BRAKING NEWS

হাইলাকান্দিতে অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির সভাআমদানিকৃত মাছে ফরমালিন পরীক্ষার নির্দেশ প্রশাসনের

হাইলাকান্দি (অসম), ৪ মে (হি.স.) : হাইলাকান্দি জেলার খোলা বাজারে বিক্রিত রাজ্যের বাইরে থেকে আমদানিকৃত (চালানি) মাছে ফরমালিন আছে কিনা তা পরীক্ষা করতে মৎস্য বিভাগকে নির্দেশ দিয়েছে প্রশাসন।

আজ বৃহস্পতিবার হাইলাকান্দিতে অনুষ্ঠিত চলতি মাসের জেলা উন্নয়ন কমিটির এক সভায় পৌরোহিত্য করে ডিডিসি এলডার্ড ফারহিন বলেন, স্বাস্থ্য বিভাগের সহযোগে বহিঃরাজ্য থেকে আমদানিকৃত ফরমালিন আছে কিনা তা দেখতে জোরদার অভিযান চালাতে হবে।
জলসম্পদ বিভাগ থেকে সভায় জানানো হয়, বরাকের ৫ কিলোমিটার এবং কাটাখালের ৯০ কিলোমিটার সহ সমগ্র জেলায় ১৪৭ কিলোমিটার নদীবাঁধ মেরামতির কাজ প্রায় সম্পূর্ণ। পূর্ত সড়ক বিভাগ থেকে জানানো হয়েছে, জেলার হাইলাকান্দি-রতনপুর সড়কের ২ কোটি ৬৯ লক্ষ টাকার কাজ এবং ভাগাদিগি-সাহাবাদ সড়কটির ৪ কোটি ১২ লক্ষ টাকার কাজ আগামী জুলাই মাসের মধ্যে শেষ হবে। পাশাপাশি মাটিজুড়ি-চেপটি ব্রজপুর, ব্রজপুর-মোহনপুর এবং নিশ্চিন্তপুর-কাঞ্চনপুর পূর্ত সড়কগুলির সংস্কার কাজও জোর গতিতে চলছে বলে সভায় জানানো হয়।

শিক্ষা বিভাগ থেকে জানানো হয়, জেলার ১৪০২টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধানমন্ত্রী পোষণ (মিড-ডে মিল) কর্মসূচি জেলার ১ লক্ষ ১১ হাজার ২৮৪ জন পড়ুয়াকে দেওয়া হচ্ছে। জেলায় ৫৫টি স্কুলের এপ্রিল মাসে শিক্ষাধিকারিকরা ভিজিট করেছেন বলে সভায় জানানো হয়। গ্রামীণ জীবিকা মিশন (এএসআরএলএম) থেকে জানানো হয়েছে, জেলায় গত অর্থ বছরে ২৫২০টি এসএইচজিকে ব্যাংক থেকে ঋণ দেওয়া হয়েছে।
আবগারি বিভাগ থেকে জানানো হয়, এপ্রিল মাসে জেলায় ৩২টি নিয়মিত আবগারি হানা পরিচালনা করা হয়। এতে ২০টি বেআইনি মদ তৈরির সরঞ্জাম সেট বাজেয়াপ্ত করা হয়। ১০৮০ লিটার দেশি মদ ৪৫ কেইস আইএমএফএল উদ্ধার করা হয় এবং একজনকে আটক করে মামলা দায়ের করা হয়।

ভেটেরিনারি বিভাগ থেকে জানানো হয়, এপ্রিল মাসে জেলার ভেটেরিনারি হাসপাতালগুলিতে ১৭,১৮৪টি পশুর চিকিৎসা করা হয়েছে। এছাড়া জেলার ভেটেরিনারি হাসপাতালগুলিতে পশু চিকিৎসার ঔষধের মজুত ভাণ্ডার পর্যাপ্ত রয়েছে বলে সভায় জানানো হয়।
জেলার শীর্ষ বিভাগীয় আধিকারিকদের উপস্থিতিতে সভাপতির ভাষণে ডিডিসি ফারহিন ভেটেরিনারি বিভাগকে আসন্ন বর্ষার মরশুমে বন্যার আগাম প্রস্তুতি নেওয়ার উদ্দেশ্যে গরু-ছাগল ইত্যাদি পশুকে উঁচু জায়গায় রাখার জন্য স্থান শনাক্ত করার পরামর্শ দেন। পাশাপাশি পশু চিকিৎসার ওষুধের মজুত ভাণ্ডার গড়ে তুলতে পরামর্শ দেন ডিডিসি ফারহিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *