BRAKING NEWS

কাছাড়ে বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি সম্পর্কিত শিলচরে জেলা প্রশাসনের পর্যালোচনা সভা

শিলচর (অসম), ১০ মে (হি.স.) : কাছাড়ে বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি সম্পর্কিত জেলা প্রশাসনের পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে শিলচরে। জেলা প্রশাসন ও জেলা দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ যৌথভাবে জেলায় বন্যা পরিস্থিতি মোকাবিলায় কী কী প্রস্তুতি নেওয়া হয়েছে সে সম্পর্কে বুধবার জেলাশাসকের কার্যালয়ের সভাকক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়।

ডিডিএমএ-এর প্রধান নির্বাহী আধিকারিক যুবরাজ বরঠাকুরের পৌরোহিত্যে বৈঠকে লাইন বিভাগের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সিইও বরঠাকুর ২০২৩-২৪ এর জন্য জেলা স্তরের দুর্যোগ প্রস্তুতি পরিকল্পনা, ব্লকস্তরের বন্যা প্রস্তুতি প্রতিবেদনগুলি পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সাথে বন্যা প্রস্তুতির ইত্যাদি সম্পর্কে দীর্ঘ আলোচনা করেন। সভায় যুবরাজ বরঠাকুর বলেন, অতীতের বন্যা পরিস্থিতির অভিজ্ঞতার ভিত্তিতে প্রতিটি বিভাগকে সম্ভাব্য বন্যার জন্য প্রস্তুতি নিতে হবে। তিনি বিভাগভিত্তিক পরিকল্পনা গ্রহণের নির্দেশনাও দেন।

বরঠাকুর বলেন, যে সমস্ত স্কুলে ভালোভাবে ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে সেখানে শিক্ষক, স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত। পাশাপাশি তিনি পরামর্শ দিয়েছেন, সমস্ত ব্যবস্থা যেমন টয়লেট-স্যানিটেশন, পানীয় জল, বিদ্যুৎ ইত্যাদি ওই সব ত্রাণ শিবিরগুলিতে সঠিকভাবে তৈরি করা উচিত। তিনি বলেন, এছাড়া রাজস্ব সার্কলের দু-তিনটি কৌশলগত স্থানে ত্রাণসামগ্রী ও গবাদিপশুর খাদ্য ইত্যাদি রাখার ব্যবস্থা করতে হবে যাতে ত্রাণ শিবিরে আশ্রিত মানুষদের কোনও সমস্যা না হয়।

এ ব্যাপারে জেলার আওতাধীন প্রতিটি বিভাগকে সতর্ক থাকার নির্দেশও দেন সিইও বরঠাকুর। তিনি জেলার বন্যা সুরক্ষা কাজের অগ্রগতির উপর জোর দেন। জেলার স্লুইস গেট ইত্যাদির যথাযথ কার্যকারিতা নিশ্চিত করতেও বলেনতিনি। সিইও খাদ্য ও অসামরিক সরবরাহ দফতরকে খাদ্য সামগ্রীর প্রাপ্যতা নিশ্চিত করতে আহ্বান জানান যাতে দুর্যোগ এবং মূল্যবৃদ্ধির বিষয়ে খাদ্য সামগ্রী সরবরাহে কোনও জটিলতা না হয়।

নোডাল অফিসার এবং ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট, আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএসডএমএ), রাজেশ দত্ত পিপিটি-র মাধ্যমে প্রস্তুতি নির্দেশিকা উপস্থাপন করেন। ডিডিএমএ এবং অন্যান্য লাইন বিভাগ থেকে প্রতিটি পয়েন্টের পর্যালোচনা করেন তিনি।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক ও লক্ষ্মীপুরের এসডিও সিভিল সুদীপ নাথ, ডিপিও, ডিডিএমএ শামিম আহমেদ লস্কর, বিভিন্ন সার্কল অফিসার, ফিল্ড অফিসার এবং অন্যান্য বিভাগীয় কর্মকর্তারা। পরে নোডাল অফিসার রাজেশ দত্ত এএসডিএমএ বেথুকান্দি, সরজুড়াই, বড়জুরাই পরিদর্শন করে জলসম্পদ বিভাগের কর্মকর্তাদের সাথে বন্যা সুরক্ষা কাজ পরিদর্শন করেন। পরে কাটিগড়া রাজস্ব সার্কলের অধীনে জিকে ডাইক বন্যা সুরক্ষা কাজ পরিদর্শন করেন। নোডাল অফিসার রাজেশ দত্ত, সৈয়দ শহিদ রহমান, রাজ্য প্রকল্প আধিকারিক নগর উন্নয়নও সিদ্ধেশ্বর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে চিহ্নিত মডেল রিলিফ ক্যাম্প পরিদর্শন করেন এবং ক্যাম্পের প্রস্তুতির বিষয়ে বিদ্যালয়ের অধ্যক্ষের সাথে মতবিনিময় করেন। নোডাল অফিসার এএসডিএমএ কাটিগড়া রাজস্ব সার্কলের কুইক রেসপন্স টিমের সাথেও যোগাযোগ করেন এবং কাছাড় জেলায় বন্যার জন্য অপারেশনাল প্রস্তুতির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপের পরামর্শ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *