BRAKING NEWS

কোচবিহারের ইসকন মন্দিরে ১০৮ ঘড়া জলে অনুষ্ঠিত হল জগন্নাথদেবের স্নানযাত্রা

কোচবিহার, ২২ জুন (হি.স.) : শনিবার বাবুরহাটের ইসকন মন্দিরে জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব অনুষ্ঠিত হল। এদিন সকাল থেকেই জগন্নাথদেবের স্নানযাত্রা উপলক্ষ্যে মন্দির চত্বর সরগরম ছিল।

মন্দির সূত্রে জানা গিয়েছে, মূল পুজোর পর ভক্তিমূলক গান সহযোগে মন্দিরের গর্ভগৃহ থেকে জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে স্নানবেদীতে নিয়ে আসা হয়। এরপর বেদীতে বসিয়ে তাঁদের উদ্দেশ্যে ফলমূল নিবেদন করা হয়। সেখানে দীর্ঘক্ষণ আরতির পর দুধ, ডাবের জল, গঙ্গাজল, ঘি, মধু, ছানা, মাখন, চন্দন সহ মোট ১০৮ ঘড়া জল দিয়ে চলে স্নানপর্ব। স্নানযাত্রার পর ২০০ ধরনের ভোগ সহযোগে চলে ভোগ নিবেদন পর্ব।

এদিন ভক্তদের দেওয়া ঘি, ডাবের জল, মধু এবং নানান উপকরণ দিয়ে স্নানের পর জগন্নাথদেবের জ্বর চলে আসে। তখন তিনি জ্বরলীলায় যান। জ্বরে প্রায় ১৫ দিন ঘরবন্দি থাকতে হয় তাঁকে। ১৫ দিন পর তিনি মাসির বাড়ি যাবেন। সেদিন রথযাত্রা উৎসব পালিত হয়। এবছর ৭ জুলাই রথযাত্রা উৎসব পালিত হবে। এদিন ১৫০০ জন ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

বাবুরহাট ইসকন মন্দিরের উৎসব কমিটির সম্পাদক বিদ্যান নরোত্তম দাস বলেন, ‘নিয়মরীতি মেনে এদিন মন্দিরে জগন্নাথদেবের স্নানযাত্রা অনুষ্ঠিত হল। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে এদিন সকলে জগন্নাথদেবকে স্নান করানোর সুযোগ পেয়েছেন। স্নানযাত্রা উপলক্ষ্যে মন্দিরে প্রচুর ভক্তদের জমায়েত হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *