BRAKING NEWS

পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলো শারদীয় দুর্গোৎসব

হাফলং (অসম), ১৪ অক্টোবর (হি.স.) : অসমের অন্যতম পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলো শারদীয় দুর্গোৎসব। এবার ডিমা হাসাও জেলায় দুদিনে প্ৰতিমা নিরঞ্জন পর্ব সম্পন্ন হয়েছে। শনি এবং রবিবার দিয়ুং নদীতে শান্তিপূর্ণভাবে দেবীপ্রতিমার নিরঞ্জন হলেও নদীর বিসর্জনঘাটে যাওয়ার রাস্তার বেহাল অবস্থার দরুন পুজো কমিটির সদস্যদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে পুজোর আগে পূজা কমিটির সঙ্গে অনুষ্ঠিত সভায় দিয়ুং নদীতে যাওয়ার রাস্তা মেরামতি করার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু বাস্তবে রাস্তার বেহাল চিত্র পাল্টায়নি। প্রতিমা নিয়ে বিসর্জনঘাটে যেতে প্রচণ্ড সমস্যায় পড়তে হয়েছে পূজা কমিটির সদস্যদের।

হাফলং শহরে প্রাচীন কাল থেকে প্রতিমা নিরঞ্জন চলে আসছিল লেকে। কিন্তু গত কয়েক বছর ধরে হাফলং লেকে প্রতিমা নিরঞ্জন বন্ধ করে দেওয়া হয়। তবে শহরের পূজা কমিটিগুলি রাজ্যের মন্ত্রী নন্দিতা গার্লোসা এবং উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গার্লোসার কাছে আবেদন জানিয়েছে, আগামী বছর থেকে হাফলং লেকে প্রতিমা নিরঞ্জন পর্ব যাতে সম্পন্ন করা যায় সে ব্যাপারে পদক্ষেপ নিয়ে।

এদিকে এবার ডিমা হাসাও জেলায় মোট পূজার সংখ্যা ছিল ৫৮টি। এর মধ্যে হাফলং শহরে মোট ২২টি পূজা অনুষ্ঠিত হয়েছে। তবে আবহওয়া এবার কিছুটা প্রতিকূল থাকায় পুজো দর্শনার্থীদের সমস্যায় পড়তে হয়েছে। তাছাড়া তিথির বিভ্রাটে এবার পূজা তিনদিন হওয়ায় সপ্তমী এবং অষ্টমী ও নবমী একসঙ্গে হওয়ার দরুন এই দুদিন পূজা প্যান্ডালগুলিতে দর্শনার্থীদের ভিড় ছিল প্রচুর। তবে শনিবার বিজয়া দশমীর পূজা শেষ হয়ে যাওয়ায় পূজা দর্শনার্থীদের মধ্যে তেমন উৎসাহ ছিল না। তবে সব মিলিয়ে পূজার দিনগুলি আনন্দ ও উল্লাসে কাটিয়েছেন পাহাড়বাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *