BRAKING NEWS

গুপ্তচর সন্দেহে শিলঙে আটক ছদ্মবেশী সেনা ক্যাপ্টেন

শিলং, ২৫ জুলাই (হি.স.) : গুপ্তচর সন্দেহে মেঘালয়ের শিলঙে আটক করা হয়েছে ভারতীয় সেনা বাহিনীর ক্যাপ্টেনের পোশাক পরিহিত এক যুবককে। সন্দেহভাজন সেনা কর্তাকে অসমের কারবি আংলং জেলার ডকমকার বাসিন্দা সরচেহন রংপি বলে শনাক্ত করেছে শিলঙে অবস্থিত ১০১ আর্মি হেডকোয়ার্টার। তার হেফাজত থেকে সংবেদনশীল বেশ কিছু সামরিক তথ্য পাওয়া গেছে। রাজ্যের শীর্ষ পুলিশ আধিকারিকরা তাকে জিজ্ঞাসাবাদ করছেন। তদন্ত চলছে।

আজ বৃহস্পতিবার ইস্ট খাসি হিলসের পুলিশ সুপার সিলভেস্টার নংটেনগার খবরের সত্যতা স্বীকার করে জানান, গত ২২ জুলাই শিলঙে অবস্থিত ১০১ আর্মি হেডকোয়ার্টারের একটি ক্যান্টিনে গিয়েছিল অভিযুক্ত সরচেহন রংপি। সেখানে বৈধ পরিচয় দিতে ব্যর্থ হলে সেনা আধিকারিকদের সন্দেহ হয়। তাকে জেরা করলে ইউনিট-সম্পৃক্ত নানা বিষয় সম্পর্কে পরস্পরবিরোধী তথ্য প্রদান করে। এতে সে গুপ্তচর হতে পারে বলে সন্দেহ করেন সেনা আধিকারিকরা।

রংপিকে পাকড়াও-এর পর তার মোবাইল ফোন পরীক্ষা করে বিভিন্ন কনভয়ের ভিডিও, হাতে একে ৪৭ সিরিজের অত্যাধুনিক অস্ত্রশস্ত্র, বিভিন্ন সীমাবদ্ধ এলাকার ছবি সহ সংবেদনশীল সামরিক তথ্যের হদিশ পেয়েছেন সেনা আধিকারিকরা। এতে সেনাকর্তাদের আশঙ্কা হয়, সন্দেহভাজন ব্যক্তি গোপন তথ্য সংগ্রহের কার্যকলাপে গোয়েন্দাকার্যে জড়িত।

জিজ্ঞাসাবাদের ভিত্তিতে জনৈক সেনা আধিকারিক সারচেহন রংপির বিরুদ্ধে ১০১ আর্মি হেডকোয়ার্টারে একটি এফআইআর দাখিল করেছেন। এফআইআর-এ বলা হয়েছে, এই ব্যক্তি সেনা সদর দফতরে বেশ কয়েকবার বিভিন্ন প্রবেশপথ দিয়ে অনুপ্রবেশ করেছে। প্রত্যেকবার সে নিজেকে আসাম রেজিমেন্টাল সেন্টারের একজন ক্যাপ্টেন পরিচয় দিয়েছে।

এফআইআর-এ লেখা হয়েছে, সন্দেহভাজন সেনাকর্তা বেশ কয়েকবার ইউনিটের নাম পরিবর্তন করেছে। প্রথমে বলে সে ১১৯ টিএ আসাম এবং পরে বলে ১৫ আসাম রেজিমেন্টের ক্যাপ্টেন। তবে উল্লেখিত সমস্ত ইউনিট তার অধিভুক্তি অস্বীকার করে নিজেকে অরুণাচল প্রদেশের একজন কুলি এবং পরবর্তীতে একজন বাবুর্চি হিসেবে দাবি করেছে।

পুলিশ সুপার সিলভেস্টার নংটেনগার আরও জানান, ঘটনার তদন্ত করতে সারচেহন রংপিকে গত ২৩ জুলাই রাতে ঝালুপাড়া পুলিশ ফাঁড়িতে স্থানান্তর করা হয়েছে। ছদ্মবেশী রংপি একাধিক সুরক্ষিত অবস্থানে কীভাবে প্রবেশ করতে পেরেছে এবং জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সম্ভাব্য প্রভাব মূল্যায়ন করতে সে কর্তৃপক্ষকে নাড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *