BRAKING NEWS

উত্তর কাছাড় পার্বত্য পরিষদে ছয় আসনে কংগ্রেসের ছয় প্রার্থী মনোনয়ন প্রত্যাহারের পেছনে বিজেপির হাত, অভিযোগ- কংগ্রেসের অভিযোগ ভিত্তিহীন, দাবি বিজেপি নেতা দেবোলালের

হাফলং (অসম), ২৩ ডিসেম্বর (হি.স.) : আগামী ৮ জানুয়ারি ২৮ আসনের উত্তর কাছাড় পার্বত্য পরিষদের নির্বাচন। পরিষদের নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে পাহাড়ে ততই উত্তাপ বাড়ছে। উত্তর কাছাড় পার্বত্য পরিষদে ছয়টি আসনে কংগ্রেসের ছয় প্রার্থী মনোনয়ন পত্র প্রত্যাহার করে নেওয়ার পর কংগ্রেস ও বিজেপির মধ্যে তীব্র বাকযুদ্ধ শুরু হয়েছে।

অসম প্রদেশ কংগ্রেসের সভাপতি ভূপেন বরা বিজেপির নাম না ধরে বলেন, উত্তর কাছাড় পার্বত্য পরিষদের নির্বাচনে কোনও একটি বিশেষ দল কংগ্রেস প্রার্থীদের ভয়ভীতি প্রদর্শন করে অপহরণ করে নিয়ে গিয়ে টাকার প্রলোভন দিয়ে মনোনয়ন প্রত্যাহার করাতে বাধ্য করেছে। এমন-কি ওই সকল প্রার্থীর বাড়িতে গিয়ে ‘হয় টাকা নেবে, না-হয় গুলি খাবে’, এভাবেও হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন অসম প্রদেশ কংগ্রেসের সভাপতি ভূপেন।

এদিকে শনিবার সন্ধ্যায় হাফলং রাজীব ভবনে ডিমা হাসাও জেলা কংগ্রেস সভাপতি সমরজিৎ হাফলংবার বলেন, এই প্রথম উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নির্বাচনে এ ধরনের ঘটনা সংগঠিত হয়েছে, যেখানে হুমকি দিয়ে কংগ্রেস প্রার্থীদের জোর করে মননোয়ন প্রত্যাহার করতে বাধ্য করা হয়েছে। এই অভিযোগ তুলে সমরজিৎ বলেন, ডিমা হাসাওয়ে বিজেপি গণতন্ত্রকে হত্যা করেছে।

জেলা কংগ্রেস সভাপতির অভিযোগ, নির্বাচনে যে সব আসনে শুধু কংগ্রেস আর বিজেপির দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন সেখানেই কংগ্রেস প্রার্থীদের মনোনয়ন পত্র প্রত্যাহার করানো হয়েছে। কারণ ওই আসনগুলিতে কংগ্রেস প্রার্থীর জয়ের সম্ভাবনা ছিল। কিন্তু বিজেপি এতে শঙ্কিত হয়ে সরকার আর প্রশাসন যন্ত্রকে ব্যবহার করে এ ধরনের পরিস্থিতির সৃষ্টি করেছে। সমরজিতের অভিযোগ, বৃহস্পতিবার রাত থেকে হামরি আসনের কংগ্রেস প্রার্থী দরথাং থাওসেন ও হাজাডিসা আসনের কংগ্রেস প্রার্থী রূপিনাথ সেংইয়ং সন্ধানহীন ছিলেন। শুক্রবার সকালে গুঞ্জুং আসনের প্রার্থী জয়থন লংমাইলাই ও হারাঙ্গাজাও আসনের কংগ্রেস প্রার্থী পপিল হোজাইকে তুলে নিয়ে যাওয়া হয়। এমন-কি পূর্ব মাইবাং ও পশ্চিম মাইবাংঙের কংগ্রেস প্রার্থী তাপস থাওসেন ও ধীরাজ লাংথাসার শুক্রবার রাত ১০টা পর্যন্ত কোনও খবর মেলেনি।

কিন্তু জেলাশাসক সীমান্ত কুমার দাস নাকি তাঁকে (জেলা কংগ্রেস সভাপতি সমরজিৎ হাফলংবার) জানিয়েছেন, শুক্রবার রাত ১০টা ১০ মিনিটে মাইবাং আসনের প্রার্থী মননোয়ন পত্র প্রত্যাহার করেছেন। এ থেকে পরিষ্কার, বিজেপি প্রশাসন যন্ত্রকে ব্যবহার করে এ ধরনের কাজ করিয়েছে বলে গুরুতর অভিযোগ তুলেছেন সমরজিৎ হাফলংবার। সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, যে ছয় কংগ্রেস প্রার্থী মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন, দল তাঁদের আজীবনের জন্য বহিষ্কার করেছে।

এদিকে কংগ্রেসের এ ধরনের অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়ে উত্তর কাছাড় পার্বত্য পরিষদের নির্বাচন। পরিষদের বর্তমান মুখ্য কার্যনির্বাহী সদস্য দেবোলাল গার্লোসা বলেন, বিজেপি কাউকে ভয়ভীতি প্রদর্শন করেনি বা মনোনয়ন পত্র প্রত্যাহার করতে চাপও সৃষ্টি করেনি। তিনি বলেন, বিজেপির প্রতি জনগণের আস্থা দেখে এবং নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই ওই ছয়টি আসনের কংগ্রেস প্রার্থীরা মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন। কারণ ডিমা হাসাও জেলায় বিজেপি দলের প্রতি জনসমর্থন দেখে আমিও অত্যন্ত আনন্দিত। এবার পরিষদে বিজেপি পুনরায় ক্ষমতায় আসলে গত পাঁচ বছরে যে সব কাজ বাকি ছিল সে সব কাজ করার পাশাপাশি পাহাড়ি এই জেলার উন্নয়নে আরও বেশি গুরুত্ব দেওয়া হবে বলে দাবি করেন দেবোলাল গার্লোসা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *