BRAKING NEWS

তেলিয়ামুড়াতে জি-নেক্সট মডেল স্কুল শিক্ষাক্ষেত্রে অনন্য নজির গড়ছে

নিজস্ব প্রতিনিধি, তেলিয়ামুড়া, ২৭ সেপ্টেম্বর: ত্রিপুরার একটি শান্ত গ্রামে, গ্রামীণ রূপান্তরের একটি অনুপ্রেরণামূলক গল্প উন্মোচিত হচ্ছে, যার নেতৃত্বে জওহর নবোদয় বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র রবি চৌধুরী এবং তাঁর স্ত্রী পূরবী চৌধুরী।  একত্রে, তারা সুবিধাবঞ্চিত এবং সুবিধাবঞ্চিতদের মধ্যে ব্যবধান দূর করার এবং গ্রামীণ ভারতে শিক্ষার শহুরে মান আনতে একটি মিশন শুরু করেছে।

তাদের দৃষ্টিভঙ্গি ২০১১ সালে তেলিয়ামুড়ার পশ্চিম হাওয়াইবাড়িতে প্রতিষ্ঠিত জি-নেক্সট মডেল স্কুল ধারণ করা হয়েছে। একটি সুস্পষ্ট মিশন: টেকসই উন্নয়নের জন্য শিক্ষা।
           বিশেষ করে উল্লেখযোগ্য, বিদ্যালয়ে দুই শতাধিক ছাত্র-ছাত্রীরা রয়েছে যারা বিনা বেতনে বেসরকারি এই স্কুলে পড়াশোনা করছে। যা ত্রিপুরার রাজ্যে মধ্যে অন্যতম। জি-নেক্সট মডেল স্কুলটি পশ্চিম হাওয়াইবাড়ি এবং আশেপাশের গ্রামগুলির শিশুদের আন্তর্জাতিক-মানের শিক্ষা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল, যা মূলত এসসি, এসটি এবং ওবিসি সম্প্রদায়ের দ্বারা অধ্যুষিত।  তারা বিশ্বাস করে যে উচ্চ-মানের শিক্ষার অ্যাক্সেস গ্রামীণ রূপান্তরের চাবিকাঠি, এবং তাদের স্কুলের লক্ষ্য শুধুমাত্র চাকরিপ্রার্থী তৈরি করা নয় বরং প্রকৃত পরিবর্তন-প্রস্তুতকারক-ব্যক্তি যারা তাদের নিজেদের সম্প্রদায়ের ভবিষ্যতের নেতা এবং উদ্ভাবক হয়ে উঠবে।

জি-নেক্সটকে যা আলাদা করে তা হল অন্তর্ভুক্তির প্রতি প্রতিশ্রুতি।  বিদ্যালয়টি শিক্ষার অধিকার আইনের ১২(১)(সি) বিধানের অধীনে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি করে, এটি নিশ্চিত করে যে গুণগত শিক্ষা সুবিধাবঞ্চিতদের কাছে কোনো খরচ ছাড়াই অ্যাক্সেসযোগ্য।  অবশিষ্ট ছাত্রদের প্রতিষ্ঠাতাদের নিজস্ব শিক্ষা-ভিত্তিক কোম্পানীর দ্বারা উত্পন্ন তহবিলের মাধ্যমে সমর্থন করা হয়, যা স্কুলের আর্থিক স্থায়িত্বেও অবদান রাখে।

প্রতিষ্ঠার পর থেকে, জি-নেক্সট মডেল স্কুল ধারাবাহিকভাবে অসাধারণ একাডেমিক সাফল্য অর্জন করেছে।  ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সমস্ত ব্যাচ ত্রিপুরা মাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষায় ১০০% পাসের হার বজায় রেখেছে, যা উচ্চ শিক্ষাগত মানের প্রতি স্কুলের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *