BRAKING NEWS

নদী বাঁধ ভেঙে প্লাবিত গ্রাম, ফসল নষ্ট, মাথায় হাত কৃষকদের

গঙ্গাসাগর, ২০ অক্টোবর (হি.স.): গঙ্গাসাগর এলাকায় নদী বাঁধ নিয়ে বড়সড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে বিজেপি। রবিবার বিজেপি নেতা আরুনভ দাস এই ঘটনাকে কেন্দ্র করে রাজ্যের সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরাকে তীব্র কটাক্ষ করেছেন। তিনি জানান, মন্ত্রী মশাই নদী বাঁধ মেরামতে ব্যর্থ। চক ফুলডুবির মানুষ মন্ত্রীর আগমন ঘটলে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে।

উল্লেখ্য, কোজাগরী লক্ষ্মীপুজোর পূর্ণিমার ভরা কোটালের জোয়ারের জলে গঙ্গাসাগরের চক ফুলডুবি এলাকায় নদী বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। জোয়ারের নোনা জল ঢুকে নষ্ট হয়েছে চাষের জমি ও পানের বরজ। ফলে মাথায় হাত পড়েছে কৃষকদের। আনুমানিক ৫০ থেকে ৬০ বিঘা জমি এই জোয়ারের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। একইসঙ্গে মাছ চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে।

যদিও খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় সাগর ব্লক প্রশাসন এবং সিভিল ডিফেন্সের কর্মীরা। সাগর পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ আব্দুল সমীর শাহ এবং পঞ্চায়েত প্রধান গোবিন্দ মন্ডল ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি পরিদর্শন করেন। দ্রুত বাঁধ মেরামতির কাজ শুরু করা হয়েছে। পূর্ণিমার ভরা কোটালের প্রভাবে উপকূল তীরবর্তী নদী ও সমুদ্রগুলিতে জলস্তর বাড়ছে, যা আগামী দিনগুলিতে আরও জলোচ্ছ্বাসের সম্ভাবনা বাড়িয়েছে।

এদিকে ক্ষতিগ্রস্ত কৃষক মনিরুল ইসলাম খান জানান, স্থায়ী কংক্রিটের বাঁধ না থাকার কারণে পূর্ণিমার জোয়ারের নোনা জল ধান এবং পানের জমি নষ্ট করেছে। মাছ চাষেও বড় ক্ষতি হয়েছে। ক্ষতিপূরণের আশায় কৃষকরা রাজ্য সরকারের দিকে তাকিয়ে আছেন।

এপ্রসঙ্গে, মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা জানান, সুন্দরবনের কিছু এলাকায় মাটির বাঁধ থাকায় এমন ঘটনা ঘটেছে। যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ শুরু হয়েছে। স্থায়ী কংক্রিটের বাঁধ নির্মাণের জন্য রাজ্যের সেচ দফতরকে ইতিমধ্যেই জানানো হয়েছে, তবে কেন্দ্রীয় সহযোগিতা ছাড়া এটি সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *