BRAKING NEWS

বেজিং সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ৮ জুলাই (হি.স.) : চারদিনের সফরে সোমবার বেজিং যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর এই সফরে দু’দেশের মধ্যে কোনও চুক্তি স্বাক্ষর হচ্ছে না। তবে ২০টির বেশি সমঝোতা সই হওয়ার কথা জানান বিদেশমন্ত্রী ড. হাছান মাহমুদ। অপর দিকে তিস্তা প্রকল্পের বিষয়ে চিন ও ভারত উভয় দেশ প্রস্তাব দিলেও যৌথ নদী বিবেচনায় ভারতের প্রস্তাব প্রথমে বিবেচনা করা হবে। শেখ হাসিনার চিন সফরকে সামনে রেখে বিদেশমন্ত্রকে সাংবাদিক বৈঠকে একথা জানান বিদেশমন্ত্রী।

তিনি জানিয়েছেন, কোনও চুক্তি হচ্ছে না, সমঝোতা স্মারক হচ্ছে। ব্যাংকিং ও ইনস্যুরেন্স সহযোগিতার জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চিনের রেগুলেটরি কর্তৃপক্ষের সমঝোতা, অর্থনৈতিক উন্নয়ন নীতি সহযোগিতা বিষয়ক সমঝোতা, বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সহযোগিতা, নবম চায়না ফ্রেন্ডশিপ ব্রিজ নিয়ে সমঝোতা, মেডিকেল ও পাবলিক হেল্থ বিষয়ে সমঝোতা এবং রেডিও ও টেলিভিশন সংক্রান্ত সহযোগিতা সহ বেশ কিছু সমঝোতা স্মারক সই হবে। চিনের অর্থায়নে চট্টগ্রামে ১০০ শয্যার একটি বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল নির্মাণ হবে।


ড. হাছান সাংবাদিকদের জানান, মোটা দাগে সমঝোতা স্মারকের ক্ষেত্রগুলি হচ্ছে অর্থনৈতিক ও ব্যাংকিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকনমি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তা, ষষ্ঠ ও নবম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ ব্রিজ নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি, দুর্যোগ ব্যবস্থাপনা, পিপল টু পিপল কানেকটিভিটি প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা। এভাবে ২০ থেকে ২২টি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।


চিন বাংলাদেশের বড় উন্নয়ন সহযোগী। চিনের অনেক বিনিয়োগ রয়েছে বাংলাদেশে। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে বড় ভূমিকা রেখে চলেছে চিন। উন্নয়ন ইস্যুটি প্রধান অগ্রাধিকার থাকবে এবং অর্থনৈতিক সহযোগিতা অগ্রাধিকার পাবে। অর্থমন্ত্রী, বিদেশমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী, বিদেশসচিব, বিভিন্ন মন্ত্রক ও বিভাগের সচিব সহ সরকারের উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট সরকারি আধিকারিকরা শেখ হাসিনার সফরসঙ্গী হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *