BRAKING NEWS

বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অত্যাচারের বিরুদ্ধে গুয়াহাটিতে অবস্থান বিক্ষোভ চাকমা সোসাইটির

গুয়াহাটি, ২২ সেপ্টেম্বর (হি.স.) : বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্বিচারে অত্যাচারের বিরুদ্ধে গুয়াহাটিতে অবস্থান বিক্ষোভ সংগঠিত করেছে অসমের চাকমা সোসাইটি।

আজ রবিবার গুয়াহাটির ভিআইপি রোড, সিক্স মাইল এলাকায় অবস্থান বিক্ষোভে ‘হত্যাকাণ্ড বন্ধ করো’, সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করো’, ‘আদিবাসীদের জীবন রক্ষা করো’, ‘আমাদের আওয়াজ আমাদের অধিকার’ প্রভৃতি স্লোগান দিয়ে এলাকার পরিবেশ উত্তাল করে তুলেছেন অল আসাম চাকমা সোসাইটি এবং গুয়াহাটি চাকমা স্টুডেন্টস ইউনিয়ন-এর কর্মকর্তা ও সমাজের মানুষজন। বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে আদিবাসী বৌদ্ধ, হিন্দু এবং খ্রিষ্টান ধৰ্মাবলম্বীদের ওপর ক্রমাগত নৃশংস নিপীড়নের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন বিক্ষোভ প্রদর্শনকারীরা।

বিক্ষোভ অবস্থানের উদ্যোক্তা নেতৃবর্গ সমাবেশে ভাষণও দিয়েছেন। তাঁরা পার্বত্য চট্টগ্রামের দীঘিনালা, খাগড়াছড়ি প্রভৃতি অঞ্চলে সাম্প্রতিক হামলায় একাধিক প্রাণহানি, মারধর, বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় গভীর ক্ষোভ উজার করেছেন।

অল আসাম চাকমা সোসাইটির নেতা ফুতোশ চাকমা বলেন, বাংলাদেশে যা ঘটছে তা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। আদিবাসীদের বিরুদ্ধে, তাঁদের নির্মূল করতে একটি পদ্ধতিগত অভিযান পরিচালিত হচ্ছে। এর পেছনে বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকার এবং সামরিক বাহিনীর প্রচ্ছন্ন মদত রয়েছে।

ফুতোশ চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি এখনও সংকটজনক। ১৯৪৭ সালে আদিবাসী জনসংখ্যা ছিল ৯৮.৫ শতাংশ। আজ তা কমে হয়েছে মাত্র ৫৫.৪৮ শতাংশ। তিনি বলেন, নীরব পর্যবেক্ষণের সময় শেষ। বিশ্ব মিডিয়াকে এই মানবিক সংকটকে তুলে ধরার আহ্বান জানিয়েছেন ফুতোশ চাকমা।

বাংলাদেশে ক্রমবর্ধমান সংখ্যালঘু নির্যাতনের পরিপ্রেক্ষিতে চাকমা সোসাইটির বক্তারা ভারত সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে হস্তক্ষেপ করে সহিংসতা বন্ধ এবং ক্ষতিগ্রস্তদের সুরক্ষার ব্যবস্থা করতে আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *