BRAKING NEWS

স্বচ্ছতা হি সেবা: পরিচ্ছন্নতা অভিযান ঊনকোটিতে, রেল স্টেশনে; অংশ নিচ্ছে ছাত্র-ছাত্রী সহ বিভিন্ন প্রতিষ্ঠান, নানা অংশের মানুষ

আগরতলা, ২৮ সেপ্টেম্বর: স্বচ্ছ ভারত মিশনের ১০ম বর্ষ পূর্তি উপলক্ষ্যে দক্ষিণ ত্রিপুরা জেলার সাব্রুমের মাইকেল মধুসূদন দত্ত কলেজের জাতীয় সেবা প্রকল্পের (এনএসএস) শিক্ষার্থী স্বেচ্ছাসেবকরা নানা কর্মসূচির মধ্য দিয়ে ‘স্বচ্ছতা হি সেবা’ পক্ষ উদযাপন করছে। এর অঙ্গ হিসেবে এনএসএস ইউনিট শুক্রবার কলেজের মেন গেইট থেকে শুরু করে সাব্রুম রেলস্টেশন পর্যন্ত এক ম্যারাথন দৌড়ের আয়োজন করে। এতে অংগ্রহন করে এনএসএস এর স্বেচ্ছাসেবক সহ অন্য ছাত্রছাত্রীরা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ ড.অনুপম গুহ, সাব্রুম নগর পঞ্চায়েতের ভাইস চেয়ারপার্সন দীপক দাস ও অধ্যাপক-অধ্যাপিকারা।

এদিন এনএসএস সেচ্ছাসেবকসহ ছাত্র-ছাত্রীরা “স্বভাব স্বচ্ছতা ও সংস্কার স্বচ্ছতা”-র আহবানে সাড়া দিয়ে রেল স্টেশনসহ এলাকা থেকে বর্জ্য প্লাস্টিক ও অন্যান্য অর্বজনা সংগ্রহ করে নিকাশের ব্যবস্থা করে। সংগৃহীত প্লাস্টিক বর্জ্যের আনুমানিক ওজন প্রায় ৮০ কেজি। সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত স্টেশন ম্যানেজার কুমার পিন্টুসহ উপস্থিত সকলে কলেজের এই পদক্ষেপের ভূয়সি প্রশংসা করেন এবং কলেজের কর্তৃপক্ষ সহ সকলের উপস্থিতিতে ম্যারাথন দৌড়ে অংশগ্রহনকারী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধীকারী দ্বীপায়ন দাস, মনজিত দেবনাথ ও সাগর দেবনাথের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। এনএসএস ইউনিটের পক্ষ থেকে জানানো হয় এই ধরনের স্বচ্ছতা অভিযান ভবিষ্যতেও পরিচালনা করা হবে।

স্বভাব স্বচ্ছতা, সংস্কার স্বচ্ছতা এই ভাবনায় “স্বচ্ছতা হি সেবা” কর্মসূচির অন্তর্গত “স্বচ্ছতা কি জনভাগিদারী” অনুষ্ঠান শুক্রবার কৈলাশহরের প্রত্নভূমি ঊনকোটিতে অনুষ্ঠিত হয়। স্বচ্ছ ও পরিছন্ন পরিবেশ গড়ার আহবানে মানব বন্ধন ও সাফাই অভিযান করা হয়, এতে অংশ নেন জেলা প্রশাসন, বিএসএফ, আসাম রাইফেলস, ত্রিপুরা পুলিশ সহ বিভিন্ন সংস্থার কর্মী-আধিকারিক ও এনএসএস-এর ছাত্র-ছাত্রীরা।

শুক্রবার খোয়াই জেলার কল্যাণপুর ব্লক প্রশাসন ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে স্বচ্ছতাই সেবা কর্মসুচির অঙ্গ হিসাবে কল্যাণপুর বাজার এলাকায় সাফাই অভিযান করা হয়। এই সাফাই অভিযানের মধ্য দিয়ে বাজার এলাকার কিছু স্থানে দীর্ঘদিন ধরে জমে থাকা জঞ্জালের স্তুপ ‘ব্ল্যাক স্পট’ চিহ্ণিত করে এগুলো নিকাশ করে স্থানগুলোকে পরিচ্ছন্ন করা হয়। এই স্বচ্ছতা অভিযানে অংশ নেন ব্লকের সহকারী ব্লক আধিকারিক প্রশান্ত চক্রবর্তী, কল্যাণপুর থানার ওসি তাপস মালাকার, পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান সোমেন গোপ ও অন্যান্ন কর্মী আধিকারিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *