BRAKING NEWS

প্রয়াত বিশিষ্ঠ মণিপুরি লেখক এন রোহিনী কুমার দত্ত

দুর্গাপুর, ২৯ সেপ্টেম্বর: আজ বামুটিয়া অন্তর্গত রাঙ্গুটিয়া গ্রামের বিশিষ্ঠ মণিপুরি লেখক এন রোহিনী কুমার দত্ত ৮৭ বছর বয়সে ইহলোক ত্যাগ করেছেন বলে খবরে প্রকাশ। তিনি ত্রিপুরার মণিপুরি সাহিত্য জগতের একজন উল্লেখোগ্য লেখক ছিলেন। দুটি প্রবন্ধ গ্রন্থ প্রকাশিত হয়েছে পশ্চিম বঙ্গের দুর্গাপুর থেকে। তাঁর দুই পুত্র ও তিন কন্যা। জৈষ্ঠ কন্যা এন রঞ্জিতা একজন মণিপুরি কবি এবং প্রসিদ্ধ অনুবাদক।

আগামী ৩০ সেপটেম্বর দুর্গাপুরে অনুষ্টিত হচ্ছে বাংলা- মণিপুরি  কবিতা উৎসব-২০২৪।  উক্ত অনুষ্ঠানে এন রোহিনী কুমারের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হবে বলে জানিয়েছেন উক্ত সাহিত্য উৎসবের উদ্যোক্তাদের মধ্যে অন্যতম,  কবি তথা প্রাবন্ধিক ব্রজকুমার সরকার। পশ্চিমবঙ্গে এই প্রথম বাংলা – মণিপুরি কবিতা উৎসব অনুষ্টিত হচ্ছে। 

এই অনুষ্ঠানে এন রঞ্জিতা কতৃক অনুবাদ গ্রন্থ’ দিলিপ ময়েংবম এর শ্রেষ্ঠ কবিতা’ প্রকাশিত হবে। এই বইটি আনুষ্ঠানিক প্রকাশ করবেন মণিপুরের বিখ্যাত কবি শরতচান্দ থীয়াম। এই উৎসবে বাংলা ও মণিপুরি কবিতার ইংরেজি অনুবাদ নিয়ে একটি সংকলন প্রকাশিত হবে।  এটি সম্পাদনা করেছেন দ্বিভাষিক কবি ব্রজকুমার সরকার এবং প্রসিদ্ধ মণিপুরি কবি শরতচান্দ থিয়াম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *