BRAKING NEWS

Silchar:শিলচর-সৌরাষ্ট্র সড়ক নির্মাণে ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের ক্ষতিপূরণ আগামী ১৫ দিনের মধ্যে মিটিয়ে দেওয়ার দাবি ছাত্র সংগঠনের

হাফলং (অসম), ১৩ জুলাই (হি.স.) : শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের নৃরিম বাংলো থেকে হারাঙ্গাজাও অংশে চার লেন সড়ক নির্মাণের কাজ করতে গিয়ে ওই অংশে যে সব গ্রামবাসীর কৃষিজমি, ঘরবাড়ি নষ্ট হয়েছে সেই সব ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ আগামী ১৫ দিনের মধ্যে মিটিয়ে দেওয়ার দাবি জানিয়ে ডিমা হাসাও জেলার জেলাশাসক নাজরিন আহমেদের উদ্দেশ্যে এক স্মারকপত্র প্রদান করেছে এনসি হিলস ইন্ডিজেনাস স্টুডেন্ডস ফোরাম। তাছাড়া গত মে মাসে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে ভূমিধস এবং বন্যায় যে সব মানুষের ঘরবাড়ি সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়ে পড়েছে এদের ক্ষতিপূরণ অবিলম্বে মিটিয়ে দেওয়ারও দাবি জানিয়েছে ছাত্র সংগঠনটি।

আজ বুধবার হাফলঙে ইন্ডিজেনাস স্টুডেন্টস ফোরামের সভাপতি ডেভিড কেভম জেলাশাসক নাজরিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে এ মর্মে এক স্মারকপত্র তুলে দিয়ে বেরিয়ে এসে বলেন, গত ২৩ জানুয়ারি মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মার পৌরোহিত্যে দিশপুরে ইন্ডিজেনাস স্টুডেন্টস ফোরাম ও জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, নৃরিম বাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত যে সব গ্রামের মানুষ চারলেন সড়ক নির্মাণ করতে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন তার এক তালিকা উত্তর কাছাড় পার্বত্য পরিষদের প্রধানসচিব জাতীয় সড়ক কর্তৃপক্ষের রিজিওন্যাল অফিসারের কাছে দাখিল করার জন্য। তার পরই ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের ক্ষতিপূরণ মিটিয়ে দেবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত হয়েছিল ওই বৈঠকে।

কিন্তু মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হওয়ার ছয় মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত জাতীয় সড়ক কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের ক্ষতিপূরণ মিটিয়ে দেয়নি বলে অভিযোগ তুলেছেন তিনি। কেভম বলেন, আগামী ১৫ দিনের মধ্যে জাতীয় সড়ক কর্তৃপক্ষ ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের ক্ষতিপূরণ মিটিয়ে না দিলে আন্দোলন কর্মসূচি গ্রহণ করবে ছাত্র সংগঠন, ঘোষণা করেন ডেভিড কেভম।

ডেভিড কেভমের আরও অভিযোগ, শিলচর-সৌরাষ্ট্র ইস্ট-ওয়েস্ট করিডরের নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত অংশে নির্মাণকাজ ও সংস্কারকাজের জন্য গত এক দশকে সাতটি নির্মাণ সংস্থাকে কাজের বরাত দেওয়া হয়েছে। কিন্তু এই নির্মাণ সংস্থাগুলি সড়ক নির্মাণ সহ সংস্কার কাজে সম্পূর্ণ ব্যর্থ হওয়ায় এই নির্মাণ সংস্থাগুলিকে ব্ল্যাক লিস্টেড করে দেয় জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এবার নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও পর্যন্ত চার লেন সড়ক নির্মাণের জন্য গুজরাটের আগরওয়ালা নির্মাণ সংস্থা কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে নতুন সড়ক নির্মাণকাজ শুরু করার পূর্বে পুরনো ক্ষতিপূরণ জাতীয় সড়ক কর্তৃপক্ষকে মিটিয়ে দিতে হবে। না হলে ওই অংশে কাজ করতে দেওয়া হবে না বলে স্পষ্ট করে দিয়েছেন ডেভিড।

তিনি বলেন, নৃরিমবাংলো থেকে হারাঙ্গাজাও অংশের এন লেইকুল এস কার্ভে এবার অ্যালাইনম্যান্ট বদল করে চার লেন সড়ক নির্মাণ করা হবে। কিন্তু ওই অংশে জাতীয় সড়ক কর্তৃপক্ষ অ্যালাইম্যান্ট বদল করলে এর বিরোধিতা করবে ছাত্র সংগঠন। এস কার্ভে কোনও অবস্থায় অ্যালাইনম্যান্ট বদল করতে দেবে না ইন্ডিজেনাস স্টুডেন্টস ফোরাম, জানিয়ে দেন ডেভিড কেভম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *