BRAKING NEWS

রবিবার অসমে গ্ৰেড ফোর পদে এডিআর-২.০ লিখিত পরীক্ষা, মোট প্রার্থী ১৩,৭৯,১৩২ জন, প্ৰস্তুতি সম্পন্ন

অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সকাল ৮.৩০ থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত রাজ্যের ২৮ জেলায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবারবিবার পাঁচ জোড়া এগজামিনেশন স্পেশাল ট্রেন চালাবে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়েগুয়াহাটি, ২৬ অক্টোবর (হি.স.) : আগামীকাল রবিবার (২৭ অক্টোবর) অসমে দুই শিফটে চতুর্থ শ্রেণির বিভিন্ন পদে লিখিত পরীক্ষায় মোট ১৩,৭৯,১৩২ জন প্রার্থী ‘আসাম ডাইরেক্ট রিক্রুটমেন্ট এগজামিনেশন ২.০’ (এডিআরই)-এ বসবেন। মাধ্যমিক-উত্তীর্ণদের জন্য চতুর্থ শ্রেণির বিভিন্ন পদে প্রথমপত্রের পরীক্ষা সকাল ৯.০০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত হবে। এর পর অষ্টম শ্রেণি-উত্তীর্ণদের দ্বিতীয় পত্রের পরীক্ষা বেলা ১.৩০ মিনিট থেকে বিকাল ৪.০০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। দুই শিফটে মোট ৫,০২৩টি পদের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে অষ্টম শ্রেণি-উত্তীৰ্ণদের জন্য ২,১০২টি পদ রয়েছে।

স্বস্ছ ও সুষ্ঠুভাবে প্রত্যক্ষ নিয়োগ পরীক্ষা (এডিআরই) সম্পন্ন করতে ইতিমধ্যে সংশ্লিষ্ট প্রশাসন যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে। এদিকে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে এদিন সকাল ৮.৩০ থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত রাজ্যের ২৮ জেলায় বন্ধ থাকবে ইন্টারনেট, মোবাইল ওয়াইফাই এবং মোবাইল ডেটা পরিষেবা। তবে নির্দিষ্ট টেলিফোন (ল্যান্ড) লাইনের ওপর ভিত্তি করে ভয়েস কল এবং ব্রডব্যান্ড সংযোগ এই সময়ের মধ্যে কার্যকর থাকবে। প্রসঙ্গত, গত গত দু–মাসের মধ্যে এডিআরই-র জন্য এ নিয়ে তৃতীয়বার ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে।

সরকারি সূত্র এ তথ্য দিয়ে জানিয়েছে, রাজ্য স্তরের নিয়োগ কমিশন (স্টেট লেভেল রিক্রুটমেন্ট কমিশন সংক্ষেপে এসএলআরসি)-এর অধীনে পরীক্ষাগুলি রাজ্যের ২৯টি জেলায় দুটি শিফটে অনুষ্ঠিত হবে। সরকারিভাবে জানানো হয়েছে, মোট ১,৪৮৪টি কেন্দ্রে মাধ্যমিক-উত্তীর্ণ মোট ৮,২৭,১৩০ জন প্রার্থী নিয়োগ পরীক্ষায় অবতীৰ্ণ হতে যোগ্য বলে বিবেচিত হয়েছেন। তাঁদের পরীক্ষা এদিন সকাল ৯.০০টা থেকে সকাল ১১.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এছাড়া দ্বিতীয় শিফটে বেলা ১.৩০টা থেকে বিকাল ৪.০০টা পর্যন্ত অষ্টম শ্ৰেণি-উত্তীৰ্ণদের জন্য অনুষ্ঠেয় পরীক্ষায় অবতীৰ্ণ হতে আবেদন করেছেন মোট ৫,৫২,০০২ জন প্রার্থী। এই পরীক্ষা হবে ৮০৮টি কেন্দ্রে।

এদিকে, নিয়োগ পরীক্ষার পরিপ্রেক্ষিতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিজিওর (এসওপি) জারি করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এসওপি বলে বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। বিধিনিষেধগুলি লঙ্ঘন করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতা, ২০২৩-এর ধারা ২২৩ এবং ভারতীয় টেলিগ্রাফ আইন, ১৮৮৫-এর প্রাসঙ্গিক বিধানের অধীনে শাস্তির মুখোমুখি হতে হবে।

সে অনুযায়ী, প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ১০০ মিটার ব্যাসার্ধ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে। অ্যাডমিট কার্ড ও পরিচয়পত্র, পেনসিল, কলম, ইরেজার, স্ক্যাল ছাড়া অন্য কোনও সামগ্রী নিয়ে প্রবেশ করতে দেওয়া হবে না পরীক্ষার্থীদের। মোবাইল ফোন, কোনও ইলেকট্রনিক সরঞ্জাম বা প্রোগ্রামেবল ডিভাইস, স্মার্ট ঘড়ি, স্বাস্থ্য ব্যান্ড, ইলেক্ট্রনিক পেন / স্ক্যানার, ব্লুটুথ ডিভাইস, ইয়ারফোন, মাইক্রোফোন বা অন্য কোনও ডিভাইস নিয়ে যাওয়ার অনুমতি নেই পরীক্ষা কেন্দ্রে। ক্যালকুলেটর, পেন ড্রাইভ, কাগজের বিট ইত্যাদি পাঠ্য উপাদান এমন কোনও সামগ্রী নিয়েও যাওয়ার পরীক্ষা কেন্রে এ নিয়ে যাওয়া বারণ। এই বিধিনিষেধ লঙ্ঘন করলে আইনের প্রাসঙ্গিক বিধানের অধীনে শাস্তিযোগ্য হবে বলে কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে।

তাছাড়া এসওপি অনুযায়ী পুরুষ এবং মহিলা প্ৰাৰ্থীদের শরীরে তালাশি চালিয়ে পরীক্ষা কেন্দ্ৰে প্রবেশের ছাড়পত্র দেওয়া হবে। অঙ্গনওয়াড়ি কৰ্মী, আশা কৰ্মীরা মহিলা প্ৰাৰ্থীদের তলাশি করবেন।

এদিকে, ‘আসাম ডাইরেক্ট রিক্রুটমেন্ট এগজামিনেশন’ (এডিআরই)-এ অবতীর্ণ হওয়ার জন্য প্রার্থীদের সাহায্য ও অতিরিক্ত ভিড় সামলানোর লক্ষ্যে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের পক্ষ থেকে আগামীকাল রবিবার পাঁচ জোড়া এগজামিনেশন স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাঁচ জোড়া এগজামিনেশন স্পেশাল ট্রেন চলাচল করবে করিমগঞ্জ-শিলচর-করিমগঞ্জ, মরিয়নি-নারেঙ্গি-মরিয়নি, জামিরা-শিলচর-জামিরা, হয়বরগাঁও-গুয়াহাটি-হয়বরগাঁও, আলিপুরদুয়ার-কামাখ্যা-আলিপুরদুয়ার। পরীক্ষার্থীদের সুবিধার্থে এই ট্রেনগুলি উভয় দিকে একটি করে ট্রিপের জন্য চালাবে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *