BRAKING NEWS

তেজপুর বিশ্ববিদ্যালয়ের ২১-তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে এলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং


তেজপুর (অসম), ৩১ ডিসেম্বর (হি.স.) : তেজপুরে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ২১-তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে এলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। নির্ধারিত পাঠ্যক্রম সফলভাবে সম্পন্নকারী ১,৩৫৫ জন শিক্ষার্থীকে ডিগ্রি ও ডিপ্লোমা প্রদান করবেন কেন্দ্রীয় মন্ত্রী, জানান তেজপুর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর শম্ভুনাথ সিং।

সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন রাজনাথ সিং। প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও গজরাজ কোরের কর্পস কমান্ডার এবং বেশ কয়েকজন অসামরিক ও সামরিক বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশ নেবেন।

তিনি জানান, ভারতীয় সেনাকর্মীদের চিনা ভাষায় প্রশিক্ষণের মাধ্যমে তেজপুর বিশ্ববিদ্যালয় শিক্ষা পরিষেবা প্রসারিত করছে। গত এপ্রিল মাসে একটি বেসিক চিনা ভাষার কোর্স অফার করতে ভারতীয় সেনাবাহিনীর চতুর্থ কর্পস-এর হেডকোয়ার্টারে সঙ্গে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছিল। কোর্সটি একটি মধ্যবর্তী স্তরে শোনা, কথা বলা, পড়া এবং লেখার দক্ষতা বিকাশের ক্ষেত্রে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

ভাইস চ্যান্সেলর প্রফেসর শম্ভুনাথ সিং জানান, তেজপুর বিশ্ববিদ্যালয় ডিফেন্স স্টাডিজ বিভাগেরও উদ্বোধনের কথা বিবেচনা করছে। এটি অ্যাকাডেমিক কাউন্সিল এবং বোর্ড অব ম্যানেজমেন্ট কর্তৃক ইতিমধ্যে অনুমোদিত হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়টি ভারত-চিন সীমান্ত এলাকায় ভূ-স্থানিক গবেষণা এবং কৌশলগত ম্যাপিংয়ের জন্য প্রতিরক্ষা বাহিনীর সাথে সহযোগিতা করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

ভাইস চ্যান্সেলর প্রফেসর শম্ভুনাথ সিং আরও বলেন, এর মাধ্যমে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্র মজবুত করার পাশাপাশি ভারতীয় সেনাবাহিনী এবং অ্যাকাডেমির মধ্যে এক গভীর সম্পর্ক গড়ে তুলবে৷ এই উদ্যোগ চিনের যে কোনও ভিত্তিহীন দাবিকে অ্যাকাডেমিক্যালি মোকাবিলা করতে আন্তর্জাতিক সীমান্ত এলাকার বাসিন্দাদের মূল্যবান তথ্য সরবরাহ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *