BRAKING NEWS

মন কি বাত’-এর বিভিন্ন পর্বে মহিলা নেতৃত্বাধীন উন্নয়নের ওপর জোর

নয়াদিল্লি, ২৬ এপ্রিল, ২০২৩, পিআইবি৷৷প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও সম্প্রচার ‘মন কি বাত’-এর ধারাবাহিক সাফল্যকে স্মরণীয় করে রাখতে আজ নয়াদিল্লির বিজ্ঞান ভবনে দিনব্যাপী ‘মন কি বাত’ শীর্ষক জাতীয় কনক্লেভের আয়োজন কর হয়। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী অনুরাগ ঠাকুরের উপস্থিতিতে কনক্লেভের উদ্বোধন করেন ভারতের উপরাষ্ট্রপতি শ্রী জগদীপ ধনকর। ‘মন কি বাত’-এর বিভিন্ন পর্বে প্রধানমন্ত্রী যে ১০০ জনের নাম উল্লেখ করেছেন, তাঁরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। চারটি প্যানেল আলোচনা সেশনে ‘নারী শক্তি’, ‘বিরাসাত কা উত্থান’, ‘জন যোগাযোগ সে আত্মনির্ভরতা’ এবং ‘অহওয়ান সে জন আন্দোলন’ এর বিস্তৃত বিষয় তুলে ধরা হয়।
উদ্বোধনী অধিবেশনের পরে নারী শক্তির প্রথম এবং সম্ভবত সবচেয়ে তাৎপর্যপূর্ণ অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল, এটি এমন একটি বিষয় যা ‘মন কি বাত’-এর প্রায় সমস্ত পর্বকে অতিক্রম করেছে এবং যেটি প্রধানমন্ত্রীর হৃদয়ের কাছাকাছি৷ মহিলাদের কার্যকরভাবে ক্ষমতায়ন এবং জাতি গঠনে তাদের সামনে নিয়ে আসার ক্ষেত্রে দেশজুড়ে মন কি বাত যে রূপান্তরমূলক প্রভাব ফেলেছে তা এই অধিবেশনগুলিতে তুলে ধরা হয়। প্রধানমন্ত্রী ভারতের অগ্রগতির কেন্দ্রীয় মাত্রা
এবং ভারতকে শক্তিশালী করার প্রয়োজনীয়তা হিসাবে মহিলাদের নেতৃত্বাধীন উন্নয়নের উপর জোর দিয়েছেন। বিগত নয় বছরে, মহিলাদের ক্ষমতায়নের পথ প্রশস্ত করতে এবং তাদের ভারতের উন্নয়ন যাত্রায় নেতৃত্ব দেওয়ার জন্য অসংখ্য কল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে।
প্রখ্যাত উপস্থাপক রিচা অনিরুদ্ধের সঞ্চালনায় আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুদুচেরির আইপিএস (অবসরপ্রাপ্ত) ও প্রাক্তন লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদী, ক্রীড়াবিদ দীপা মালিক, অভিনেত্রী রবিনা ট্যান্ডন, দ্য বেটার ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও সিইও ধিমান্ত পারেখ, আরজে নিতিন, বক্সার নিখাত জারিন এবং পর্বতারোহী পূর্ণা মালাবথ। ২০১৪ সালে মাউন্ট এভারেস্টে আরোহণকারী বিশ্বের সর্বকনিষ্ঠ মেয়ে মালাবথ ২০২২ সালে সাত-শীর্ষ পর্বতারোহণের চ্যালেঞ্জ সম্পন্ন করেছিলেন এবং ২০২২ সালের জুনে ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী তাঁর প্রশংসা করেছিলেন।
কিরণ বেদী তাঁর উদ্বোধনী বক্তব্যে বলেন, আমরা যদি এই দেশে পরিবর্তন দেখতে চাই, তবে আমাদের বাবা-মা এবং প্রবীণদের মানসিকতা পরিবর্তন করতে হবে কারণ এই মানসিকতাই শিশু এবং পরিবারের অন্যদের মধ্যে চলে যায়। তিনি বলেন, ‘পরায়া ধন’ ধারণাটির পরিবর্তন করা দরকার কারণ এটি মহিলাদের অসুরক্ষিত করে তোলে এবং আমাদের মহিলাদের আর্থিক স্বাধীনতা দিতে হবে এবং তাদের আত্মনির্ভরশীল করতে হবে তবেই মহিলারা শক্তিশালী বোধ করবেন। শ্রীমতী বেদী আরও যোগ করেছেন যে পিতামাতাদের শিশুদের মধ্যে সমতার বার্তা পৌঁছে দিতে হবে এবং অনুরূপ শিক্ষা ও দক্ষতা গড়ে তুলতে হবে। মেয়েদের অনুভব করা দরকার যে তারা পরিবার পরিচালনা এবং তাদের পিতামাতার যত্ন নেওয়ার জন্যও দায়বদ্ধ। পরিশেষে, শ্রীমতী বেদী নারীর ক্ষমতায়নের জন্য তিনটি বিষয়ের উপর জোর দিয়েছিলেন৷ এগুলো হলো- আর্থিক স্বাধীনতা, শিক্ষা ও দক্ষতা এবং শারীরিক ও মানসিকভাবে সুস্থ মহিলা, যার জন্য মহিলাদের খেলাধুলা করা দরকার।
পরিবর্তনের ফোরাম হিসাবে রেডিওর তাৎপর্য সম্পর্কে কথা বলতে গিয়ে আরজে নীতিন বলেন, তিনি রেডিওকে একটি কার্যকর মাধ্যম হিসাবে দৃঢ়ভাবে বিশ্বাস করেন এবং ২৩ বছর ধরে এটিতে কাজ করছেন। তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা পুরুষদের দায়িত্ব এবং আপনি যদি সত্যিই আপনার মা ও বোনকে ভালবাসেন তবে আপনি নারীর ক্ষমতায়নের জন্য কাজ করবেন এবং এটি নিশ্চিত করবেন যে সমস্ত মহিলা তাদের নিজস্ব সুযোগগুলি খুঁজে পেতে যথেষ্ট শক্তিশালী। তিনি বলেন, রেডিও বার্তাকে দূর-দূরান্তে ছড়িয়ে দেওয়ার একটি ভাল মাধ্যম এবং সে কারণেই প্রধানমন্ত্রীও এই মাধ্যমটিকে বেছে নিয়েছেন কারণ এই মাধ্যমটির সর্বাধিক শক্তি রয়েছে। সবশেষে তিনি বলেন, এর অংশ হতে পেরে তিনি আনন্দিত এবং তিনি নিশ্চিত করবেন যে তিনি নারীর ক্ষমতায়নের জন্য সব ধরনের প্রচেষ্টা চালাবেন।
শিল্পকলাকে প্রকাশের মাধ্যম হিসেবে উল্লেখ করে অভিনেত্রী রবিনা ট্যান্ডন বলেন, শক্তিশালী নারী চরিত্র ও নারীর ক্ষমতায়নের থিম নিয়ে সিনেমায় কাজ করার পর ইন্ডাস্ট্রিতে অনেক পরিবর্তন এসেছে যা ৯০ এবং তার আগের দশকগুলোতে ছিল না। তিনি বলেন, সামাজিক কারণগুলি সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য অভিনেত্রীদের লড়াই করতে হয়েছিল, কারণ এটি বক্স অফিস বান্ধব বা হতাশাজনক চলচ্চিত্র হিসাবে বিবেচিত হয় না যা দর্শকরা পছন্দ করবে না। মিস ট্যান্ডন বলেছেন, তিনি যতটা সম্ভব ইতিবাচক সামাজিক বার্তা নিয়ে সিনেমা করার চেষ্টা করেছেন৷ দমন এমন একটি চলচ্চিত্র ছিল যা ২০০০ সালে এবং ২৩ বছর পরেও বৈবাহিক ধর্ষণ এখনও একটি ইস্যু এবং সেই চলচ্চিত্রটি জাতীয় পুরষ্কার পেয়েছে এবং সঠিকভাবেই, কারণ এটি তার সময়ের চেয়ে এগিয়ে ছিল এবং আমরা এখনও এই বিষয়গুলি নিয়ে আলোচনা তিনি আরও বলেন, সমাজে সংশোধন হয়েছে। মহিলারা সমস্ত ধরণের চাকরিতে শিল্পে আরও বেশি একীভূত এবং তাদের সংবেদনশীলতা এবং সমস্যাগুলি বোঝার কারণে তাদের আরও সুযোগ রয়েছে। আজ শিল্পে মহিলারা তাদের পুরুষ অংশীদারদের চেয়ে বেশি বেতন পান এবং তারা টিভি শিল্পকে শাসন করেন। এমনকি ওটিটি প্ল্যাটফর্মেও নারীরা শাসন করেন। চলচ্চিত্র শিল্প ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে এই দিকে এগিয়ে যাচ্ছে। তিনি জোর দিয়ে বলেছেন যে মহিলারা কাচের ছাদ ভেঙেছেন। সারা বিশ্বের মধ্যে ভারতেই সবচেয়ে বেশি মহিলা পাইলট রয়েছেন। পরিশেষে তিনি বলেন, ভারতকে এখনও
উন্নয়নশীল দেশ বলা হয়, কিন্তু তিনি বুঝতে পারছেন না কেন ভারতের নারীরা লাফিয়ে লাফিয়ে এগিয়ে যাচ্ছে এবং অগ্রগতির
ক্ষেত্রে বিশ্বকে পেছনে ফেলেছে।
রেডিওকে একটি শক্তিশালী মাধ্যম হিসেবে উল্লেখ করে এবং প্রধানমন্ত্রী প্রায় সব পর্বেই নারীর ক্ষমতায়নের কথা বলেন উল্লেখ করে রবিনা ট্যান্ডন বলেন, ‘প্রথমত আমি প্রসার ভারতী এবং মোদীজিকে ‘মন কি বাত’-এর ১০০ টি পর্ব সফলভাবে সম্পন্ন করার জন্য অভিনন্দন জানাতে চাই। তিনি বলেন, রেডিওর ব্যাপক প্রসার এবং পরিবর্তনের জন্য একটি অত্যন্ত শক্তিশালী মাধ্যম হওয়া এবং প্রধানমন্ত্রী যেভাবে কথা বলেন তাতে সবাই মনে করেন যে এটি তাদের নিজস্ব গল্প। তিনি বলেন, ‘মন কি বাত’-এর প্রধানমন্ত্রীর ধারণা সমস্ত গ্রাম ও বাড়িতে পৌঁছে দেওয়া, বিশেষ করে প্রধানমন্ত্রী কীভাবে রেডিওর মাধ্যমে তৃণমূল স্তরের সত্যিকারের বীরদের প্রশংসা করেন, তা একটি প্রতিভাবান ধারণা এবং প্রতিটি ভারতীয়ের হৃদয় স্পর্শ করতে অত্যন্ত সফল হয়েছে।
কন্যাদের সঙ্গে সেলফি তোলা, এডব্লিউএএস যোজনা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্প সম্পর্কে কথা বলতে গিয়ে ধীমন্ত পারেখ বলেন, “উন্নত ভারতে আমরা অনেক ইতিবাচক এবং অনুপ্রেরণামূলক গল্প প্রকাশ করি এবং সমস্তই মহিলাদের দ্বারা পরিচালিত হয় এবং পুরো দলটি মহিলাদের নেতৃত্বে থাকে। তিনি জোর দিয়ে বলেন যে পরিবর্তন আনতে আমাদের দুটি জিনিস প্রয়োজন, অনুপ্রেরণা এবং সচেতনতা এবং মন কি বাত এই দুটি জিনিসকে সুন্দরভাবে একত্রিত করেছে। মন কি বাত আমাদের অনুপ্রাণিত করেছে এবং আমরা কী করতে পারি সে সম্পর্কে আমাদের সচেতন করেছে। উন্মুক্ত স্থানে মলত্যাগ ও পয়ঃনিষ্কাশন সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী এমন এক মহিলার কথা বলেছেন, যিনি বিয়ে করেছেন এবং উপলব্ধি করেছেন যে তিনি যেখানে পেয়েছেন সেখানে কোনও শৌচাগার নেই, তিনি সমস্ত মহিলাদের একত্রিত করেছিলেন এবং আবেদন করেছিলেন এবং তাঁর গ্রামে ৭৫ টি শৌচাগার তৈরি করেছিলেন এবং তিনি সেখানেই থেমে থাকেননি৷ সেখানে ফিরে গিয়ে আরও শৌচাগার তৈরি করেছিলেন যাতে তিনি দুটি গ্রামের উন্নতি করেন এবং এটি সত্য। নারীর ক্ষমতায়ন এবং নারী শক্তি যা দেখায় যে অনুপ্রেরণা কীভাবে এত গুরুত্বপূর্ণ এবং এটিই মন কি বাত সফলভাবে করছে।
শ্রীমতী নিখাত জারিন প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সাক্ষাতের কথা বলতে গিয়ে বলেন, যখন তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণ পদক জিতেছিলেন এবং প্রধানমন্ত্রী মোদীর আমন্ত্রণ পেয়েছিলেন, তখন তিনি কেবল টিভি বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁকে দেখেছিলেন, কিন্তু যখন তিনি তাঁর সাথে দেখা করেছিলেন, তখন মাননীয়া প্রধানমন্ত্রী এতটাই নৈমিত্তিক এবং শান্ত ছিলেন যে তিনি প্রধানমন্ত্রীর সাথে কথা বলছেন বলে মনে হয়নি, তার নিজের পরিবার বলে মনে হয়েছে। তিনি বলেন, “আমার বক্সিংয়ের পিছনে আমার বাবার সমর্থন ছিল এবং প্রধানমন্ত্রী একটি সেলফির জন্য আমার ইচ্ছা পূরণ করেছিলেন এবং কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপের পরে আমি তাঁর সাথে আবার দেখা করেছি এবং প্রশংসার নিদর্শন হিসাবে তাকে বক্সিং গ্লাভস উপহার দিয়েছি৷ প্রধানমন্ত্রীর সাথে দেখা করা একটি ভাল অভিজ্ঞতা এবং অনুপ্রেরণা ছিল কারণ তিনি একটি গ্রাম থেকে এসেছেন এবং এটি একটি দুর্দান্ত অনুপ্রেরণা ছিল বলে উল্লেখ করেছেন তিনি৷

প্রধানমন্ত্রী কীভাবে কেবল বিজয়ীদের সমর্থন করেন না, পরাজিত ক্রীড়াবিদদেরও অনুপ্রাণিত করেন সে সম্পর্কে জেরিন বলেন, “যখন আমি চোট পেয়েছিলাম, তখন আমি এক বছরের জন্য বক্সিং থেকে দূরে ছিলাম এবং মানুষ বলতে শুরু করেছিল যে আমি ফিরে আসতে পারব না এবং আমার ক্যারিয়ার শেষ হয়ে গেছে৷ তবে আমার পরিবার তখন আমাকে সমর্থন করেছে এবং আমি ফিরে এসেছি। তিনি আরও বলেন, ‘উগতে হিউ সুরজ কো সব সালাম করতে হ্যায়, কিন্তু আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সব সময় আমাদের উদ্বুদ্ধ করেন এবং অনুপ্রাণিত করেন, জয় বা পরাজয় গুরুত্বপূর্ণ নয় এবং প্রধানমন্ত্রী অনুপ্রেরণা জোগাচ্ছেন এবং আমাদের খেলা চালিয়ে যেতে বলছেন। এটি প্রধানমন্ত্রীর একটি বড় গুণ।
১৩ বছর বয়সে মাউন্ট এভারেস্টে আরোহণকারী পূর্ণা মালাবাথ বলেন, ‘আমি কখনই ভাবিনি যে আমি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে আরোহণ করতে পারব এবং তারপর ভারতের প্রধানমন্ত্রীর সাথে দেখা করাও সম্পূর্ণ অপ্রত্যাশিত ছিল। আমি একটি ছোট শহর থেকে এসেছি এবং প্রায় এক ঘন্টা প্রধানমন্ত্রীর সাথে দেখা করা আমার জীবনের একটি দুর্দান্ত মুহূর্ত ছিল এবং তিনি পরিবারের একজন সদস্যের মতো বন্ধুত্বপূর্ণ ভাবে আমার সাথে কথা বলেছিলেন এবং অত্যন্ত অনুপ্রেরণাদায়ক ছিলেন এবং আমি তাঁর কাছ থেকে দুর্দান্ত সমর্থন পেয়েছি। তিনি আরও বলেন, ‘আমার জীবনে এত বড় প্রভাব ফেলার জন্য আমি মোদীজিকে ধন্যবাদ জানাতে চাই। আমি দরিদ্র পটভূমির একজন আদিবাসী মেয়ে, আমার বাবা-মা কৃষক এবং সুযোগ কম কিন্তু এখন মানুষ আমাকে চেনে কারণ আমি প্রধানমন্ত্রীর সাথে দেখা করেছি এবং আমার জীবনে একটি বিশাল পরিবর্তন এসেছে।” মিসেস মালাবাথ জোর দিয়ে বলেন যে এখন তিনি আরও বেশি মেয়েদের উৎসাহিত করছেন এবং তার আবেগ থেকে একটি পেশা তৈরি করছেন এবং এখন তিনি তরুণদের প্রশিক্ষণ দিচ্ছেন এবং উৎসাহিত করছেন এবং সারা ভারত জুড়ে এই অ্যাডভেঞ্চারটি প্রসারিত করছেন। শ্রীমতী দীপা মালিক ভারতের সকলের জন্য অনুপ্রেরণা, এবং ২০১৬ সালে অলিম্পিক পদক জয়ী প্রথম মহিলা প্যারা- অ্যাথলিট। ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী প্রচারিত ‘বিকলাঙ্গ’-এর পরিবর্তে ‘দিব্যাঙ্গ’ শব্দটি ব্যবহার করে জনসাধারণের মানসিকতার পরিবর্তনের গুরুত্ব তুলে ধরে মমতা বলেন, ‘চায় পে চর্চায় প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করতে পেরে আমি আনন্দিত এবং প্রধানমন্ত্রী আমাদের আলোচনার প্রতিটি শব্দ মনে রেখেছেন এবং আমাদের মন কি বাত শুনেছেন এবং বলেছেন যে আসুন আমরা প্রতিবন্ধতার চেয়ে দক্ষতার দিকে মনোনিবেশ করি। ‘মন কি বাত’-এর মাধ্যমে প্রধানমন্ত্রী সবাইকে ‘দিব্যাঙ্গ’ শব্দটি ব্যবহার করার আহ্বান জানিয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, “যখন প্রধানমন্ত্রী কিছু বলেন তখন পুরো দেশ শোনে এবং তিনি পুরো দেশে গভীর পরিবর্তন নিয়ে এসেছেন।” মিস মালিক প্রধানমন্ত্রীর মন কি বাতের এক মিনিটের ক্লিপ প্লে করেছিলেন যেখানে প্রধানমন্ত্রী বলেছিলেন যে তিনি পদক জিতে তার প্রতিবন্ধকতাকে পরাজিত করেছেন এবং এটি এত শক্তিশালী যে তাদের ইচ্ছাশক্তি এবং প্রতিভাকে তুলে ধরে। মিসেস মালিক বলেন, এমকেবির মাধ্যমে এবং বিশেষত দিব্যাঙ্গদের জন্য নারীর ক্ষমতায়ন অনেক প্রচারিত হয়েছে।
শ্রীমতী নিখাত জারিন উল্লেখ করেন যে খেলো ইন্ডিয়া ভারতের খেলাধুলায় একটি বড় পরিবর্তন এনেছে কারণ আর্থিক সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং খেলো ইন্ডিয়া সমস্ত ক্রীড়াবিদ এবং বিশেষত মহিলা ক্রীড়াবিদদের এই সহায়তা প্রদান করেছে যারা খেলাধুলায় অগ্রগতি করেছে এবং রেকর্ড তৈরি করেছে। তিনি বলেন, ‘নারীরাও অন্যদের আরও কঠোর পরিশ্রম করতে এবং আরও কঠোর ভাবে খেলতে অনুপ্রাণিত করে। টপ (টার্গেট অলিম্পিক পোডিয়াম) স্কিম সম্পর্কে তিনি বলেন, “এটি সমস্ত অ্যাথলিটদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরা যে সমর্থন পাই তা আমাদের আরও কঠোর পরিশ্রম করতে এবং দেশের জন্য আরও পদক পেতে অনুপ্রাণিত করে।
রবিনা ট্যান্ডন জি-২০-এর আওতায় উইমেন ২০-এর অংশ হওয়ার বিষয়েও কথা বলেন এবং বলেন যে তাঁর অভিজ্ঞতা চমৎকার এবং নীতি নির্ধারণের জন্য চিন্তাভাবনা এবং এজেন্ডা নির্ধারণ একটি সমৃদ্ধ অভিজ্ঞতা। তিনি আরও বলেন, ‘তৃণমূল পর্যায়ে নারীদের আর্থিক ক্ষমতায়নের মাধ্যমে উদ্বুদ্ধ করতে হবে। এটি এমন একটি দেশ যেখানে নারী শক্তিকে চণ্ডী, কালী দুর্গার মতো দেবীর মতো প্রার্থনা করা হত এবং এখন আমাদের পাইলট, ব্যাংকার, টেকনোক্র্যাট, ক্রীড়াবিদ মহিলা রয়েছে এবং এরা আমাদের নারী শক্তি। তিনি আরও বলেন, ‘পরিবেশ ও বৈশ্বিক উষ্ণায়ন আমার হৃদয়ের খুব কাছাকাছি এবং নারীরা পুনর্ব্যবহার ও স্থায়িত্বের পথে নেতৃত্ব দেয় এবং নারীরাই সমাজকে এগিয়ে নিয়ে যায় এবং তাদের উচিত এই আলো যতটা সম্ভব ছড়িয়ে দেওয়া, কারণ তারা যে কোনও ভূমিকা পালনে খুব শক্তিশালী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *