BRAKING NEWS

তীব্র গরমে পানীয় জলের হাহাকার, ছড়ার জল পান করে দিন কাটাচ্ছেন সিঙ্গিরবিল এডিসি ভিলেজ এর জনজাতি পরিবারগুলো

নিজস্ব প্রতিনিধি, কৈলাসহর, ২৩ মে:  জল জীবন মিশন প্রকল্পে গ্রামের প্রতিটি বাড়িতে সরকারের পক্ষ থেকে পানীয় জল আসার জন্য পাইপ পৌঁছে দিলেও বিগত তিন মাস ধরে বাড়িতে পানীয়জল আসছে না। পানীয়জলের তীব্র হাহাকার চলছে। এমনকি সংশ্লিষ্ট গ্রামে দপ্তরের পক্ষ থেকে কিংবা স্থানীয় গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের পক্ষ থেকে গাড়ি দিয়ে পানীয়জল সরবরাহ করা হচ্ছে না এবং পানীয়জল ব্যবস্থা করেও দেওয়া হচ্ছে না বলে গ্রামবাসীরা অভিযোগ করেন।

ঘটনাটি কৈলাসহরের সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ড এলাকায়। পানীয়জলের জন্য সংশ্লিষ্ট এলাকায় তীব্র উত্তেজনা বিরাজ করছে। কৈলাসহরের চন্ডীপুর ব্লকের অধীনে অবস্থিত সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ড এলাকার স্থায়ী বাসিন্দা শশিকান্ত দেববর্মা, প্রদীপ দেববর্মা, গীরচন্দ্র দেববর্মা, দেব কুমার দেববর্মা, রেশ্মি দেববর্মা, সোনাচরন দেববর্মা, অখিল দেববর্মারা সংবাদ প্রতিনিধিদের ক্যামেরার মুখোমুখি হয়ে প্রকাশ্যেই জানান যে, উনারা সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ড এলাকায় দীর্ঘদিন ধরে বসবাস করছেন। এই এক নং ওয়ার্ড এলাকায় প্রায় পঁচিশ পরিবারের বসবাস রয়েছে এবং এই পঁচিশ পরিবারের সবাই জনজাতি অংশের মানুষ। উনারা বিগত তিন মাস ধরে পানীয়জল থেকে বঞ্চিত রয়েছেন।

প্রায় কুড়ি বছর পূর্বে গ্রামে একটি ওভার হেড ট্যাংকি নির্মান করা হয়েছিলো। সেই ওভার হেড ট্যাংকি থেকে পানীয় জল পাইপের মাধ্যমে গ্রামের প্রতিটি বাড়িতে পৌঁছে যেত। এভাবেই সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ড এলাকার মানুষরা দীর্ঘদিন ধরে পানীয়জল পেয়ে আসছিলেন। কিন্তু সংস্কারের অভাবে হঠাৎ করে গ্রামের ওভার হেড ট্যাংকটি নষ্ট হয়ে যাওয়ার পর থেকে বিগত কয়েক মাস ধরে অন্য ওয়ার্ড এলাকার আয়রন রিমুভ্যাল প্ল্যান্ট থেকে জলের সংযোগ করে দেওয়া হয়েছিলো।

কিন্তু কয়েক দিন পানীয়জল সামান্য পেলেও বিগত তিন মাস ধরে পানীয়জল পাচ্ছেন না গ্রামবাসীরা। বিশুদ্ধ পানীয়জল না পেয়ে উনারা বর্তমানে ছড়ার জল পান করছেন এবং ছড়ার জলেই স্নান সহ যাবতীয় কাজকর্ম করছেন। সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ডের গ্রামবাসীরা কয়েকবার স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষকে মৌখিক ভাবে এবং লিখিত ভাবে জানানোর পরও পঞ্চায়েত কর্তৃপক্ষের পক্ষ থেকে পানীয়জল সরবরাহের জন্য কোনো ধরনের উদ্যোগ নেন নি বলে গ্রামবাসীরা জানান।

গ্রামবাসীরা স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষের উপর ক্ষুব্ধ হয়ে শহরের জল জীবন মিশন প্রকল্পের মহকুমা আধিকারিক এবং জেলা আধিকারিকের অফিসে এসেও যোগাযোগ করার পরও তিন মাস সময় অতিক্রান্ত হয়ে গেলেও আজ অব্দি সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ড এলাকায় বিশুদ্ধ পানীয়জল সরবরাহ করা হচ্ছে না বলে গ্রামবাসীরা জানান। গ্রামবাসীরা এও জানান যে, স্থানীয় চন্ডীপুর ব্লকের বিডিও, কৈলাসহরের মহকুমাশাসক সহ আরও অন্যান্য আধিকারিকদের নজরে নিলেও গ্রামবাসীদের ভাগ্যে পানীয়জল জুটছে না।

এব্যাপারে সিংগিরবিল এডিসি ভিলেজের অফিসে এসে পঞ্চায়েত সচিব এবং জি.আর.এসের সাথে যোগাযোগ করা হলে উনারা জানান যে, সিংগিরবিল এডিসি ভিলেজের এক নং ওয়ার্ড এলাকায় পানীয়জলের সমস্যা রয়েছে এটা সত্যি। কিন্তু, এই সমস্যা নিরসনের জন্য পঞ্চায়েতের পক্ষ থেকে কয়েকবার সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকদের লিখিত ভাবে এবং মৌখিক ভাবে জানানো হয়েছে।

তাছাড়া, গ্রামে পানীয়জল সরবরাহ না হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী কৈলাসহরের বিদ্যুৎ পরিসেবা প্রদানকারী বেসরকারি সংস্থা সাই কম্পিউটার সংস্থা। কারণ, সাই কম্পিউটার সংস্থা গ্রামের বিদ্যুৎ-এর পুরনো ট্রান্সফরমার মেশিনটি সংস্কার করছে না কিংবা নতুন ট্রান্সফরমার মেশিন বসাচ্ছে না। যারফলে, গ্রামে প্রতিদিন পানীয়জল সরবরাহ করা যাচ্ছে না বলে জানান পঞ্চায়েত কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *