BRAKING NEWS

কেরল ও তামিলনাড়ুর সঙ্গে সোমবার ভোট পুদুচেরিতেও

নয়াদিল্লি, ১৫ মে (হি.স) : রাতপোহালেই ভোট দক্ষিণ ভারতের দুই রাজ্য কেরল ও তামিলনাড়ুতে। সোমবার এদিনই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা এবং কেরলের মুখ্যমন্ত্রী উমেন চাণ্ডীর ভাগ্য নির্ধানরন হবে। কেরল ও তামিলনাড়ুর পাশাপাশি আগামীকাল বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে চলেছে কেন্দ্রীয় শাসিত অঞ্চল পুদুচেরিতেও।
তামিলনাড়ুতে বহু শতক ধরেই শাসনভার জয়ললিতার নেতৃত্বাধীন এআইএডিএমকে এবং করুণানিধির নেতৃত্বাধীন ডিএমকে-র মধ্যেই সীমাবদ্ধ থেকেছে। একইভাবে, কেরলেও শাসনের রাশ পালা পালা করে ভাগ করে নিয়েছে কংগ্রেস-নেতৃত্বাধীন ইউডিএফ এবং সিপিএম-নেতৃত্বাধীন এলডিএফ। এবার এই দুই রাজ্যেই নিজেদের অস্তিত্বের জানান দিতে মরিয়া বিজেপিও।
এডিএমকে ও ডিএমকে ছাড়াও এবারের তামিলনাড়ুর নির্বাচনে নিজেদের শক্তি পরখ করার জন্য ময়দানে অবতীর্ণ হয়েছে অভিনেতা-রাজনীতিবিদ বিজকান্তের দল ডিএমডিকে এবং অন্বুমনি রামডসের দল পিএমকে-ও। ২৩৩টি আসনের জন্য লড়াইয়ে রয়েছেন ৩,৭৪৯ জন প্রার্থী। একটি আসনের ভোটগ্রহণ পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।
মাত্র কয়েকদিন আগেই এই রাজ্য থেকে উদ্ধার হয়েছে প্রায় ১০০ কোটি হিসেব-বহির্ভুত টাকা। ফলে, নির্বাচন যাতে সুষ্ঠুভাবে হয়, তার জন্য বহু কঠোর পদক্ষেপ আগাম সতর্কতা হিসেবে নিয়েছে কমিশন। ভোটের সময় প্রায় এক লক্ষ পুলিশকর্মী ও আধা-সামরিক বাহিনীর জওয়ানকে মোতায়েন করা হয়েছে।
অন্যদিকে, কেরলের ১৪০টি আসনের জন্য ভাগ্য-পরীক্ষা হবে ১,২০৩ প্রার্থীর।এবারে এই দক্ষিণী রাজ্যে মূল ইস্যু হয়ে দাঁড়িয়েছে সৌর কেলেঙ্কারি ও দলিত মহিলার ধর্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *