BRAKING NEWS

বিষয় শিক্ষকের দাবিতে পথ অবরোধ পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, খোয়াই, ৩০ সেপ্টেম্বর:
বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষকের দাবিতে আবারো  রাস্তা অবরোধ করল পড়ুয়ারা। ঘটনা তুলাশিখর আরডি ব্লক এলাকার একটি বিদ্যালয়ে। ছয় বছরের অধিক সময় ধরে বিজ্ঞান শিক্ষক সংকটে ধুঁকছে পশ্চিম রাজনগর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। সরকারের কেউ নেই স্কুলটির নজরদারী করার জন্য। বিদ্যালয় শিক্ষা দপ্তরের কেউ কোন খোঁজখবরও করেনা বলে অভিযোগ।

তাছাড়া স্বশাসিত জেলা পরিষদের শিক্ষাদপ্তর এই স্কুলটির খবর রাখে না। একই রকম অবস্থা জেলা শিক্ষা বিভাগেরও। তারাও সম্পূর্ণ বেখবর। জেলা শিক্ষা আধিকারিক স্কুলের হাল অবস্থা সম্পর্কে সম্পূর্ণ উদাসীন। বিদ্যালয়ের পড়ুয়ারা বিজ্ঞান বিষয়ক শিক্ষকের দাবিতে সড়ক অবরোধে শামিল হয়। টানা ২ ঘন্টা সড়ক অবরোধ চলার পর ঘটনাস্থলে ছুটে আসেন খোয়াই জেলা শিক্ষা দপ্তরের ও এস ডি। আশ্বাস পেয়ে সড়ক অবরোধ আন্দোলন প্রত্যাহার করে নেয় পড়ুয়ারা। অবরোধের জেরে রাস্তার দুই পাশে আটকে পড়ে বহু গাড়ি। খানিকটা দেরিতে হলেও অবরোধ প্রত্যাহার করে নেওয়ায় স্বস্তিতে যান চালকরা।

খোয়াই মহকুমার অন্তর্গত তুলাশিখর ব্লক এলাকার পশ্চিম রাজনগর বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে বিজ্ঞান বিষয়ে শিক্ষক। নিয়মিত সব ক্লাশ হয়না। বিজ্ঞান শিক্ষকের অভাবে বিজ্ঞান বিষয়ে নাকি পুরো ক্লাশ হয়নি বলে অভিযোগ উঠেছে। এর পূর্বে বহুবার বিদ্যালয় শিক্ষা দপ্তরকে জানালেও দপ্তরের হেলদোল নেই।

বিদ্যালয়ে বিজ্ঞান বিষয় শিক্ষক না থাকার কারণে পড়াশুনা লাটে উঠায় ক্ষুব্ধ ছাত্রছাত্রীরা বিজ্ঞান বিষয় শিক্ষকের দাবিতে সোমবার বেলা সাড়ে এগারোটা নাগাদ বিদ্যালয় সংলগ্ন চেবরী–তুলাশিখর সড়ক অবরোধের শামিল। শিক্ষকের দাবিতে সড়ক অবরোধের খবর পেয়ে ছুটে যায় চাম্পাহাওর থানার পুলিশ।তাদের একটাই দাবি বিজ্ঞান বিষয়ে শিক্ষক বিদ্যালয় দিতে হবে। হাতে প্লে কার্ড নিয়ে এদিন ছাত্র-ছাত্রীরা সড়কের মাঝ পথেই বসে পড়েন দাবি আদায়ের লক্ষ্যে।

ছাত্র-ছাত্রীরা জানিয়েছেন, নবম ও দশম শ্রেণীর বায়োলজি বিষয়ে একটি ক্লাসও করেননি ছাত্র-ছাত্রীরা। অথচ কিছুদিন বাদেই তাদের পরীক্ষা। দীর্ঘদিন ধরে এই অবস্থা চলে আসছে স্কুলে।ফলে পঠন পাঠন লাটে উঠেছে।বিষয় শিক্ষকের অভাবে পঠন পাঠন মুখ থুবড়ে পড়েছে। নবম ও দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের ক্লাশ হয়না।শিক্ষকের দাবিতে ছাত্রছাত্রীদের সড়ক অবরোধের খবর পেয়ে দুই ঘণ্টা জেলা শিক্ষা আধিকারিক ও এস ডি ঋষি কেশ দেববর্মা। ঋষিকেশ দেববর্মা ছাত্র-ছাত্রীদের সাথে তাদের দাবির বিষয়ে কথা বলেন। তিনি অবরোধ ছাত্র-ছাত্রীদের ছাত্র ছাত্রীদের জানিয়েছেন আগামী ৪৮ ঘণ্টার মধ্যে স্কুলে বিজ্ঞান শিক্ষক দেওয়া হবে। সমস্যা সমাধানের আশ্বাস দিলে দীর্ঘ প্রায় দুই ঘন্টা বাদে অবরোধ প্রত্যাহার করে নেয় শিক্ষার্থীরা। আর এই অবরোধের ফলে এতে করে চরম দুর্ভোগে পড়েন সাধারণ নাগরিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *