BRAKING NEWS

রাজ্যের কৃষকদের জন্য সুখবর দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা, ১২ জুন (হি. স.): রবি মরশুমে রাজ্যের বহু কৃষককে ফসল নষ্টের কারণে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। তাঁদের আর্থিক সাহায্যের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, আসন্ন খরিফ মরশুমের জন্য রাজ্যের ১ কোটি ৫ লাখ কৃষক ও বর্গাদারকেও আর্থিক সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে। বুধবার এক্স-বার্তায় এ কথা জানান তিনি।

‘বাংলা শস্য বীমা’র আওতায় সারা রাজ্যের ২ লাখ ১০ হাজার কৃষককে সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক সহায়তা পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এই খাতে রাজ্যের খরচ হতে চলেছে মোট ২৯৩ কোটি টাকা। পাশপাশি, কৃষকবন্ধু (নতুন) প্রকল্পে রাজ্যজুড়ে কৃষক ও বর্গাদারদের প্রতি বছর খরিফ ও রবি মরশুমে চাষের সুবিধার জন্য যে সহায়তা প্রদান করা হয়, তারই অঙ্গ হিসেবে আসন্ন খরিফ মরশুমের জন্য রাজ্যের ১ কোটি ৫ লাখ কৃষক ও বর্গাদারকে সহায়তা প্রদান শুরু করা হল। তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক সাহায্য পাঠানো হবে। যার জন্য রাজ্য খরচ করছে ২ হাজার ৯০০ কোটি টাকা।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি সবসময় মনে করি, আমাদের কৃষকরা আমাদের সম্পদ, আমাদের গর্ব। আমাদের সরকার আগামীদিনেও এভাবেই তাঁদের সার্বিক কল্যাণের উদ্দেশ্যে কাজ করে যাবে।’ মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, কৃষকবন্ধু প্রকল্পে রাজ্যের কৃষকদের ও বর্গাদারদের বছরে দুই কিস্তিতে একর প্রতি ১০ হাজার টাকা সহায়তা দেওয়া হচ্ছে। যাঁদের কম জমি আছে, তাঁরাও আনুপাতিক হারে (ন্যূনতম ৪ হাজার টাকা) সহায়তা পান। ২০১৯ সালে চালু হওয়ার পর থেকে এই প্রকল্পে মোট ১৮ হাজার ২৩৪ কোটি টাকা কৃষকদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *