BRAKING NEWS

কিল্লা ব্লকে অধিকর্তাসহ অফিসারদের আকস্মিক পরিদর্শন

আগরতলা, ২ আগস্ট : বিদ্যালয় শিক্ষা ব্যবস্থার প্রকৃত চিত্র পর্যবেক্ষণ করতে  বিগত বেশ কিছু দিন ধরে বিদ্যালয় শিক্ষা দপ্তরের বিভিন্ন স্তরের আধিকারিকরা নিরবচ্ছিন্নভাবে বিদ্যালয় পরিদর্শন প্রক্রিয়া অব্যাহত রেখেছেন।

এই উদ্যোগের অঙ্গ হিসাবে আজ বিদ্যালয় শিক্ষা দপ্তরের অধিকর্তা তথা সমগ্র শিক্ষা মিশনের স্টেট প্রোজেক্ট ডিরেক্টর এন সি শর্মার নেতৃত্বে শিক্ষা দপ্তরের ১১ সদস্যক অফিসারদের একটি প্রতিনিধি দল আলাদা আলাদা ভাবে  গোমতী জেলার কিল্লা ব্লকের অধীনে থাকা বিভিন্ন বিদ্যালয়গুলো পরিদর্শন করেন। আজ সকাল ৭টা থেকে পরিদর্শন শুরু হয়। সর্বমোট ৪২টি বিদ্যালয় পরিদর্শন করা হয়। এই ৪২টি বিদ্যালয়ের মধ্যে রাজ্য সরকার নিয়ন্ত্রিত  এবং স্বশাসিত জেলা পরিষদ  দ্বারা নিয়ন্ত্রিত, উভয় ধরনের বিদ্যালয়ই ছিল।

পরিদর্শনকালে প্রতিটি বিদ্যালয়ের নিয়মানুবর্তিতা, শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়ে উপস্থিতির সময় এবং উপস্থিতির হার, শ্রেণিকক্ষে পঠন পাঠন, মিড ডে মিল ব্যবস্থাপনা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলো খুঁটিয়ে দেখা হয়। পরিদর্শনকালে  কিছু সংখ্যক  বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকাদের উপস্থিতির হার সন্তোষজনক পর্যায়ে পরিলক্ষিত হয়নি।

কচিকাঁচাদের ক্লাসরুমের পাশাপাশি উঁচু ক্লাসের ক্ষেত্রেও শ্রেণি উপযোগী পাঠদানের বিষয়টি খতিয়ে দেখা হয়। পাঠদানের ক্ষেত্রে   টি এল এম ব্যাবহার করা হচ্ছে কিনা,  টিচার্স ডায়েরি বা পাঠ পরিকল্পনার ব্যবহার হচ্ছে কিনা তা লক্ষ্য করা হয়। মিড ডে মিল ব্যবস্থাপনায় কিছু কিছু বিদ্যালয়ে  গড়মিল পরিলক্ষিত হয়।

দেখা গেছে কিছু  কিছু বিদ্যালয়ে চাল সহ অন্যান্য খাদ্য সামগ্রী রক্ষণাবেক্ষণে কর্তৃপক্ষের আরও আন্তরিক হওয়া প্রয়োজন। সার্বিকভাবে পরিলক্ষিত হয়েছে, কিছু বিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা সন্তোষজনক নয়। আজকের এই পরিদর্শনের পরিপ্রেক্ষিতে শিক্ষা দপ্তর  থেকে মোট ২৭টি কারণ দর্শানোর নোটিশ ইস্যু করা হয়েছে। পরিদর্শন শেষে অধিকর্তা সহ অফিসাররা গোমতী জেলা শিক্ষা আধিকারিকের অফিসের অফিসার ও কর্মীবৃন্দের সঙ্গে মিলিত হয়ে পরিদর্শনকালে পরিলক্ষিত  সমস্যাগুলো নিরসনে কী কী পদক্ষেপ করা প্রয়োজন, তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

জানা গেছে যে আগামী  দিনেও দপ্তরের পক্ষ থেকে এধরনের পদক্ষেপ জারি থাকবে।  বিদ্যালয় পরিদর্শক এমনকি জেলা শিক্ষা আধিকারিকদেরকেও আগামী দিনে সরাসরি প্রতিটি স্কুলের প্রতিটি সমস্যা সমাধানে আরও বেশী উদ্যোগী হতে হবে। ছাত্রছাত্রীদের সামগ্রিক উন্নয়নের ক্ষেত্রে   বিদ্যালয় পরিদর্শক থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের আধিকারিকদের নিজস্ব দায়বদ্ধতা সম্পর্কে সচেতনতার অভাব কোনো ভাবেই বরদাস্ত করা হবে না বলে সংশ্লিষ্ট সকলকে অধিকর্তা শ্রী শর্মা দপ্তরের পক্ষ থেকে সতর্ক করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *