BRAKING NEWS

মহা অষ্টমীতে ধলেশ্বর রামকৃষ্ণ মিশনে কুমারী পুজো

আগরতলা, ১১ অক্টোবর: আজ দুর্গা অষ্টমী উপলক্ষ্যে ধলেশ্বর রামকৃষ্ণ মিশনে কুমারী পূজার আয়োজন করা হয়েছে। এদিন রামকৃষ্ণ মিশনে পূজো দেখতে স্বপরিবারে গিয়েছিলেন সাংসদ রাজীব ভট্টাচার্য্য।

প্রসঙ্গত, গোটা ত্রিপুরা শারদ উত্সবে মেতে উঠেছে। মা দুর্গার আরাধনায় সর্বত্র উল্লাসের পরিবেশ তৈরি হয়েছে। প্রথা মেনে প্রতি দুর্গা অষ্টমী-তে কুমারী মা-র পূজা উদযাপিত হয়ে আসছে। আজ কুমারী মা-র আরাধনায় রাজ্যবাসী ব্রতী হয়েছেন। ধলেশ্বর রামকৃষ্ণ মিশনে কুমারী মা রূপে আজ পূজা করা হয়েছে। ওই পূজা দেখতে হাজারো দর্শনার্থী ভিড় জমিয়েছে। এদিন রামকৃষ্ণ মিশনে মায়ের কাছে প্রার্থনা করতে গিয়েছিলেন সাংসদ রাজীব ভট্টাচার্য্য। এদিন তিনি আপামর জনগণকে দূর্গা অষ্টমীর আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি, রাজ্যবাসী ও দেশের মঙ্গল কামনা করেন তিনি। পাশাপাশি তিনি এই পূর্ন তিথিতে এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরার গড়তে সবাইকে এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন।

জনৈক পুরোহিত বলেন, শাস্ত্রানুযায়ী কুমারী পুজোর উৎপত্তি হয় কোলাসুর-কে বধ করার মধ্যে দিয়ে। শাস্ত্রে বর্ণিত রয়েছে কোলাসুর এক সময় স্বর্গ ও মর্ত্যের অধিকার নেওয়ার ফলে, দেবতাগণ মহাকালীর শরণাপন্ন হন। দেবগণের ডাকে সাড়া দিয়ে দেবী পুর্নজন্ম-এ কুমারীরূপে কোলাসুর-কে বধ করেন। এর ফলে মর্ত্যে কুমারী পুজার প্রচলন শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *