BRAKING NEWS

গন্ডাছড়ায় ক্ষতিগ্রস্তদের পাশে বৃহন্নলারা

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৬ জুলাই: বর্তমান সমাজে দাঁড়িয়ে মানবিকতার এক নিদর্শন রাখল তৃতীয় লিঙ্গের জনগণেরা। জীবন সংগ্রামের মধ্যেও সামাজিক দায়বদ্ধতা তাঁদেরও রয়েছে, তাঁরাও এই ভারতেরই নাগরিক তা যেন এই সমাজকে আরো একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন।

গন্ডাছড়ার ঘটনায় সর্বহারা হয়ে অস্থায়ী শিবিরগুলিতে দিন অতিবাহিত করছেন ক্ষতিগ্রস্তরা। হারিয়েছেন সবকিছু। এবার এই ক্ষতিগ্রস্ত জনগণের পাশে দাঁড়ালেন তৃতীয় লিঙ্গের জনগণ। সমাজের অনেকেই যাদের তুচ্ছতাচ্ছিল্য করে। বাসে ট্রেনে তাদের থেকে মুখ ফিরিয়ে নেয়, এবার তাঁরাই সাহায্যের হাত বাড়িয়ে দিল গন্ডাছড়ায় ক্ষতিগ্রস্থ নাগরিকদের দিকে। সমাজের শুভবুদ্ধি সম্পন্ন নাগরিকেরা তাঁদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

উল্লেখ্য গত ১২ জুলাই গন্ডাছড়ায় ঘটে গেছে এক ভয়ঙ্কর ঘটনা। দুষ্কৃতীদের তান্ডব এবং তান্ডব এবং অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছেন বহু মানুষ। নিজেদের বাড়ি ঘর সর্বস্ব হারিয়ে এখন শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন তারা। শুক্রবার তৃতীয় লিঙ্গের নাগরিকেরা কয়েকজন মিলে তাদের নিজের জমানো টাকা থেকে মহিলা এবং শিশুদের জন্য জামা কাপড় কিনে তাদের হাতে তুলে দিয়েছেন।

বৃহন্নলাদের মধ্যে থেকে একজন বলেন উঠেন, “তোমরা যে টাকা দাও সেই টাকা থেকেই তোমাদেরকে সাহায্য করলাম, ভগবান সবকিছু ঠিক করে দেবে ভরসা রেখো”। তাদের এই সাহায্যে ক্ষতিগ্রস্ত মহিলারা কান্নায় ভেঙে পড়েন। বৃহন্নলারা প্রতিনিয়ত সামাজিকভাবে অবহেলিত হন। বিভিন্ন জায়গায় তাঁদের চরম বাস্তবতার সম্মুখীন হতে হয়। যদিও ধীরে ধীরে তাঁরা এখন সমাজের মূল স্রোতে মিশে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু তবুও সংগ্রাম অব্যাহত। নিজেদের এই সংগ্রামের মধ্যেও সাধারণ মানুষের পাশে থেকে যে সামাজিক দায়বদ্ধতার নিদর্শন তাঁরা রাখলেন তা বর্তমান সমাজে সত্যি প্রশংসনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *