BRAKING NEWS

বিষাদে ভারাক্রান্ত ভক্তকুল, আসছে বছর ফের উমাকে পাবেন, এই আশায় করিমগঞ্জের মণ্ডপে মণ্ডপে সিঁদুর খেলায় উদ্বেল মহিলারা

করিমগঞ্জ (অসম), ১২ অক্টোবর (হি.স.) : চারদিন ধুমধাম করে বাপের বাড়িতে কাটিয়ে আজ শনিবার বিজয়া দশমীর দিন কৈলাসে যাত্রা করছেন উমা। নবমীর রাত থেকেই বিষাদে ভারাক্রান্ত ভক্তকুল। তবু মাকে যে বিদায় জানাতে হবে। আসছে বছর ফের উমাকে পাবেন, এই আশায় আজ দশমীর সকাল থেকেই বিদায়ের আয়োজন শুরু হয় বাড়ি, মঠ-মন্দির থেকে বারোয়ারি পুজোগুলিতে। একদিকে মাকে বিদায়ের আয়োজন, অন্যদিকে পূজামণ্ডপগুলিতে সিঁদুর খেলায় উদ্বেল তরুণী থেকে গৃহিণীরা।

গোটা রাজ্যের সঙ্গে করিমগঞ্জেরও আকাশে-বাতাসে বিষাদের সুর। মা ভবানী যখন কৈলাসে ফিরে যাবেন, তাঁর আগে আনন্দময়ীকে বরণ করে করিমগঞ্জের বিভিন্ন মণ্ডপে গৃহিণীরা মেতেছেন সিঁদুর খেলায়। 

এ বছরের মতো আগে শারদীয় দুর্গাপুজো আগে দেখেনি বাঙালি। তিথির বিপাকে পড়ে আনন্দে কিছুটা ভাটা পড়েছিল বাঙালির সবচেয়ে বড় উৎসবে। তবুও কি বাধা পড়ে দুর্গোৎসব সেলিব্রেশনে?  

শনিবার ছিল বিজয়া দশমী। মা কাত্যায়নীর বিদায়ের পালা। দেবী-প্রতিমা নিরঞ্জনের আগে যাবতীয় রীতিনীতি পালন করেছেন পুজোদ্যোক্তারা। দশমীর সকালে মা দুর্গার পূজার্চনা শেষে শুরু হয় সিঁদুর খেলা। করিমগঞ্জের মহিলারা একে-অপরের গালে সিঁদুর লাগিয়ে বিষাদের সুরে সিংহবাহিনীকে বিদায় দেন। যদিও অধিকাংশ মণ্ডপের প্রতিমা নিরঞ্জন করা হবে আগামীকাল রবি এবং সোমবার। বিদায়কালে মা দুর্গার কাছে বিশ্বশান্তি ও জগতের মঙ্গল কামনা করেছেন মহিলারা। এবার বিজয়ার কোলাকুলি ছাড়া হাত জোড় করে শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে একে-অপরকে।

এদিকে করিমগঞ্জের পুরপতি রবীন্দ্রচন্দ্র দেব জানান, বিসর্জনঘাটে পুরসভার পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বিভিন্ন এলাকার রাস্তায় আলোর ব্যবস্থা করা হয়েছে। প্রতিমা নিরঞ্জনের ক্ষেত্রে কুশিয়ারা নদীর বিসর্জনঘাটে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে, যাতে প্রতিমা নিরঞ্জনে কোনও অসুবিধা না হয়।

দুর্গোৎসব উপলক্ষ্যে করিমগঞ্জ পুরসভা প্রতি বছরের মতো এবারও বিজয়া দশমীর দিন প্রতিমা নিরঞ্জনের মুহূর্তকে আরও আকর্ষণীয় এবং বর্ণময় করে তোলার জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে। বিজয়া দশমীর পুণ্যলগ্নে কালীবাড়ি রোডে অবস্থিত কুশিয়ারার বিসর্জনঘাটে সকলের উপস্থিতি এবং সক্রিয় অংশগ্রহণে মর্যাদা সহকারে প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠান সফল হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন পুরপতি রবীন্দ্রচন্দ্র দেব। 

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, আজ শনিবার ৩০টি প্যান্ডালের প্রতিমা নিরঞ্জন করা হবে কুশিয়ারা নদীর বিসর্জনঘাটে। বাকি বিগ বাজেটের পূজাগুলির প্রতিমা নিরঞ্জন হবে রবি এবং সোমবার, দুদিনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *