BRAKING NEWS

পালিকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার সিদ্ধান্তে আনন্দের উন্মেষ নিয়ে মন্তব্য মোদীর

কলকাতা, ২৪ অক্টোবর (হি.স.): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পালিকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার ভারত সরকারের সিদ্ধান্তে যে ইতিবাচক সাড়া মিলেছে, তাতে সন্তোষ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার তিনি এক্স হ্যান্ডেলে জানান, এই সিদ্ধান্ত ভগবান বুদ্ধের দর্শনে বিশ্বাসীদের মনে আনন্দের উন্মেষ ঘটিয়েছে। তিনি কলম্বোয় আইসিসিআর আয়োজিত ‘ধ্রুপদী ভাষা হিসেবে পালি’ শীর্ষক আলোচনায় যোগ দেওয়া বিভিন্ন দেশের বিদ্বান এবং সন্ন্যাসীদের ধন্যবাদ জানিয়েছেন।

এক্স হ্যান্ডলে শ্রীলঙ্কায় ভারতের হাইকমিশন অফিসের একটি পোস্ট যুক্ত করে প্রধানমন্ত্রী ওই মন্তব্য করেন। তাতে লেখা আছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স পালি ভাষা নিয়ে কলম্বোয় একটি কর্মসূচি করেছে। আমি খুশি যে, ভারত সরকার পালি ভাষাকে ধ্রুপদী ভাষায় মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় ভগবান বুদ্ধের দর্শনে বিশ্বাসীদের মধ্যে আনন্দের সঞ্চার ঘটেছে। কর্মসূচিতে বিভিন্ন দেশের যেসব বিদ্বান ও সন্ন্যাসী অংশ নিয়েছেন, তাঁদের কাছে কৃতজ্ঞ”।

কলম্বোয় ওই কর্মসূচীর উদ্যোক্তা ছিলেন চিকিৎসক-কূটনীতিবিদ সত্যাঞ্জল পাণ্ডে। প্রধান অতিথি ছিলেন শ্রীলঙ্কার বুদ্ধ শাসন, ধর্ম ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রকের সচিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *