BRAKING NEWS

চতুর্থ দফায় গঙ্গাপারের দুই জেলার ৪৯ কেন্দ্রে ভোটে কড়া পদক্ষেপ নিচ্ছে কমিশন

map_of_kolkataকলকাতা, ২৪ এপ্রিল (হি.স) : আর মাত্র কয়েক ঘণ্টার আপেক্ষা৷ সোমবার গঙ্গাপারের দুই জেলার ৪৯ কেন্দ্রে চতুর্থ দফার ভোট ৷ অবাধ ও শান্তিপূর্ণ ভোট করাতে আরও কড়া পদক্ষেপ নিচ্ছে কমিশন৷হাওড়াতেও রয়েছে কমিশনের নজরদারি৷ উত্তর ২৪ পরগনার সীমান্তেও কড়া নজর রাখারও নির্দেশও জারি হয়েছে৷ সীমান্ত দিয়ে বহিরাতগ প্রবেশ রুখতেও জারি হয়ে হয়েছে বিশেষ নির্দেশিকা৷ অবাধ ও ভয়মুক্ত ভোট করাতে বিশেষ নজর নিতে চলেছে কমিশন৷ নিরাপত্তা ব্যবস্থা আঁটসাঁটও করতে রাজ্যের ৪৯ কেন্দ্রে মোতায়েন হচ্ছে ৬৭২ কোম্পানি বাহিনী৷ ভোটকেন্দ্রের ১০০ মিটারের গণ্ডির মধ্যেও থাকছে কড়া পাহাড়া৷ ইতিমধ্যেই রাজ্যের ৪৯টি কেন্দ্রে বাহিনী পৌঁছে গিয়েছে৷ সল্টলেকের ওপর বাড়তি নজর রাখছে কমিশন৷ভোট শুরুর ৪৮ ঘণ্টা আগেই জারি করে দেওয়া হয়েছে ১৪৪ ধারা। বুথের ১০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি থাকছে। পাঁচজনের বেশি জমায়েত হতে দেওয়া হয়ে না। বহিরাগতদের আটকাতে এই পন্থাই নিয়েছে কমিশন।
হাওড়া জেলার জন্য থাকছে বেশ কিছু পদক্ষেপ৷ হাওড়া জেলার সমস্থ বুথে থাকবে মোট ২২১ কোম্পানি সেন্ট্রাল ফোর্স। ১৬টি বিধান সভা-কেন্দ্রের ৩৫ লক্ষ ৯৪হাজার ৭৫৭ জন ভোট দাতা। বাদ পড়েছে ৭৭২৮০ ভুতুড়ে ভোটার নাম৷ ৪ হাজার ২০১ টি পোলিং স্টেশন থাকছে৷ ২৭টি অক্সিলারি বুথ ও ৪৮টি মডেল পোলিং স্টেশন থাকছে৷ ২১টি মহিলা পোলিং স্টেশন করা হয়েছে৷ যেখানে একতলায় ও দ্বিতলে ৩২১ টি পোলিং স্টেশন ছিল, তা কমিয়ে এনে ২৪৮ করা হয়েছে। বয়স্ক ভোটারদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা করেছে কমিশন। ১৭১ হাওড়া মধ্য বিধানসভা কেন্দ্রে ভিভি প্যাড ব্যাবহার করা হচ্ছে। মোট ৬৩৮টি স্পর্শ কাতর পোলিং স্টেশন রয়েছে। ৭১৭৩ এনবিডব্লু ও লাইসেন্স বিহীন ৪৭ অস্ত্র উদ্ধার ৫৬ এমুনেশান ও এখনও পর্যন্ত ৮৩টি বোম, ১৭৮নাকা পয়েন্ট করা হয়েছে৷ ৮৬কিউআরড,১০০এইচারঅফএস থাকছে। এর মধ্যে ২০ এইচআরএফএস জলপথে টহল দেবে। দেওয়াল লেখা নিয়ে ২৭ হাজার ৩২৪ টি অভিযোগ জমা পড়েছে৷ তার মধ্যে ২৭৩০০টি রিমোভ করা হয়েছে। থানায় ২২ হাজার ৩৪টি অভিযোগ এসেছে৷ কাল হাওড়া জেলার ১৬টি কেন্দ্রে মোট ১৪৪জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ৩৫ লক্ষ ৯৪হাজার ৭৫৭ জন ভোটার৷নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, হাওড়া জেলার ভোটের জন্য ২২৭ কোম্পানি বাহিনী পাঠিয়ে দেওয়া হয়েছে৷ হাওড়া শহরের ৭৫ কোম্পানি ও হাওড়া গ্রামীণে রাখা হচ্ছে ১৫২ কোম্পানি আধা সেনা।
উত্তর ২৪ পরগনা জেলার জন্য রাখা হচ্ছে ৬৭২ কোম্পানি বাহিনী৷ তিনটি ভাগে ভাগ করা হচ্ছে এই বাহিনীকে৷ ব্যারাকপুর ও বিধাননগর কমিশনারেটের যথাক্রমে বাহিনী রাখা হবে ১৩৭ ও ৫১ কোম্পানি৷ জেলা পুলিশ সুপারের অধীনে রাখা হবে ২৫৭ কোম্পানির আধাসেনা৷মোট ৪৯ কেন্দ্রে প্রায় ২২ হাজার রাজ্য পুলিশ মোতায়েন করা হচ্ছে৷ অবাধ ও শান্তিপূর্ণ ভোট করাতে জারি হয়েছে একাধিক বিধিনিষেধ৷ ভোট-গ্রহণ কেন্দ্রের ভেতর আঙুলের কালি মুছে কেউ যাতে জাল ভোট দিতে না পারেন, তার জন্য পোলিং ও প্রিসাইডিং অফিসারকে সদা সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে৷হিন্দুস্থান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *