BRAKING NEWS

শুভঙ্কর সরকার নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি, “সহজ” হতে পারে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক, মত রাজনৈতিক বিশ্লেষকদের

কলকাতা, ২২ সেপ্টেম্বর (হি.স.): পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে অধীর রঞ্জন চৌধুরীকে সরিয়ে শুভঙ্কর সরকারকে নতুন সভাপতি নিযুক্ত করা হয়েছে। শনিবার রাতে এই ঘোষণা করেছে কংগ্রেস। এই সিদ্ধান্তকে বাংলার রাজনীতিতে একটি বড় পরিবর্তন হিসেবে মনে করা হচ্ছে।

মল্লিকার্জুন খাড়গে কংগ্রেস সভাপতি হওয়ার পর বাংলার প্রদেশ কংগ্রেস কমিটিতে পরিবর্তন প্রায় নিশ্চিত ছিল। অধীর রঞ্জন চৌধুরী গত লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ থেকে হারার পরই ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি আপাতত “অস্থায়ী” ভাবে কাজ চালিয়ে যাবেন। তাঁর পরাজয়ের পর থেকেই প্রদেশ কংগ্রেস সভাপতি পদে কাকে নিযুক্ত করা হবে তা নিয়ে জল্পনা চলছিল। শেষ পর্যন্ত অধীরের জায়গায় শুভঙ্কর সরকারকে দায়িত্ব দেওয়া হলো।

উল্লেখ্য, অধীর রঞ্জন চৌধুরী তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন এবং নির্বাচনে তাঁর পরাজয়ের জন্য তৃণমূলকে দায়ী করেন। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন যে কংগ্রেস নেতৃত্ব অধীরকে সরিয়ে শুভঙ্কর সরকারকে নতুন সভাপতি করেছে তৃণমূলের সাথে সম্পর্ক সহজ করার জন্য। শুভঙ্করের ভাবমূর্তি তৃণমূল বিরোধী নয়, দলের মধ্যে পরিচিত মধ্যপন্থী হিসেবে।  কংগ্রেসের অনেক নেতাও মনে করেন যে বাংলায় কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে সম্পর্ক এবার সহজ হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *