BRAKING NEWS

আর্থিক দুর্নীতির অভিযোগে পঞ্চায়েত সচিব কে চাকরি থেকে বরখাস্ত বিলোনিয়ায়

নিজস্ব প্রতিনিধি, বিলোনিয়া, ৪ ডিসেম্বর : ভারতচন্দ্রনগর ব্লকের পশ্চিম কলাবাড়িয়া পঞ্চায়েতে ব্যাপক আর্থিক দুর্নীতির অভিযোগে পঞ্চায়েত সচিব কে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। দক্ষিণ জেলার জেলা শাসক পশ্চিম কলাবাড়িয়া পঞ্চায়েতের পঞ্চায়েত সচিব অনাথ পাল কে বরখাস্তের নির্দেশ দিয়েছেন।

 সংবাদে জানা যায়, এই পঞ্চায়েত থেকে দশ লক্ষাধিক টাকা তছরূপ করা হয়েছে।এই আর্থিক তছরূপের সাথে পঞ্চায়েত সচিব অনাথ পাল জড়িত রয়েছে। ঘটনার বিবরণে জানা যায়, বিলোনীয়া মহকুমার ভারতচন্দ্র নগর ব্লকের অধীন পশ্চিম কলাবাড়িয়া পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় পানীয় জলের উৎস তৈরি সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অনিয়ম এবং আর্থিক দুর্নীতি নিয়ে এলাকাবাসীর পক্ষ থেকে ভারতচন্দ্র নগর ব্লক কর্তৃপক্ষের কাছে
 অভিযোগ করেছেন।
 পানীয় জলের উৎস তৈরিতে ব্যাপক দুর্নীতির খবর পেয়ে  কয়েক মাস আগে ভারতচন্দ্র নগর পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান পুতুল পাল বিশ্বাস, সমষ্টি উন্নয়ন আধিকারিক কাবেরী নাথ, অতিরিক্ত সমষ্টি উন্নয়ন আধিকারিক সুদীপ কর পশ্চিম কলাবাড়িয়া পঞ্চায়েত এলাকার বিভিন্ন জায়গা পরিদর্শনে যান। পরিদর্শন কালে পঞ্চায়েত এলাকায় এমন বেশ কয়েক  জায়গায় পানীয় জলের উৎস তৈরির চিহ্ন দেখতে পাননি।

পরিদর্শন শেষে পশ্চিম কলাবাড়িয়া পঞ্চায়েতে এসে  অনাথ পালের কাছ থেকে পঞ্চায়েতের বিভিন্ন রেজিস্টার,খরচের হিসাব সরোজমিনে পর্যবেক্ষণ করেন। খরচের বিভিন্ন ভাউচারে বেশ কিছু গড়মিল ধরা পড়ে।
পানীয় জলের উৎস তৈরিতে যেসব ভাউচারে  খরচ দেখানো হয়েছে তার সাথে বাস্তবের কোন মিল নেই। প্রাথমিকভাবে এই ঘটনা সম্পর্কে সত্যতা যাচাই করতে ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিকের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত শেষে কমিটি ভারতচন্দ্র নগর সমষ্টি উন্নয়ন আধিকারিক কাবেরী নাথের কাছে তদন্ত  রিপোর্ট পেশ করেন। তদন্তে নয় লক্ষ ৭৩ হাজার টাকার ব্যাপক গরমিল ধরা পড়ে। পানীয় জলের উৎস তৈরির জন্য টিউবওয়েল সহ যেসব খাতে খরচ দেখানো হয়েছে বাস্তবে সংশ্লিষ্ট এলাকায় তার কোন চিহ্ন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক পঞ্চায়েত সচিব অনাথ পাল কে শোকজ নোটিশ পাঠিয়ে  কারণ জানতে চান।শোকজ নোটিশের উত্তরে সন্তুষ্ট হতে না পেরে  দুর্নীতির ঘটনার বিষয়ে সমষ্টি উন্নয়ন আধিকারিক
দক্ষিণ জেলার জেলা শাসক এবং রাজ্য পঞ্চায়েত অধিকর্তার  কাছে লিখিতভাবে অবহিত করেন।

এই দিকে পশ্চিম কলাবাড়িয়া পঞ্চায়েত সচিব অনাথ পাল ব্লক প্রশাসন এবং পঞ্চায়েত সমিতি কর্তৃপক্ষের কাছে অভিযোগ এনে জানিয়েছেন তিনি যা করেছেন এই পঞ্চায়েতের প্রধান এবং উপ-প্রধানের পরামর্শ অনুসারে। শুধু তাই নয় প্রধান- উপ প্রধানের নামেও বিভিন্ন খাতে ভাউচারের বিনিময়ে টাকা প্রদান করা হয়েছে। ভারত চন্দ্র নগর সমষ্টি উন্নয়ন আধিকারিকের কাছ থেকে বিস্তারিত তথ্য জানতে পেরে  রাজ্য পঞ্চায়েত অধিকর্তা প্রসূন দে  দক্ষিণের জেলা শাসককে এক চিঠিতে ওই পঞ্চায়েত সচিব কে চাকরি থেকে বরখাস্ত করার জন্য নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। দক্ষিণ জেলার জেলা শাসক গত শুক্রবার এক আদেশ বলে পশ্চিম কলাবাড়িয়ার পঞ্চায়েত সচিব অনাথ পাল কে চাকরি থেকে বরখাস্ত করেছেন। জনগণের জন্য পানীয় জলের উৎস তৈরির নামে সরকারি কোষাগারের লক্ষ লক্ষ টাকার দুর্নীতির ঘটনায় পঞ্চায়েত এলাকা বসবাসকারী জনগণের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *