BRAKING NEWS

ভোটের দিন ঘোষণার আগেই মেঘালয়ে ৫২ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল তৃণমূল কংগ্রেস

শিলং, ৬ জানুয়ারি (হি. স.) : বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই মেঘালয় নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করে দিল তৃণমূল। মেঘালয়ে পরিবর্তনের ডাক দিয়ে ৬০ আসনের মধ্যে শুক্রবার দলের ৫২ প্রার্থীর নাম ঘোষণা করে দিল তৃণমূল কংগ্রেস। এর মধ্যে দু’টি আসনে প্রার্থী করা হয়েছে মুকুল সাংমাকে। বাকি ৮টি আসনেও শীঘ্রই প্রার্থী ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের রাজ্য সভাপতি চার্লস পিংরোপ এবং পরিষদীয় দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা।

ফেব্রুয়ারির শেষে দিকে মেঘালয়ে বিধানসভা ভোটের সম্ভাবনা রয়েছে। শাসকদল এনপিপি বিজেপির সঙ্গে জোট করলেও বিধানসভা নির্বাচনে তারা একাই লড়বে বলে জানিয়েছে। এ ছাড়া ক্ষমতার লড়াইয়ে রয়েছে কংগ্রেসও। নিয়মমতো মার্চের মধ্যেই সে রাজ্যে বিধানসভা ভোট হওয়ার কথা। তবে নজিরবিহীনভাবে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই মেঘালয়ে বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করে দিল তৃণমূল। শুক্রবার সে রাজ্যের বিরোধী দলনেতা মুকুল সাংমা ও রাজ‌্য সভাপতি চার্লস পিংরোপ প্রার্থী তালিকা প্রকাশ করেন । প্রথম দফায় ৬০ আসনের মধ্যে দলের ৫২ প্রার্থীর নাম ঘোষণা করে তৃণমূল কংগ্রেস। বাকি ৮টি আসনেও শীঘ্রই প্রার্থী ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলের রাজ্য সভাপতি চার্লস পিংরোপ এবং পরিষদীয় দলনেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। প্রথম দফার তালিকায় প্রার্থীদের মধ্যে বর্তমান ৮ বিধায়ক ও ৭ জন এমডিসিকে তেইশের বিধানসভা ভোটে টিকিট দিয়েছে তৃণমূল। বাকিগুলিতে প্রাধান‌্য দেওয়া হয়েছে স্থানীয় আবেগকে। মেঘালয়ে রাজ‌্য সরকারের নিচে ডিস্ট্রিক্ট কাউন্সিলও রয়েছে। তাঁদের মধ্যেই ৭ জনকে বিধানসভা ভোটে টিকিট দেওয়া হয়েছে। বিধানসভার বর্তমান বিরোধী দলনেতা মুকুল সাংমা তার মধ্যে তাঁর বর্তমান কেন্দ্র সংসাকের পাশাপাশি তিকরিকিল্লা কেন্দ্র থেকেও লড়বেন। মহিলা প্রার্থী রয়েছেন পাঁচজন।

ভোটের দিনক্ষণ ঘোষণার আগের প্রার্থী তালিকা ঘোষণা নিয়ে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, ইতিমধ্যেই তিন বিধায়ক দল ছেড়েছেন। এর পর আরও যদি কেউ দল ছাড়ে তবে লোকসভা নির্বাচনের লড়াই বেশ কঠিন হবে। তাই আগেভাগে প্রার্থী ঘোষণা করে দিয়ে দলত্যাগের চোরাস্রোত আটকাতে চাইছে ঘাসফুল।

প্রসঙ্গত, মুকুল সাংমার হাত ধরে ২০১২-এর অক্টোবরে মোট ১২ জন বিধায়ক তৃণমূলের যোগ দেন। এঁদের মধ্যে তিনজন ইতিমধ্যেই দল ছেড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *