BRAKING NEWS

কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৬,৭৯৮ কোটি টাকা মূল্যের  দুটি রেলপ্রকল্পের অনুমোদন

নয়াদিল্লি, ২৪ অক্টোবর (হি.স.): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি বৃহস্পতিবার আনুমানিক ৬,৭৯৮ কোটি টাকা মূল্যের দুটি রেলওয়ে প্রকল্প অনুমোদন করেছে।

অনুমোদিত দুটি প্রকল্প হল – ক) ২৫৬ কিলোমিটার দীর্ঘ নারকাটিয়াগঞ্জ-রকসল- সীতামারি-দ্বারভাঙ্গা এবং সীতামারি- মুজাফ্ফরপুর শাখার ডাবলিং এবং খ) ৫৭ কিলোমিটার দীর্ঘ ইরুপালেম থেকে অমরাবতী হয়ে নামবুরু পর্যন্ত নতুন লাইন নির্মাণ।

নারকাটিয়াগঞ্জ-রকসল-সীতামারি-দ্বারভাঙ্গা এবং সীতামারি-মুজাফ্ফরপুর শাখার ‘ডাবলিং’-এর কাজ হলে নেপাল, উত্তর পূর্ব ভারত এবং সীমান্ত অঞ্চলে যোগাযোগ বৃদ্ধি পাবে। যাত্রীবাহী ট্রেনের পাশাপাশি পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হলে এই অঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে।

ইরুপালেম থেকে অমরাবতী হয়ে নামবুরু নতুন রেললাইন প্রকল্পটি যাবে অন্ধ্রপ্রদেশের এনটিআর বিজয়ওয়াড়া ও গুন্টুর এবং তেলেঙ্গানা খামমাম জেলার মধ্য দিয়ে। দুটি প্রকল্পের কাজ হবে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং বিহারের ৮টি জেলা জুড়ে। এর ফলে, ভারতীয় রেলের বর্তমান নেটওয়ার্ক ৩১৩ কিলোমিটার বৃদ্ধি পাবে।

নতুন রেললাইন প্রকল্প প্রায় ১৬৮টি গ্রাম এবং ১২ লক্ষ মানুষকে জুড়বে। হবে নতুন ৯টি স্টেশন। মাল্টি-ট্র্যাকিং এই প্রকল্প দুটি প্রত্যাশাপূর্ণ জেলা সীতামারি এবং মুজাফ্ফরপুরের সঙ্গে যোগাযোগ বাড়াবে। উপকৃত হবে ৩৮৮টি গ্রামের প্রায় ৯ লক্ষ মানুষ।

কৃষিপণ্য, সার, কয়লা, লৌহ আকরিক, ইস্পাত, সিমেন্ট ইত্যাদি পণ্য বহনের জন্য এই রেলপথ প্রয়োজনীয়। এতে ভারতীয় রেলের বার্ষিক পণ্য পরিবহণের পরিমানও বাড়বে। রেলপথ পরিবেশবান্ধব এবং জ্বালানি সাশ্রয়ী পরিবহণ মাধ্যম হওয়ায় জলবায়ুর লক্ষ্য যেমন পূরণ করা যাবে, তেমনই লজিস্ট্রিক্স সংক্রান্ত খরচ, কার্বন নিঃসরণ কমবে।

নতুন লাইনের প্রস্তাবটি অন্ধ্রপ্রদেশের প্রস্তাবিত নতুন রাজধানী অমরাবতীর সঙ্গে যোগাযোগ স্থাপন করবে। সেই সঙ্গে ভারতীয় রেলের প্রতি মানুষের আস্থাও বৃদ্ধি করবে।

প্রধানমন্ত্রীর নতুন ভারতের দর্শনের সঙ্গে সঙ্গতি রেখে এই প্রকল্পগুলি করার লক্ষ্য মানুষকে আত্মনির্ভর করে তোলা। এই অঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন হলে বাড়বে কর্মসংস্থান এবং স্বনিযুক্তির সুযোগ। এই প্রকল্পগুলি বহু মাধ্যম যোগাযোগের জন্য পিএম গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যানের ফল। এটি সম্ভব হয়েছে সুসংহত পরিকল্পনার মাধ্যমে। এতে যাত্রী, পণ্য এবং পরিষেবা চলাচল অবাধ হবে। পিআইবি সূত্রে বৃহস্পতিবার এ খবর জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *