BRAKING NEWS

(রাউন্ড আপ) কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় ২ রেলকর্মী সহ ৯ জনের মৃত্যু, ৪১ জন আহত

-ক্ষতিপূরণ ঘোষণা প্রধানমন্ত্রী ও রেল মন্ত্রকের তরফে , আহতদের সঙ্গে দেখা করলেন রেলমন্ত্রী

নয়াদিল্লি, ১৭ জুন (হি.স.) : সোমবার সাতসকালে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশন ছেড়ে রাঙাপানিতে পৌঁছতেই পিছন দিক থেকে ধাক্কা মারে একটি মালগাড়ি। সংঘর্ষে দুই রেল কর্মচারী সহ নয়জন নিহত হয়েছেন। এই দুর্ঘটনায় মোট ৪১ জন আহত হয়েছেন। এর মধ্যে ৯ জন গুরুতর আহত হয়েছেন।

সূত্রের খবর, দুর্ঘটনায় কলকাতার বাসিন্দা এবং রেলকর্মী শঙ্কর মোহন দাসের মৃত্যু হয়েছে৷ তিনি আর এম এস ডিপার্টমেন্টে কর্মরত ছিলেন বলে জানা গিয়েছে৷ বেলেঘাটার বাসিন্দা। কর্তব্যরত অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রয়েছেন এক্সপ্রেস ট্রেনের গার্ড আশিস দে, মালগাড়ির চালক বিশাল মিশ্র, মালদার আবগারি বিভাগের অফিসার সালেব সুব্বা।

রেলের দাবি প্রাথমিক উদ্ধারকাজ দুপুরেই শেষ হয়। রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি উদ্ধার কাজে হাত লাগিয়েছেন প্রায় ১০০ জন বিএসএফ জওয়ান৷ যে লাইনে দুর্ঘটনাটি ঘটেছে, কলকাতা থেকে শিলিগুড়ির সঙ্গে রেল যোগাযোগের প্রধান লাইন সেটাই। ফলে আপাতত দূরপাল্লার ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

সোমবার দুপুরে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দুর্ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি খতিয়ে দেখেন। পাশের হাসপাতালে চিকিৎসাধীন আহতদের সঙ্গে দেখা করেন তিনি।

রেলমন্ত্রী বলেন, রেলওয়ে নিরাপত্তা কমিশন ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করবে। উদ্ধার অভিযান শেষ হয়েছে । আমরা এই দুর্ঘটনার পিছনের কারণগুলি চিহ্নিত করব এবং ভবিষ্যতের জন্য যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা নেব।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনা নিয়ে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্স হ্যান্ডলে দুঃখপ্রকাশ করে তিনি লেখেন, ‘পশ্চিমবঙ্গে রেল দুর্ঘটনা দুঃখজনক। যাঁরা তাঁদের প্রিয়জনকে হারিয়েছেন তাঁদের প্রতি সমবেদনা। আমি প্রার্থনা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন। কর্মকর্তাদের সঙ্গে কথা বলে পরিস্থিতির বিষয়ে খোঁজ নিয়েছি। ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য উদ্ধারকার্য চলছে। রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণবজিও দুর্ঘটনাস্থলে যাচ্ছেন।’

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনায় হতাহতদের জন্য প্রধানমন্ত্রীর দফতর থেকে আর্থিক অনুদানের ঘোষণা করা হয়েছে। যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারকে দু’লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছে তাঁর দফতর। পাশাপাশি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক্স মাধ্যমে জানিয়েছেন, ট্রেন দুর্ঘটনায় নিহতদের ১০ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। গুরুতর আহতদের দেওয়া হবে ২.৫ লক্ষ টাকা এবং সামান্য আহতরা পাবেন ৫০ হাজার টাকা।

ট্রেন দুর্ঘটনায নিয়ে এক্স বার্তায় সহমর্মিতার কথা জানালেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সোমবার তিনি লিখেছেন, “পশ্চিমবঙ্গের দার্জিলিং-এ ট্রেন দুর্ঘটনায় প্রাণহানির খবর গভীরভাবে বেদনাদায়ক। আমার চিন্তা ও প্রার্থনা শোকসন্তপ্ত পরিবারের সাথে রয়েছে। আমি আহতদের দ্রুত আরোগ্য এবং ত্রাণ ও উদ্ধার অভিযানের সাফল্য কামনা করছি।”কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে সমাজমাধ্যমে বার্তা দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *