BRAKING NEWS

শীঘ্র কর্মসংস্থানের ব্যবস্থা না করলে ফের অস্ত্র ধরার হুমকি ডিএনএলএ-র

হাফলং (অসম) ১৮ মার্চ (হি স) : অস্ত্র বিরতি চুক্তিতে স্বাক্ষর করা ডিমাসা ন্যাশনাল আর্মি (ডিএনএলএ) উগ্রপন্থী সংগঠন পুনরায় জঙ্গলে ফিরে যাওয়ার হুমকি দিয়েছে। গত ১৫ মার্চ ডিএনএলএ উগ্রপন্থী সংগঠনের এক নেতা সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়ে বলেছিলেন ডিএনএলএ উগ্রপন্থী সংগঠনকে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার এবং ডিমা হাসাও জেলার বিভিন্ন দল সংগঠন ও এনজিও শান্তির পথে ঘুরে এসে অস্ত্র বিরতি চুক্তি স্বাক্ষর করার আহ্বানে জঙ্গি সংগঠনটি শান্তির পথে পা বাড়িয়ে সরকারের সঙ্গে অস্ত্র বিরতি চুক্তিতে স্বাক্ষর করেছে।

গত দেড় বছর থেকে জঙ্গি সংগঠনের সদস্যরা তিনটি ডেজিগনেটেড ক্যাম্প যথাক্রমে ধনশিরি মাইবাং ও হারাঙ্গাজাও ক্যাম্পে রয়েছেন। কিন্তু অস্ত্র বিরতি চুক্তি স্বাক্ষর করে ডেজিগনেটেড ক্যাম্পে অবস্থান কালে জঙ্গি সদস্যদের সব ধরণের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত তারা। ডেজিগনেটেড ক্যাম্পে তাদের পর্যাপ্ত রেশন খাওয়া দাওয়া ও নুন্যতম সুবিধাটুকু মিলছে না বলে অভিযোগ উত্থাপন করে হারাঙ্গাজাও ক্যাম্পের এক জঙ্গি নেতা বলেন অস্ত্র বিরতি চুক্তি স্বাক্ষর করার দেড় বছর হয়ে যাওয়ার পর ও জঙ্গি সংগঠনটির মূল দাবি হিড়ম্ব রাজ্যের দাবি নিয়ে একবার ও আলোচনা হয়নি। এই অবস্থায় সরকার যদি জঙ্গি সংগঠনের সদস্যদের পর্যাপ্ত সুযোগ সুবিধা দিতে না পারে বা জঙ্গি সদস্যদের ভরণপোষণ দিতে না পারে তাহলে তারা পুনরায় জঙ্গলে ফিরে যাবে ।

জঙ্গি সংগঠনটির অভিযোগ তারা অস্ত্র বিরতি চুক্তিতে আসার পর তাদের খোঁজ খবর নিতে ডেজিগনেটেড ক্যাম্পে সরকারের পক্ষ থেকে বা এপেক্সবডি ও এনজিও আসেনি। এদিকে ডিএনএলএ জঙ্গি সংগঠন এভাবে পুনরায় জঙ্গলে ফিরে যাওয়ার হুমকি আবার ও অশান্তির সৃষ্টি করতে পারে তা নিয়ে ডিমা হাসাও জেলার বিভিন্ন জাতি জনগোষ্ঠীর যৌথ সমন্বয় সমিতি গভীর উদ্বেগ প্রকাশ করে আজ শনিবার ডিমা হাসাও জেলার জেলাশাসক সীমান্ত কুমার দাসের সঙ্গে স্বাক্ষাৎ করে ডিএনএলএ জঙ্গি সংগঠনের সদস্যরা যে অভিযোগ উত্থাপন করেছে তা নিয়ে অবিলম্বে পদক্ষেপ গ্রহন করার আহ্বান জানায়। যাতে করে ডিমা হাসাও জেলার শান্তি শৃঙ্খলা বজায় থাকে ।

এদিকে জেলাশাসক জেলার বিভিন্ন জাতি জনগোষ্ঠীর যৌথ সমন্বয় সমিতির সদস্যদের আশ্বস্ত করে জানিয়েছেন যে, এনিয়ে তিনি বিহিত ব্যবস্থা গ্রহন করতে সরকারের সঙ্গে আলোচনা করবেন। ডিমা হাসাও জেলার বিভিন্ন জাতি জনগোষ্ঠীর যৌথ সমন্বয় সমিতির কার্যকারী সভাপতি ফ্রেজার সেঙ্গইয়ং ডিএনএলএ জঙ্গি সংগঠনকে জঙ্গলে ফিরে যাওয়ার চিন্তাধারা থেকে ফিরে আসার আহ্বান জানিয়ে বলেন সরকার তাদের দাবী নিয়ে নিশ্চয় ইতিবাচক পদক্ষেপ গ্রহন করবে । তাই শান্তি ও উন্নয়নের স্বার্থে ডিএনএলএ জঙ্গি সংগঠনের সদস্যদের ইতিবাচক চিন্তা ভাবনা নিয়ে শান্তির পথে থাকার আহ্বান রাখেন তিনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *