীর্ষ আদালতের নির্দেশ মেনে হয়নি বলেও খবর। কারণ শীর্ষ আদালত সরকারি কলেজ, বেসরকারি মেডিক্যাল কলেজগুলিকে নীট-এর আওতায় আনার নির্দেশ দিয়েছিল। শুধুমাত্র রাজ্য সরকারের কোটায় থাকা সিটগুলির ক্ষেত্রে ছাড় দেওয়ার কথা জানিয়েছিল শীর্ষ আদালত। ছাড় দেওয়া হয়েছিল বেসরকারি মেডিক্যাল কলেজের সরকারি কোটাতেও। কেন্দ্রের আনা অর্ডিন্যান্সেও শুধু সরকারি কোটার বিষয়টিকে প্রধান্য দেওয়া হয়েছে। বাকি পরীক্ষার্থীদের সেই নীট-র আওতায় পরীক্ষা দিতে হবে। একাধিক রাজ্যের তরফে যার বিরোধিতা করে আসা হচ্ছে বারবারই।
এই অবস্থায় অর্ডিন্যান্সটি চালু হলে চলতি বছরে দ্বিতীয় দফার মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষাও বাতিল করা হবে। ফলে কোটার বাইরে থাকা ছাত্রছাত্রীদের অপেক্ষা করতে হবে আবারও একবছর। কারণ তাঁরা অর্ডিন্যান্সের মধ্যেও আসছে না। আবার অর্ডিন্যান্স চালু হয়ে গেলেও এবার পরীক্ষায় বসতে পারছে না। তাই এ সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর পেতে কেন্দ্রীয় মন্ত্রীসভার পাঠানো এই অর্ডিন্যান্সে সই করার আগে আইনি পরামর্শ নেবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *