BRAKING NEWS

৩৮,৮০০ কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনে মহারাষ্ট্র যাবেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১৮ জানুয়ারি (হি. স.) : বৃহস্পতিবার মহারাষ্ট্রে ৩৮,৮০০ কোটি টাকার কয়েকটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের পাশাপাশি বেশ কিছু প্রকল্পের উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওই দিন মহারাষ্ট্রে মেট্রো রেললাইনের ২এ এবং ৭ নম্বর অংশটি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও, সাতটি নিকাশি প্রকল্প এবং কংক্রিটের রাস্তা নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনও করবেন তিনি। ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাসকে সংস্কারের মাধ্যমে নতুনভাবে সাজিয়ে তোলার একটি প্রকল্পের শিলান্যাস হবে প্রধানমন্ত্রীর হাত দিয়ে।

প্রধানমন্ত্রী ‘মুম্বাই ১ মোবাইল অ্যাপ’ এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (এনসিএমসি)-এর সূচনা করবেন। অ্যাপটি ব্যবহারের মাধ্যমে ভ্রমণ বা যাতায়াত আরও সহজ হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। মেট্রো স্টেশনগুলির প্রবেশ পথে এই অ্যাপ ব্যবহারযোগ্য এবং ইউপিআই-এর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে এর সাহায্যে টিকিটও কেনা যাবে।

অন্যদিকে, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (এনসিএমসি) প্রাথমিকভাবে মেট্রো করিডরগুলিতে ব্যবহারযোগ্য। পরে তা বাস ও লোকাল ট্রেনে সফরের ক্ষেত্রেও কাজে লাগানো যাবে বলে ঘোষণা করা হয়েছে। এই ব্যবস্থায় যাত্রীদের একাধিক কার্ড বা নগদ অর্থ নিয়ে যাতায়াত করার প্রয়োজন হবে না। এনসিএমসি কার্ডটির সাহায্যে দ্রুত তা এবং স্বাচ্ছন্দ্যের সঙ্গে সফর করা যাবে। বুধবার পিআইবি সূত্রে এ খবর জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *