BRAKING NEWS

রেগার কাজ না হওয়ায় বিপাকে খোয়াই মহকুমার সাধারণ মানুষ

নিজস্ব প্রতিনিধি, খোয়াই, ৫ মে: খোয়াই ব্লক এলাকায় মাস কয়েক ধরেই মুখ থুবড়ে পড়েছে একশো দিনের রেগার কাজের প্রকল্প। ব্লকের হাতে গোনা মাত্র কয়েকটি পঞ্চায়েতে এখন শুধুমাত্র পি এম জি এ ওয়াই অর্থাৎ প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার ঘর নির্মাণে রেগার শ্রমদিবস থেকে ছিটেফোঁটা একটু আধটু কাজ চলছে। কিন্তু তা খোয়াই ব্লকের মোট পঁচিশটি পঞ্চায়েতের মধ্যে মাত্র কয়েকটিতে। যা প্রয়োজনের তুলনায় সিন্ধুতে বিন্দুর মতো।

রেগার কাজের সঙ্কটে জীবন জেরবার ব্লক এলাকার প্রান্তিক মানুষের। অস্তিত্বের সঙ্কটে গ্রামীণ মানুষের জীবন জীবিকা। কাজের আকাল চলছে পুরো ব্লক জুড়ে। একশো দিনের কাজের প্রকল্পের কাজও নেই। নেই অন্যান্য  সরকারী দপ্তরের সামান্যতম কাজও। ফলে গোটা ব্লক জুড়ে ক্রমেই বাড়ছে কর্মহীনের সংখ্যা। দিন আনি দিন খাই গোছের গ্রামীণ মানুষ বা স্বল্প আয়ী পরিবারগুলো এখন কর্মহীন। তার ওপর বেশকিছু দিন ধরে চলছে তীব্র দাবদাহ। ঘর থেকে বেরোনোরই যেন কোন উপায় নেই। এই অবস্থায় দিন হাজিরার দিনমজুর শ্রমিকদের অবস্থা খুবই সঙ্গীন।
আগে ব্লক ছাড়াও কৃষি ও উদ্যান দপ্তর , বন বিভাগ , মৎস্য দপ্তর বা রেশম শিল্প দপ্তর ইত্যাদি থেকে সারা বছর  জুড়েই কিছু না কিছু শ্রমদিবসের কাজ মিলতো বিভিন্ন প্রকল্পে। কৃষি ও উদ্যান দপ্তরের প্রকল্পে ফলের বাগান করে দিতো।বন দপ্তরের কাজও মিলতো কম বেশি।অল্প বিস্তর কাজ পাওয়া যেতো মৎস্য দপ্তর বা রেশম শিল্প দপ্তর থেকেও।
পুরো খোয়াই ব্লক এলাকার পঁচিশটি পঞ্চায়েতের সবকটিতেই বিশাল পরিমাণ বকেয়া পড়ে রয়েছে একশো দিনের কাজের প্রকল্পে।জবকার্ডধারী রেগা শ্রমিকেরা এখনো অনেকেই কাজ করেও মজুরি বঞ্চিত।অথচ তারা রেগার কাজ করেছেন আজ থেকে কয়েক মাস আগে । কিন্তু রেগার কাজের মজুরির দেখা মেলেনা। ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকছেনা রেগার কাজের বকেয়া মজুরি ।
খোয়াই ব্লক সূত্রে জানা গেছে , খোয়াই ব্লকের পঁচিশটি পঞ্চায়েতের মোট জবকার্ডধারী রেগা শ্রমিকের সংখ্যা ১৫হাজার ১৮৯জন।এরমধ্যে এক্টিভ জবকার্ড রয়েছে ১২ হাজার ৭৫৪ টি। এখনো ৪ হাজার ৭৫৩ শ্রমদিবসের কাজের মজুরি বকেয়া।আর বকেয়া মজুরির পরিমাণ ১০ লক্ষ ৭৪ হাজার ৩৭৭ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *