BRAKING NEWS

সেকশনাল ক্ষমতা বৃদ্ধি করতে পাঠশালা ও নলবাড়ি স্টেশনের মধ্যে ডাবল লাইন চালু


গুয়াহাটি, ২৫ মে (হি.স.) : পাঠশালা ও নলবাড়ি রেলওয়ে স্টেশনের মধ্যে নতুন করে স্থাপিত ডাবল লাইনের বিধিবদ্ধ পরিদর্শন সম্পূর্ণ করেছেন এনএফ সার্কেলের রেলওয়ে সেফটি কমিশনার (সিআরএস)শুভময় মিত্র। নতুন করে স্থাপিত এই দ্বিতীয় লাইনটি প্রতি ঘণ্টায় সর্বাধিক ৯০ কিলোমিটার গতিতে পণ্য সামগ্রী ও যাত্রী ট্রাফিকের জন্য ব্যবহার করা হবে।

পাঠশালা-নলবাড়ি সেকশন হলো নিউ বঙাইগাঁও-আগথোরি ভায়া রঙিয়া ১৪২.৯৭ কিমি ডাবলিং প্রকল্পের একটি অংশ। এই প্রকল্পের মধ্যে ৭৫টি মেজর ব্রিজ, ৩৮টি মাইনোর ব্রিজ ও ১৯টি নতুন স্টেশন বিল্ডিং নির্মাণ অন্তর্ভুক্ত আছে। পাঠশালা থেকে নলবাড়ি পর্যন্ত পথটি ২৬.৯১ কিমি পর্যন্ত প্রশস্ত। সেকশনটিতে ১৭টি মেজর ব্রিজ নির্মাণ অন্তর্ভুক্ত করা হয়েছে। রেলওয়ে সেফটি কমিশনার (সিআরএস)/এনএফ সার্কেল-এর দ্বারা প্রতি ঘণ্টায় ১২২ কিমি গতির পরীক্ষা করা হয়েছে। সমস্ত ওয়াইড বেস প্রি-স্ট্রেসড কংক্রিট (পিএসসি) স্লিপারের ব্যবহার সহ রোবাস্ট ট্র্যাক স্ট্রাকচার ও প্রি-স্ট্রেসড কংক্রিট স্লিপারের উপর নতুন ডিজাইনের মজবুত সুইচের থিক ওয়েব সুইচ এবং উচ্চ গতি নিয়ন্ত্রণ করার সক্ষমতার মতো আধুনিক প্রযুক্তি এই ডাবল লাইন ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

এখানে উল্লেখযোগ্য যে এই ডাবল লাইন স্থাপনের ফলে স্টেশনগুলিতে স্টপ-ওভার ক্রসিং ছাড়াই উভয় দিক থেকে ট্রেন চলাচল করা যাবে, যার ফলে ট্রেনের সময়ানুবর্তিতা বৃদ্ধি পাবে। যানজট হ্রাস হওয়ার ফলে বর্ধিত গতিতে অধিক ট্রেন চলাচল করতে পারবে।

গত ৩০ আগস্ট নিউ বঙাইগাঁও থেকে বিজনি পর্যন্ত ১৭.৫৩ কিমি সেকশন চালু করা হয়েছিল। এই সমগ্র সেকশনটি সম্পূর্ণ হওয়ার ফলে উত্তর পূর্বাঞ্চলের যোগাযোগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *