BRAKING NEWS

টি-২০ বিশ্বকাপ : প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড

টি-২০ বিশ্বকাপ : প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড
অ্যাডিলেড, ৪ নভেম্বর (হি.স.):প্রথম দল হিসাবে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল নিউজিল্যান্ড । অস্ট্রেলিয়া-আফগানিস্তান ম্যাচ শেষের আগেই প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। আফগানিস্তানকে ৪ রানে হারিয়ে ইংল্যান্ডকে চাপে রাখল অজিরা। আগামীকাল ইংল্য়ান্ড খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে একমাত্র ইংল্যান্ড হারলেই অস্ট্রেলিয়ার সেমিফাইনাল সম্ভব। জিতলে ইংল্যান্ডই সেমিফাইনালে। সেই সঙ্গে বিশ্বকাপ থেকে ছিটকে গেল এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।

শুক্রবারের দ্বিতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয় অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের মধ্যে। শেষ পর্যন্ত মাত্র চার রানে ম্যাচ জেতে অজিরা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে গত বারের চ্যাম্পিয়নদের আশা খুবই কম। কারণ নেট রান রেটের বিচারে তারা বেশ পিছিয়ে। সেমিফাইনালে উঠতে গেলে তাদের তাকিয়ে থাকতে হবে শনিবারের ম্যাচের দিকে। গ্রুপ ১-এর শেষ ম্যাচে নামবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। যদি এই ম্যাচে ইংল্যান্ড জিতে যায়, তাহলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে অস্ট্রেলিয়াকে।

তবে আফগানিস্তান এ দিনই প্রায় গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ছিটকে দিচ্ছিল। রশিদ খান বল হাতে স্টইনিসকে ফিরিয়ে অজি শিবিরে চাপ ফেলেছিলেন। ব্যাট হাতেও তাই করলেন। গ্যালারিতে উপস্থিত আফগান সমর্থকদের যেমন বিনোদন দিলেন তেমনই স্নায়ুর চাপে ভোগালেন অজি সমর্থকদের। শেষ ওভারে ২২ রানের লক্ষ্য দাঁড়ায় আফগানিস্তানের। রশিদ খান যে মেজাজে ব্যাট করছিলেন, তাতে অসম্ভব ছিল না। মার্কাস স্টইনিসের ওভারে ১৬ রান তোলেন রশিদ। ২৩ বলে ৪৮ রানে অপরাজিত থাকেন রশিদ খান।

অস্ট্রেলিয়ার জয়ে সেমিফাইনালের দৌড় থেকে পুরোপুরি ছিটকে গেল শ্রীলঙ্কা। তবে তাদের হাতেই এখন অস্ট্রেলিয়ার সেমিফাইনাল ভাগ্য। শ্রীলঙ্কার হারানোর কিছু নেই। তারা জিতে ইংল্যান্ডকে ছিটকে দিতে পারে।

ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্যাচের দিকে তাকিয়ে থাকবে ভারতও। কারণ জিম্বাবোয়ের বিরুদ্ধে জিতলেই গ্রুপ ২ থেকে এক নম্বর দল হিসাবে সেমিফাইনালে উঠবে ভারত। সেখানে ভারতের সামনে কারা পড়বে, সেই ফয়সালা হবে এই ম্যাচের পরেই। সাত পয়েন্ট নিয়ে গ্রুপ ১-এর শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। প্রথম দল হিসাবে শেষ চারের জায়গা পাকা করে নিল তারা। গ্রুপ শীর্ষে থেকেই সেমিফাইনালে যাবে কিউয়িরা। গ্রুপ-২ থেকে সেমিফাইনালিস্ট হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

শুক্রবারের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ড। ৩৫ রানে সেই ম্যাচ জিতে নেয় কিউয়িরা। দিনের দ্বিতীয় ম্যাচে অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই হয় আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যে। প্রথমে ব্যাট করে ১৬৮ রান তোলে অজিরা। রশিদ খানের ব্যাটিংয়ের উপরে ভর করে ম্যাচ জেতার স্বপ্ন দেখছিল আফগানিস্তান। তবে শেষ পর্যন্ত মাত্র চার রানে জিতে নেয় অস্ট্রেলিয়া। তবে তাদের বিশ্বকাপ ভাগ্য এখন শ্রীলঙ্কার হাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *