BRAKING NEWS

সোমবার কিংবদন্তি পাওলো রোসির জন্মদিন

কলকাতা, ২২ সেপ্টেম্বর (হি.স.): বিশ্ব ফুটবলের নক্ষত্র ইতালির পাওলো রোসি। জাতীয় দলের পাশাপাশি ইতালির ক্লাব ফুটবলেও দীর্ঘ সময় ধরে খেলেছেন তিনি। ১৯৭৭ থেকে ১৯৮৬ পর্যন্ত ইতালির হয়ে ৪৮টি ম্যাচে ২০টি গোল রয়েছে তাঁর। ভিসেনজার হয়ে ক্লাব ফুটবল শুরু। এর পর পেরুজিয়ার হয়ে এক বছর খেলে ১৯৮১ সালে জুভেন্টাসে চলে আসেন। সেখান থেকে তারকা হতে খুব বেশি সময় নেননি তিনি। জুভেন্টাসের হয়ে ৮৩টি ম্যাচে ২৪ গোল করেন। ১৯৮৫ সালে এসি মিলানে চলে আসেন। সেখানে এক বছর খেলেন। ক্লাব ফুটবলে মোট ৩৩৮ ম্যাচে ১৩৪টি গোল আছে তাঁর। দু’বার সিরি আ জেতেন। ১টি ইউরোপিয়ান কাপও রয়েছে তাঁর কেরিয়ারে।

তিনি ইতালিকে ১৯৮২-র ফিফা বিশ্বকাপ জেতাতে নেতৃত্ব দিয়েছিলেন। সর্বোচ্চ গোলদাতা হিসাবে গোল্ডেন বুট এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের জন্য গোল্ডেন বল জিতেছিলেন। এই বিশ্বকাপে গ্রুপ পর্ব এ ছয় গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। রোসি মাত্র তিনজন খেলোয়াড়ের একজন, এবং একমাত্র ইউরোপীয়, যিনি ১৯৬২ সালে গারিঞ্চা এবং ১৯৭৮ সালে মারিও কেম্পেসের সাথে একটি বিশ্বকাপে তিনটি পুরস্কারই জিতেছিলেন। রোসি ইউরোপিয়ান ফুটবলার হিসেবে ১৯৮২ সালে ব্যালন ডি’অরও জিতেছিলেন। রোসি ইতিহাসের একমাত্র খেলোয়াড় যিনি এক বছরে এই চারটি পুরস্কার জিতেছেন। রবার্তো ব্যাজিও এবং ক্রিশ্চিয়ান ভিয়েরির সাথে তিনি মোট নয়টি গোল সহ বিশ্বকাপের ইতিহাসে ইতালির সর্বোচ্চ গোলদাতা ।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই ফুটবলারকে ২০০৪ সালে ফিফার ১০০তম বার্ষিকী উদযাপনের অংশ হিসাবে সেরা ১২৫ সেরা জীবিত ফুটবলারদের একজন হিসাবে নামকরণ করা হয়েছিল। ফুটবল থেকে অবসর নেওয়ার পর, তিনি স্কাই ,রাই স্পোর্টের জন্য একজন স্পোর্টস এক্সপার্ট হিসাবে কাজ করেছিলেন।

সোমবার ২৩ সেপ্টেম্বর, ১৯৫৬ জন্ম নেওয়া এই কিংবদন্তি ফুটবলার ৬৪ বছর বয়সে ৯ ডিসেম্বর ২০২০-তে প্রয়াত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *